TadantaChitra.Com | logo

১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ | ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

নচিকেতা ও আসিফ আলতাফের ‘কাঁটাতার’

প্রকাশিত : মে ১৫, ২০২২, ০৮:২৬

নচিকেতা ও আসিফ আলতাফের ‘কাঁটাতার’

বাংলা ভাগ নিয়ে নির্মিত হয়েছে একটি নতুন গান। নাম ‘কাঁটাতার’। গানটিতে কণ্ঠ দিয়েছেন আসিফ আলতাফ ও নচিকেতা।

কাঁটাতারের এপার থেকে/দেখছি তুমি আছোই সুখে/রাজত্বটা তোমার শাসনে/বসে আছো সিংহাসনে। ভারত-বাংলাদেশ সীমান্তের এদিকে বসে গিটার হাতে এভাবেই আক্ষেপের সুর ছুড়ে দিলেন আসিফ আলতাফ।

জবাবে পশ্চিমবঙ্গের কিংবদন্তি নচিকেতাও কম যাননি। সুরে সুরে বললেন: দূর থেকে মনে হয়/সুখেই আছি আমি বোধয়/সুখ আসলে কার চরণে/জানে খোদা জানে ভগবানে…

এমন অসাধারণ সওয়াল-জবাব নিয়েই তৈরি হয়েছে ‘কাঁটাতার’ গানটি। কথা ও সংগীত করেছেন আসিফ আলতাফ। গানে বাংলা ভাগের আফসোস আর সীমান্তে কাঁটাতারের ক্ষোভ তুলে ধরা হয়েছে। বাটার কমিউনিকেশনের ব্যানারে নির্মিত হয়েছে গানটি।

‘কাঁটাতার’ প্রসঙ্গে আসিফ আলতাফ বলেন, ‘প্রচণ্ড আত্মবিশ্বাসী, কখনো অহংকারী, বেপরোয়া সত্যভাষী একজন সংগীতজ্ঞ নচিকেতা। সে জন্যই বহুদিন ধরে একটা গান মাথায় ঘুরছিল তাকে নিয়েই। তিনি গাইবেন নাকি গাইবেন না–এটা ছিল সবচেয়ে বড় সংশয়। আশ্চর্যের ব্যাপার হচ্ছে, গাইবার জন্য আলোচনা থেকে শুরু করে রেকর্ডিং শেষ হওয়া পর্যন্ত নচিকেতার আন্তরিকতা আর পেশাদারিত্ব ছিল লক্ষণীয়। এটা আমার জন্য একটা বিশাল পাওয়া।’

‘কাঁটাতার’ গানটির ভিডিও নির্মাণ করেছেন মোমিন বিশ্বাস। ভিডিওতে আসিফ-নচিকেতা দুজনকেই দেখা গেছে। তার সঙ্গে ছিল পঙ্কজ বর্মণের প্রাসঙ্গিক চিত্রকর্ম।

আসিফ আলতাফ প্রজন্মের প্রতিশ্রুতিশীল গায়ক। সাধারণত নিজের লেখা ও সুরে গান গেয়ে থাকেন তিনি। জীবনমুখী গানের পাশাপাশি আধুনিক প্রেম-বিরহ তার গানে উঠে আসে সময়ের কণ্ঠস্বর হয়ে। এর আগে ‘জুতো’ শিরোনামের একটি গান সর্বমহলে প্রশংসিত হয়েছে।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

আজাদ টাওয়ার ৪৭৬/সি-২, ডিআইটি রোড ৭ম তলা, মালিবাগ রেলগেইট, ঢাকা-১২১৯

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২

মেইলঃ tadantachitra93@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।