TadantaChitra.Com | logo

৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নরসিংদী জেলা পুলিশ সুপারের উদ্দ্যেগে দেশে প্রথম বারের মত অপরাধ নিয়ন্ত্রণে উড়ছে ড্রোন

প্রকাশিত : জুন ১২, ২০১৮, ১৬:১৫

নরসিংদী জেলা পুলিশ সুপারের উদ্দ্যেগে দেশে প্রথম বারের মত অপরাধ নিয়ন্ত্রণে উড়ছে ড্রোন

নরসিংদী জেলা প্রতিনিধিঃ নরসিংদীতে দ্রুত অপরাধীকে সনাক্ত করতে ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে বাংলাদেশে প্রথমবারের মতো ড্রোন ব্যবহার শুরু করেছে নরসিংদী জেলা পুলিশ। প্রতিদিন আকাশ পথে শহরের স্কুল-কলেজসহ বিভিন্ন এলাকা পর্যবেক্ষণ করবে এই ড্রোন। রাতেও নাইট ভিশন ক্যামেরা ব্যবহার করে নজরদারি করতে পারবে।
নরসিংদীর পুলিশ সুপার সাইফুল্লা আল মামুন জানান, সারা দেশে জেলা পুলিশের নিয়ন্ত্রণে আধুনিক প্রযুক্তি ব্যবহারের প্রথম উদ্যোগ এটি। ড্রোন ক্যামেরা নরসিংদীর দুর্গম চরাঞ্চলে টেটা যুদ্ধ নিয়ন্ত্রণ করবে, যার ফলে অপরাধ অনেকটাই কমে আসবে বলে মনে করছেন তারা।
আসন্ন ঈদুল ফিতরসহ স্থায়ীভাবে অপরাধ নিয়ন্ত্রণে চলতি মাসে থেকে চালু হয়েছে উন্নত প্রযুক্তির দুটি ড্রোন। এর সাহায্যে পুলিশ সুপারের কার্যালয় থেকে পুরো শহরসহ জেলার বিভিন্ন এলাকায় পর্যবেক্ষণ করা হচ্ছে। এমনকি ঈদের জামায়াতগুলোতে ড্রোন ব্যবহার করে নজরদারি করা হবে।
সাইফুল্লাহ আল মামুন বলেন, ‘নরসিংদীর চরাঞ্চলে দলে দলে মানুষ টেটা যুদ্ধ করে থাকে। এই রক্তক্ষয়ী সংর্ঘষের সময় উত্তেজিতরা পুলিশ দেখলে আরও ক্ষিপ্ত হয়। এ সময় আমরা ড্রোন উড়িয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করে ব্যবস্থা নিতে পারবো।’
পুলিশ সুপার বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিত নিয়ন্ত্রেণে বিশ্বের বিভিন্ন দেশ ড্রোন ব্যবহার করে। সেসব দেশে এর সুফলও পাচ্ছে। তাই বাংলাদেশ পুলিশেও ড্রোন ব্যবহারে আগ্রহ তৈরি হয়েছে।
গত ৬ জুন থেকে নিজ এলাকায় ড্রোন উড়িয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করেছেন জানিয়ে সাইফুল্লাহ আল মামুন বলেন, ‘এটার কয়েকটি দিক রয়েছে। প্রথমত, যখন খুশি তখনই আমরা এলাকাতে পেট্রলিং করতে পারছি। পাশাপাশি যেসব এলাকায় প্রবেশ করা যায় না, গিঞ্জি, সেখানের পরিস্থিতিও সহজে দেখা যায়। এতে অপরাধীদের মনে আতঙ্কের সৃষ্টি হয়েছে। যেসব এলাকায় মাদকসেবীদের জমায়েত হয়, বখাটেদের আড্ডা দেয় সেসব জায়গায় ড্রোনের মাধ্যমে নজরদারি করা হয়।’


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।