TadantaChitra.Com | logo

১২ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৭শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

দেশের ৫৪টি স্টেশন আধুনিকায়ন করা হবে: রেলমন্ত্রী

প্রকাশিত : অক্টোবর ২২, ২০২১, ১৭:৩৪

দেশের ৫৪টি স্টেশন আধুনিকায়ন করা হবে: রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ দেশের বিভিন্ন জেলার ৫৪টি স্টেশন আধুনিকায়ন করা হবে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। বৃহস্পতিবার (২১ অক্টোবর) বিকেলে জামালপুরের দেওয়ানগঞ্জ স্টেশন আধুনিকায়নের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান। এর আগে মন্ত্রী ময়মনসিংহ এবং জামালপুরের মধ্যে আরও পাঁচটি রেলওয়ে স্টেশনের আধুনিকায়নের কাজ উদ্বোধন করেন।

 

রেলমন্ত্রী বলেন, মুজিববর্ষ উপলক্ষে যাত্রী সাধারণের আরামদায়ক ভ্রমণ নিশ্চিতকরণে বিভিন্ন রেলস্টেশনের প্ল্যাটফর্ম উঁচু করা, শেড নির্মাণ, অ্যাক্সেস কন্ট্রোল, স্টেশন বিল্ডিংয়ের আধুনিকায়ন কার্যক্রমের আওতায় এই ৬টি স্টেশনের কার্যক্রম উদ্বোধন করা হয়।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলকে একটি আধুনিক ও যুগোপযোগী যোগাযোগ ব্যবস্থা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ২০১১ সালে আলাদা রেলপথ মন্ত্রণালয় গঠন করে দিয়েছেন। বর্তমানে সারা দেশে অনেক প্রকল্প চলমান আছে। সারা দেশের প্রতিটি জেলার সঙ্গে রেল যোগাযোগ স্থাপন করা হচ্ছে। পর্যায়ক্রমে সিঙ্গেল লাইনকে ডাবল লাইন করা হচ্ছে। রেলওয়ে পূর্ব ও পশ্চিমের মধ্যে ব্রডগেজ ও মিটারগেজ বিভাজন থাকায় সব জায়গায় ব্রডগেজ করা হচ্ছে।

 

নূরুল ইসলাম সুজন বলেন, জয়দেবপুর থেকে ময়মনসিংহ হয়ে জামালপুর পর্যন্ত ডুয়েলগেজ লাইন নির্মাণ করা হবে। এছাড়া এ অঞ্চলের স্টেশনগুলোকে আধুনিকমানে উন্নীত করা হচ্ছে।

রেলওয়ের চলমান কয়েকটি প্রকল্পের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প, চট্টগ্রাম থেকে কক্সবাজার নতুন রেললাইন নির্মাণ, দ্বিতীয় বঙ্গবন্ধু সেতু নির্মাণ প্রকল্প, খুলনা থেকে মংলা পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ কাজ চলমান আছে। একটি ভারসাম্যপূর্ণ যোগাযোগ মাধ্যম গঠনের লক্ষ্যে সারাদেশে রেলওয়ের উন্নয়ন কাজ করা হচ্ছে।

 

রেলওয়ের অব্যবহৃত ভূমি সম্পর্কে মন্ত্রী বলেন, পর্যায়ক্রমে সকল জমিকে ব্যবস্থাপনায় নিয়ে আসা হবে। নির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে সরাসরি জমি লিজ প্রদান করা হবে। কোনো তৃতীয়পক্ষ থাকবে না।

সকালে একটি বিশেষ ট্রেনযোগে রেলমন্ত্রী ঢাকা থেকে জামালপুরের দেওয়ানগঞ্জ বাজার পর্যন্ত স্টেশনগুলো পরিদর্শন করেন। এ সময় ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান একই ট্রেনে ভ্রমণ করেন। তিনিও বিভিন্ন স্টেশনে বক্তব্য রাখেন।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদারসহ রেলপথ মন্ত্রণালয় এবং বাংলাদেশ রেলের কর্মকর্তারা তার সঙ্গে ছিলেন।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

৪৭৩ ডিআইটি রোড তৃতীয় তলা, মালিবাগ রেইল গেট, ঢাকা-১২১৯

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২

মেইলঃ tadantachitra93@gmail.com

সামাজিক যোগাযোগ

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।