TadantaChitra.Com | logo

২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

অবৈধভাবে জমি দখল করেছে ডিএনসিসি!

প্রকাশিত : জুন ১৩, ২০২১, ১১:৫৭

অবৈধভাবে জমি দখল করেছে ডিএনসিসি!

নিজস্ব প্রতিবেদকঃ ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) বিরুদ্ধে ব্যক্তি মালিকানাধীন জমি অবৈধভাবে দখলের অভিযোগ করেছে একটি পরিবার।

পরিবারটির অভিযোগ, ঢাকার বিজয় সরণিতে তাদের ২৪ দশমিক ৮৩ শতক জমি রয়েছে। যা ৫০ বছর ধরে বেদখল হয়ে আছে। এই জমিতে এখন ডিএনসিসির কলমিলতা বাজার। উচ্চ আদালত জমির মালিককে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিলেও ডিএনসিসি তা দিচ্ছে না।

রোববার (১৩ জুন) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনে এই অভিযোগ করে ওই পরিবার।

মানববন্ধনে লিখিত বক্তব্য পাঠ করেন পরিবারের সদস্য নুরতাজ আরা ঐশী। এ সময় পরিবারের অন্যান্য সদস্যও উপস্থিত ছিলেন।

নুরতাজ আরা ঐশী বলেন, ডিএনসিসি ক্ষমতার অপব্যবহার করে কলমিলতা বাজারের সম্পদ জবরদখল করে রেখেছে। অথচ কলমিলতা বাজারের মালিক ডিএনসিসি না। বেআইনিভাবে জবরদখল করায় হাইকোর্ট সম্পত্তিটির ক্ষতিপূরণ দিতে ডিএনসিসিকে নির্দেশ দিয়েছেন। কিন্তু ডিএনসিসি ক্ষতিপূরণও দিচ্ছে না।

তিনি বলেন, আনিসুল হক মেয়র থাকাকালীন আদালতের ওই নির্দেশ অনুযায়ী ক্ষতিপূরণ দেয়ার প্রস্তাব ২০১৭ সালে ভূমি মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকার ডিসির কাছে পাঠিয়েছিলেন। ডিসি ক্ষতিপূরণ প্রদানের প্রয়োজনে কিছু তথ্য চেয়ে কয়েক দফা ডিএনসিসিকে চিঠি দেয়। তবে বর্তমান মেয়র আতিকুল ইসলাম দায়িত্ব নেয়ার পর ২০১৯ সালে কোর্টের নির্দেশ অমান্য করে ক্ষতিপূরণ চার হাজার কোটি টাকার পরিবর্তে দুটি চেকে এক লাখ ৯০ হাজার টাকা ঢাকার ডিসি বরাবর পাঠান। ফেরত চিঠিতে ঢাকার ডিসি ডিএনসিসি মেয়রের পত্রকে ‘দুরভিসন্ধিমূলক ও অনভিপ্রেত’ বলে উল্লেখ করেন।

লিখিত বক্তব্যে ঐশী আরও বলেন, এখন মেয়র আতিকের লোকজনের প্রভাবের কারণে তার পরিবার লালমাটিয়ার দুটো ফ্ল্যাটের ভাড়া পাচ্ছে না। এছাড়া সাভারে কলমা মৌজায় ৯ বিঘা জমি মেয়র আতিক সন্ত্রাসী বাহিনী দিয়ে দখল করে রেখেছেন।

এমন অভিযোগের বিষয়ে জানতে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলামকে একাধিকবার ফোন দিলেও তিনি রিসিভ করেননি। তবে জনসংযোগ কর্মকর্তা আবু বাশার মুহাম্মদ তাজুল ইসলাম বলেন, এই বিষয়ে ডিএনসিসির আনুষ্ঠানিক বক্তব্য বিকেলে লিখিতভাবে গণমাধ্যমকে জানানো হবে।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক ডিএনসিসির এক কর্মকর্তা বলেন, সিটি জরিপে কলমিলতা বাজার ডিএনসিসির নামে রেকর্ডভুক্ত। এ নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

৪৭৩ ডিআইটি রোড তৃতীয় তলা, মালিবাগ রেইল গেট, ঢাকা-১২১৯

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২

মেইলঃ tadantachitra93@gmail.com

সামাজিক যোগাযোগ

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।