TadantaChitra.Com | logo

৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ | ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ৩১২০৮ জন আসামির জামিন

প্রকাশিত : মে ০৮, ২০২১, ১০:৪৬

অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ৩১২০৮ জন আসামির জামিন

আদালত প্রতিবেদকঃ সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে দ্বিতীয় দফায় ভার্চুয়াল শুনানিতে ১৮ কার্যদিবসে ৩১ হাজার ২’শ ৮ জন আসামি জামিনে কারামুক্ত হয়েছেন।

সুপ্রিমকোর্টের মুখপত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান আজ এ তথ্য জানান।

তিনি বলেন, এ সময়ের মধ্যে ৫৮,৬০৫ টি মামলায় জামিনের দরখাস্ত ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয়। তিনি আরও বলেন, উক্ত ১৮ কার্যদিবসে ভার্চুয়াল আদালতের মাধ্যমে মোট জামিনপ্রাপ্ত শিশুর সংখ্যা ৪২২ জন।

তিনি জানান, ৬ মে বৃৃৃহস্পতিবার সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ৩ হাজার ৬’শ ৩৬ টি ফৌজদারি মামলায় ভার্চুয়াল শুনানিতে জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয় এবং ১হাজার ৯’শ ১৭ জন হাজতী অভিযুক্ত ব্যক্তি জামিন প্রাপ্ত হয়ে কারাগার হতে মুক্ত হয়েছেন ।

সুপ্রিমকোর্ট মুখপত্র বলেন, মহামারি করোনাভাইরাস সংক্রমণ জনিত উদ্ভূত পরিস্থিতিতে এ পর্যন্ত মোট দুই দফায় ৭৬ কার্যদিবসে সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানির মাধ্যমে ফৌজদারি মামলায় ১ লক্ষ ৩ হাজার ৪ ‘শ ৩৭ জন আসামি জামিন পেয়ে কারামুক্ত হয়েছেন। তিনি বলেন, এ সময়ের মধ্যে ২ লক্ষ ৫ হাজার ৯’শ ৪৪ টি ফৌজদারি মামলায় জামিন আবেদনের নিস্পত্তি হয়।

মহামারি করোনাভাইরাস সংক্রমণ জনিত উদ্ভূত পরিস্থিতিতে শারিরীক উপস্থিতি ব্যাতিরেকে তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতিতে গত বছর মে মাস থেকে বিচারিক কার্যক্রম পরিচালনা শুরু হয়। এ বিষয়ে সরকার আইন প্রণয়ন করে এবং সুপ্রিমকোর্ট প্রশাসন সংশ্লিষ্টদের জন্য প্র্যাকটিস ডাইরেকশন জারি করে। সে অনুযায়ী উদ্ভূত পরিস্থিতিতে ভার্চুয়াল উপস্থিতিতে বিচার কার্যক্রম চলে।

মোহাম্মদ সাইফুর রহমান জানান, ইতোপূর্বে ভার্চুয়াল আদালত শুরু হওয়ার পর প্রথম দফায় ২০২০ সালের ১১ মে থেকে ৪ আগস্ট পর্যন্ত মোট ৫৮ কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে মোট ১,৪৭,৩৩৯ টি ফৌজদারি মামলায় জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৭২,২২৯ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে (শিশু আদালত সহ)।

উদ্ভূত পরিস্থিতির কারণে গত ১২ এপ্রিল থেকে দ্বিতীয় দফায় ভার্চুয়ালি বিচারিক কার্যক্রম শুরু হয়।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।