TadantaChitra.Com | logo

৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

বুস্টার ডোজের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

প্রকাশিত : আগস্ট ১৩, ২০২১, ০৬:৩৬

বুস্টার ডোজের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্কঃ রোগপ্রতিরোধ ক্ষমতায় দুর্বল ব্যক্তিদের জন্য করোনারোধী টিকার বুস্টার ডোজের অনুমোদন দিয়েছেন যুক্তরাষ্ট্রের নীতিনির্ধারকরা। দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) জারি করা নির্দেশনা অনুসারে তৃতীয় ডোজ টিকা পেতে পারেন অঙ্গ প্রতিস্থাপনকারী, ক্যান্সার রোগীসহ প্রায় এক কোটি মানুষ। বুস্টার ডোজের বিষয়ে শুক্রবার আলোচনায় বসবে মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) একটি প্যানেল। সেখানে অনুমোদন পেলে চলতি সপ্তাহেই করোনা টিকার তৃতীয় ডোজ দেয়া শুরু করতে পারে যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে ফাইজার, মডার্নার মতো প্রতিষ্ঠানগুলোর তৈরি দুই ডোজ অথবা জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকা সবাইকে করোনাভাইরাস থেকে পূর্ণাঙ্গ সুরক্ষা দিতে যথেষ্ট না-ও হতে পারে, বিশেষ করে যাদের রোগপ্রতিরোধ ক্ষমতা বেশি দুর্বল। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফউসি বলেছেন, আমাদের মনে হয় না যে, রোগপ্রতিরোধ ক্ষমতায় দুর্বল ব্যক্তি ছাড়া অন্যদের এখনই বুস্টার ডোজ দেয়ার দরকার আছে।

তবে ইতোমধ্যে বেশ কিছু দেশ বিশেষ শ্রেণির মানুষদের বুস্টার ডোজ দেয়ার পরিকল্পনা নিয়েছে। ইসরায়েল ইতোমধ্যে তাদের ষাটোর্ধ্ব জনগণকে তৃতীয় ডোজ দেয়া শুরু করেছে। আগামী সেপ্টেম্বর থেকে এই কার্যক্রম শুরু করতে চলেছে যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি। গত বুধবার থেকে চীনের সিনোভ্যাক টিকা গ্রহণকারীদের বুস্টার ডোজ দিচ্ছে চিলি। এছাড়া সুইডেন, সংযুক্ত আরব আমিনাত, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়াও জনগণকে বুস্টার ডোজ দেয়ার পরিকল্পনা করছে।

তবে বিশ্বের বেশিরভাগ অঞ্চল, বিশেষ করে অনুন্নত দেশগুলো এখনো পর্যাপ্ত টিকা না পাওয়ায় আপাতত বুস্টার ডোজের ওপর স্থগিতাদেশ দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রতিটি দেশের অন্তত ১০ শতাংশ জনগণের দুই ডোজ করে টিকা নিশ্চিত করতে সেপ্টেম্বর মাস শেষ না হওয়া পর্যন্ত তৃতীয় ডোজ ব্যবহার শুরু না করতে ধনী বিশ্বকে আহ্বান জানিয়েছে তারা।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

৪৭৩ ডিআইটি রোড তৃতীয় তলা, মালিবাগ রেইল গেট, ঢাকা-১২১৯

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২

মেইলঃ tadantachitra93@gmail.com

সামাজিক যোগাযোগ

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।