TadantaChitra.Com | logo

৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ পাকিস্তানে মন্ত্রিসভার ৩৪ সদস্যের শপথগ্রহণ

প্রকাশিত : এপ্রিল ১৯, ২০২২, ০৫:৫৩

আজ পাকিস্তানে মন্ত্রিসভার ৩৪ সদস্যের শপথগ্রহণ

অনলাইন ডেস্ক: পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের ৩৪ জন কেবিনেট সদস্য মঙ্গলবার (১৯ এপ্রিল) শপথ নিচ্ছেন। প্রথম ধাপে শপথগ্রহণ কারা করবেন তাদেরকে নিয়ে একটি তালিকা করা হয়েছে। ফেডারেল মন্ত্রী, রাজ্য মন্ত্রী এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টার নাম অন্তর্ভুক্ত রয়েছে এই তালিকায়। তাদের মধ্যে ৩০ জন হচ্ছেন ফেডারেল মন্ত্রী, চারজন রাজ্য মন্ত্রী ও বাকী চারজন প্রধানমন্ত্রীর উপদেষ্টা।

সোমবার ফেডারেল কেবিনেটে প্রথম ধাপে কমপক্ষে ১২ জন মন্ত্রীর শপথগ্রহণ করার কথা ছিল। কিন্তু প্রেসিডেন্ট আরিফ আলভি নতুন মন্ত্রীদের শপথ পড়াতে অপারগতা জানানোর পর শপথগ্রহণের দিন পিছিয়ে দেওয়া হয়। তবে প্রেসিডেন্টের অনুপস্থিতিতে সিনেটের চেয়ারম্যান সাদিক সানজারানি নতুন মন্ত্রীদের শপথ পড়াবেন বলে জানা যাচ্ছে।

পিপিপির সূত্রের তরফে এর আগে জানা যায়, কেবিনেটের ১১টি আসন পেতে পারে পিপিপির সদস্যরা এবং পিএমএল-এন পেতে পারে ১৪টি। তবে এর মধ্যে অর্থমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, পরিকল্পনা ও উন্নয়ন মন্ত্রী, প্রতিরক্ষা, জ্বালানি, পানি, বিদ্যুৎ ও পেট্রোলিয়াম বিভাগের দায়িত্ব পেতে পারে পিএমএল-এন এবং পররাষ্ট্র মন্ত্রণালয় ও মানবাধিকারের বিষয়গুলোর দায়িত্ব পেতে পারে পিপিপি।

যদি বিলাওয়াল ভুট্টো কেবিনেটে যোগ দেন তাহলে হয়ত তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন এমন কথাও শোনা যাচ্ছে। জিও নিউজের অনুষ্ঠানে পিএমএল-এন-এর এক নেতা নিশ্চিত করেন যে ফেডারেল মন্ত্রিসভা আজ শপথ নেবে এবং পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো-জারদারি পরবর্তী পররাষ্ট্রমন্ত্রী হবেন, তবে জারি করা তালিকা অনুযায়ী মন্ত্রিপরিষদ বিভাগে বিলাওয়াল ভুট্টোর নাম নেই।

পাকিস্তানের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল মূলত ২০২৩ সালের আগস্টে। কিন্তু তার আগেই অনাস্থা ভোটে হেরে ক্ষমতা ছাড়তে হয়েছে প্রধানমন্ত্রী ইমরান খানকে। অতীতের ধারা অনুসরণ করে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতৃত্বাধীন জোট সরকারের পতনও হয়েছে মেয়াদ পূর্ণ করার আগেই। এরপর জাতীয় অধিবেশনে ভোটাভুটিতে দেশটির প্রধানমন্ত্রী হন শাহবাজ শরিফ।

সূত্র: জিও নিউজ


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।