TadantaChitra.Com | logo

১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

আত্মার আত্নীয় ও মনুষ্যত্ব- নীগার সুলতানা ইয়াসমীন

প্রকাশিত : অক্টোবর ২৩, ২০২১, ০৪:৩৯

আত্মার আত্নীয় ও মনুষ্যত্ব- নীগার সুলতানা ইয়াসমীন

এক সময় কোন মুসলিম হিন্দুর ঘরে প্রবেশ করলে
সেই ঘর গঙ্গার জলে ধোয়া হতো কিংবা কোন মুসলিম
হিন্দুর ঘরে ভোজন করলে জাত গেল বলা হতো।
তাই বলা যায় সকল ধর্মেই কমবেশী উগ্রতা ছিল। সেই অন্ধকার ভাবনা দূর করে যখন আমরা আলোতে আসলাম
মিলেমিশে একে অপরের সাথে বাস করতে লাগলাম।
আবার খায় হোঁচট, এই পেছনে যাওয়ার জন্য আমার
মনে হয় আমরা দায়ী, কেননা অনেকে বলে বাংলার বুকে সকলে আমরা ভাই বোন। এই কথা আমায় হাসায় কারন এই দেশে আমরা সকলে সকলের সাথে শুধু ভাইবোন নয়, নানা বন্ধনে জড়িয়ে আছি। পিতা মাতা সন্তান কিংবা স্বামী স্ত্রী, আরো নানা সম্পর্ক। তাই আমাদের বলা উচিত সকল ধর্ম বর্ণের মধ্যে আমাদের সম্পর্ক ভাইবোন নয়, আত্মার আত্মীয়ের সম্পর্ক। আমরা ভাই বোন বানিয়ে দলাদলি, রেষারেষিতে জড়িয়ে গেলাম। যদি আত্মা থেকে সম্পর্ক তৈরি করতে পারতাম তাহলে কাউকে আঘাত করতে পারতাম না,
কারো ঘর পুড়ার সাহস করতাম না, ভাবনা জাগত সকলে আমরা এই দেশের মানুষ, ধর্ম যার যার সম্মান সবার, সেখানে ক্ষুদ্র, বৃহৎ কোন চিন্তাই আসতে পারতনা। আবার অনেকেই বলছেন সকল ধর্মের সাথে ঐক্য গড়তে হবে, এটাও মানতে পারছি না কারন স্বার্থ যেখানে ফাটল সেখানে, আমাদের দরকার ঐক্য নয়, মনুষ্যত্ব, চেতনায় সাম্য, মননে সকলে আমরা সকলের তরে প্রত্যেকে আমরা পরের তরে। তাই আসুন ব্যর্থতার দায় স্বীকার করে, গুজব থেকে দূরে থেকে, অপরাধীর বিচার চেয়ে, সকল ধর্মের মানুষের সাথে আত্মার আত্নীয় হয়ে মনুষ্যত্বের আলো জ্বালিয়ে এই দেশকে গড়ি, আগামীর পথকে দৃঢ় করি।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

৪৭৩ ডিআইটি রোড তৃতীয় তলা, মালিবাগ রেইল গেট, ঢাকা-১২১৯

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২

মেইলঃ tadantachitra93@gmail.com

সামাজিক যোগাযোগ

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।