TadantaChitra.Com | logo

২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ

মাছের বিরুদ্ধে পুলিশের মামলা !

প্রকাশিত : ফেব্রুয়ারি ১২, ২০২২, ০৬:৩২

মাছের বিরুদ্ধে পুলিশের মামলা !

অনলাইন ডেস্কঃ নদী কিংবা সমুদ্রে মাছ ধরতে গেলে মৎস্যজীবীদের নানা প্রতিকূলতার সম্মুখীন হতে হয়। অনেক সময় ঝড়-জলোচ্ছ্বাস বা অন্য বিপদের মুখোমুখি হয়ে জীবন হারান তারা। সম্প্রতি সমুদ্রে মাছ ধরতে গিয়ে প্রাণ হারিয়েছেন একজন মৎস্যজীবী।

আর এজন্য দায়ী করা হয়েছে ব্লাক মার্লিন প্রজাতির একটি মাছকে! এ ঘটনায় ওই মাছের বিরুদ্ধে মামলাও করেছে পুলিশ! শুনতে অবাক লাগলেও এমন ঘটনাই ঘটেছে ভারতের অন্ধ্রপ্রদেশের বিশাখাপাটনাম জেলায়।

নিহত মৎস্যজীবীর নাম জোগান্না। ভারতের অন্ধ্রপ্রদেশের বিশাখাপাটনাম জেলার পারাবাদা পুলিশ এই মামলা দায়ের করেছে। একটি ব্লাক মার্লিনের হামলায় গত সপ্তাহে তার মৃত্যুর ঘটনায় এ মামলা দায়ের করা হয়েছে।

ভারতীয় গণমাধ্যম নিউজ18 এর এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার পারাবাদা উপকূল থেকে আট কিলোমিটার পূর্বে নৌকা নিয়ে সাগরে যায় পাঁচজন জেলে। পরদিন মাছ ধরার জন্য সমুদ্রে জাল ফেলে তারা। অন্য দিনের চেয়ে জাল অনেক বেশি ভারি ছিল, তাই পানিতে নামেন জোগান্না। এ সময় ধারালো নাক ও তলোয়ারের মতো কাঁটার জন্য বিখ্যাত একটি ব্লাক মার্লিন জোগান্নার ওপর হামলা করে। এরপর প্রচুর রক্তক্ষরণ হয় জোগান্নার। নিকটবর্তী একটি হাসপাতালে নেয়ার আগেই মৃত্যু হয় তার। এরপর সহকর্মীদের জবানবন্দির ভিত্তিতে ভারতীয় দণ্ডবিধির ১৭৪ ধারায় ওই মাছের বিরুদ্ধে মামলা দায়ের করে পুলিশ।

ওই মামলার পর আইনজীবী আব্দুস সালিম বলেন, মাছের বিরুদ্ধে মামলা করা হলেও তার বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়া যাবে না। কোনো ব্যক্তি দুর্ঘটনা, আত্মহত্যা, প্রাণীর হামলায় বা মেশিন ব্যবহারের সময় মারা গেলে ১৭৪ ধারায় মামলা দায়ের করা হয়।

সূত্র: নিউজ১৮।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

আজাদ টাওয়ার ৪৭৬/সি-২, ডিআইটি রোড ৭ম তলা, মালিবাগ রেলগেইট, ঢাকা-১২১৯

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২

মেইলঃ tadantachitra93@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।