TadantaChitra.Com | logo

১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

ফায়ার সার্ভিসে ১৩ জনকে উপ-সহকারী পরিচালক থেকে সহকারী পরিচালক পদে পদোন্নতি

প্রকাশিত : জানুয়ারি ১২, ২০২২, ০৯:৪৮

ফায়ার সার্ভিসে ১৩ জনকে উপ-সহকারী পরিচালক থেকে সহকারী পরিচালক পদে পদোন্নতি

নিজস্ব প্রতিবেদকঃ একটি ঘর মজবুত থাকে খুঁটি অথবা পিলারের উপর ভিত্তি করে। তেমনি একটি সরকারি বা বেসরকারি অফিস তার কর্মকর্তা-কর্মচারীর নেতৃত্বের গুণে সফলতায় পা রাখে। নেতৃত্বের ব্যর্থতায় পিছিয়েও পড়ে অনেক প্রতিষ্ঠান। কর্মকর্তা ভালো হলে অফিস সফলভাবে সামনে এগিয়ে যায়, আর খারাপ হলে ক্ষতিগ্রস্ত হয়ে থমকে দাঁড়ায়। আজ বলবো সাফ্যল্যের পথে চলা এমন একটি অধিদপ্তরের কথা। কিছুদিন আগেও যে প্রতিষ্ঠানটির কর্মপরিধি সম্পর্কে সাধারণ মানুষ জানতেন না; তা আজ সবার জানা। প্রাকৃতিক ও মানবসৃষ্ট সকল দুর্যোগে সবার আগে মানুষের পাশে থাকে এ প্রতিষ্ঠানটি, নাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। অগ্নিপ্রতিরোধ ও অগ্নিনির্বাপণ থেকে শুরু করে নদীপথ ও সড়কপথের যেকোনো দুর্ঘটনায় নিরলসভাবে উদ্ধারকাজ করে যাচ্ছে এ প্রতিষ্ঠানটির সদস্যগণ। নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে অন্যের জীবন রক্ষা করতে বদ্ধপরিকর সেবাধর্মী এ প্রতিষ্ঠানটি।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের বহুমুখী সমৃদ্ধির পেছনে রয়েছে সৎ ও দক্ষ একজন কর্মকর্তার নিরলস পরিশ্রম আর প্রজ্ঞাপূর্ণ নেতৃত্ব। একজন নীতিবান ও যোগ্য ব্যক্তির নেতৃত্বে ওই প্রতিষ্ঠান আজ মানুষের দোরগোড়ায় পৌঁছে যেতে সক্ষম হয়েছে। তিনি এই প্রতিষ্ঠানটির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, এমফিল। তবে অধিদপ্তরের মহাপরিচালকের দক্ষ নেতৃত্বে এই প্রতিষ্ঠানে এগিয়ে নেয়ার পেছনে তাঁর যোগ্য সহকর্মী হিসেবে যাদের কর্মপ্রচেষ্টায় সকল সাফল্য দৃশ্যমান হচ্ছে, তাদের মধ্যে অন্যতম পরিচালক (প্রশাসন ও অর্থ) যুগ্মসচিব মোঃ হাবিবুর রহমান। এছাড়াও এ পরিচালকের কর্মপরিকল্পনায় ফায়ার সার্ভিসের সদর দপ্তরে জেন্টেলম্যান বেশ কয়েকজন অফিসার অত্যন্ত প্রহরীর সাথে কাজ করে যাচ্ছে। তাদের কর্মফলে এক সময়ের অপরিচিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স আজ জনবান্ধন একটি প্রতিষ্ঠানে রূপ নিয়েছে।

 

সূত্রমতে, এক সময়ের মেরুদন্ডহীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর সময়ের সাথে অধিদপ্তরের বর্তমান মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইনের নেতৃত্বে এবং তাঁর যোগ্য প্রধান সহকর্মী পরিচালক (প্রশাসন ও অর্থ) যুগ্মসচিব মোঃ হাবিবুর রহমানের সহযোগিতায় আগামীতে আরো জনবান্ধন প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে কর্মোঠ ও যোগ্য জনবল বাড়াচ্ছেন। এরই ধারাবাহিকতায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ইতিহাসে এই প্রথম এক যোগে ১৩ টি শূন্য পদে সহকারী পরিচালক পদে ১৩ জন উপ-সহকারী পরিচালককে পদোন্নতি দেওয়া হয়। এটি ফায়ার সার্ভিসের ইতিহাসে সবচেয়ে বড় পদোন্নতি। এর আগে এত বড় পদোন্নতি আর হয়নি।

 

গত (১১ জানুয়ারি) রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অগ্নী শাখা-১ এর উপ-সচিব জাহিদুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে পদোন্নতি সংক্রান্ত আদেশ দেন।

 

পদোন্নতিপ্রাপ্তরা হলেন, মোঃ আসাদুজ্জামান, এম ডি আবদুল মালেক, মোঃ শফিকুল ইসলাম ভুঞা, মোঃ মঞ্জিল হক, মোঃ মামুনুর রশিদ, মোঃ মানিকুজ্জামান, মোঃ মনির হোসেন, মোঃ জানে আলম, মনোরঞ্জন সরকার, মোঃ ফারুক হোসেন সিকদার, মোঃ ফরিদ আহম্মদ চৌধুরী, মোঃ আনোয়ার হোসেন, দিদারুল আলম।

 

পদোন্নতিপ্রাপ্ত অফিসারদেরকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে পরিচালক (প্রশাসন ও অর্থ) হাবিবুর রহমান বলেন, মহাপরিচালক মহোদয়ের নেতৃত্বে জনবল, প্রশিক্ষণ, অবকাঠামো, সরঞ্জাম সহ সকল ক্ষেত্রে ফায়ার সার্ভিসের দক্ষতা ও সক্ষমতা বহুগুণে বৃদ্ধি পেয়েছে। এ বাহিনীর সেবার প্রতি মানুষের আস্থা যেমন বেড়েছে তার সাথে সঙ্গতি রেখে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর কর্মীদের জনসেবার প্রতি আন্তরিকতা ও দায়বদ্ধতা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সাধারণ মানুষের কাছে একটি পরমসেবার প্রতিষ্ঠান হিসেবে রূপ নিয়েছে।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

৪৭৩ ডিআইটি রোড তৃতীয় তলা, মালিবাগ রেইল গেট, ঢাকা-১২১৯

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২

মেইলঃ tadantachitra93@gmail.com

সামাজিক যোগাযোগ

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।