TadantaChitra.Com | logo

২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ

পেশাদারত্ব আগে, সম্পর্ক পরে

প্রকাশিত : ফেব্রুয়ারি ২২, ২০২২, ১৬:২৬

পেশাদারত্ব আগে, সম্পর্ক পরে

স্পোর্টস ডেস্কঃ আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগের দিন চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ দুপুরে আয়োজন করা হয় আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের। মাঠে বসেই মিডিয়ার সাথে কথা বলেন বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক।

তামিম যখন মিডিয়ার সাথে কথা বলছিলেন, তখন তার পাশে দাঁড়িয়ে ছিলেন একজন। পরিচয় সবারই জানা। নাফিস ইকবাল। তামিম ইকবালের বড় ভাই।

না, চট্টগ্রামে খেলা বলে ভাইয়ের সঙ্গে সংবাদ সম্মেলনে চলে আসেননি নাফিস। তিনিই এখন বাংলাদেশ জাতীয় দলের লজিস্টিক ম্যানেজার। জাতীয় দলের যাবতীয় সবকিছু দেখভাল করার গুরু দায়িত্ব এখন সিনিয়র ইকবালের কাঁধে। সে কারণেই সংবাদ সম্মেলনে ছোট ভাই তামিমের পাশে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে জাতীয় দলের সাবেক ওপেনার নাফিসকে।

ছোট ভাইয়ের পাশে দাঁড়ানো বড় ভাই, স্বাভাবিকভাবেই অধিনায়ক তামিমের কাছে প্রশ্ন ছুটে গেলো, ক্রিকেটীয় সম্পর্কের মাঝে ভ্রাতৃত্বের সম্পর্কটা কিভাবে মেইন্টেইন করেন? জবাবে তামিম দিলেন পুরোপুরি পেশাদার এক উত্তর।

তামিম বলেন, ‘এই জায়গায় আমাদের অনেক পেশাদার হতে হবে। তিনি আমার ভাই, এটা আমাদের সম্পর্ক। তবে জাতীয় দলের হয়ে খেলার সময় আমি তাকে ম্যানেজার হিসেবে আর তিনি আমাকে খেলোয়াড় হিসেবে সম্মান করতে হবে। এটা পেশাদার জায়গা, যেখানে পেশাদারত্বই আগে আসবে, সম্পর্ক পরে।’

তামিমের অনেকদিনের ইচ্ছে ছিল, দুই একসঙ্গে জাতীয় দলের হয়ে ব্যাটিং ওপেন করতে নামবেন। তবে নাফিস ইকবাল ফর্ম হারিয়ে ফেলার কারণে তামিমের সময়ে জাতীয় দলেও আর ডাক পাননি, দুই ভাইয়ের একসঙ্গেও আর ব্যাটিং ওপেন করা হয়নি। তবে, ব্যাট হাতে জুটি বাধতে না পারলেও অধিনায়ক আর লজিস্টিক ম্যানেজার হিসেবে তো জুটি বাধতে পেরেছেন! এটাই বা কম কিসে!

চট্টগ্রামে খেলা হলে স্বাভাবিকভাবেই তামিমের কাছে স্থানীয়দের প্রত্যাশা বেড়ে যায় অনেক। তামিম সেটা জানেনও। এ কারণেই বললেন, ‘চট্টগ্রামের জন্য আমার হৃদয়ে বিশেষ একটা জায়গা আছে।’

মাঠে দর্শক থাকলে তামিমরা অনুপ্রেরণা পান। এ কারণে দর্শক থাকাকে ইতিবাচক হিসেবেই দেখছেন তিনি। সবচেয়ে বড় কথা, তামিম দর্শকদের অভিহিত করলেন দাদশ খেলোয়াড় হিসেবে। তিনি বলেন, ‘দর্শক থাকলে ভালো। অনেক দিন পর দেশের দর্শকদের সামনে খেলবো। দর্শক কখনও কখনও দ্বাদশ খেলোয়াড় হয়ে ওঠে। আমরা ভালো করি বা খারাপ করি, তারা মাঠে থাকলে সমর্থনের জন্য সর্বোচ্চটুকু করে যান।’

বিপিএলে দুর্দান্ত পারফরমার ছিলেন তামিম। তবে সেটা যে এই সিরিজেও বজায় থাকবে, তা নিশ্চিত নয়। তামিম জানালেন তিনি সর্বোচ্চ চেষ্টা করবেন। তামিম বলেন, ‘আমি আমার সেরাটা চেষ্টা করব। বিপিএল ভালো গেছে মানে এই না এই সিরিজও অনেক ভালো খেলব। প্রক্রিয়া ঠিক রেখে চেষ্টা করব, দেখা যাক ফলাফল কী হয়।’


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

আজাদ টাওয়ার ৪৭৬/সি-২, ডিআইটি রোড ৭ম তলা, মালিবাগ রেলগেইট, ঢাকা-১২১৯

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২

মেইলঃ tadantachitra93@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।