TadantaChitra.Com | logo

৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

‘ভোলা গ্যাসক্ষেত্র থেকে জাতীয় গ্রিডে যোগ হবে ৮০ মিলিয়ন ঘনফুট গ্যাস’

প্রকাশিত : অক্টোবর ২৩, ২০২২, ১১:২৩

‘ভোলা গ্যাসক্ষেত্র থেকে জাতীয় গ্রিডে যোগ হবে ৮০ মিলিয়ন ঘনফুট গ্যাস’

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, আগামী দুই থেকে তিন মাসের মধ্যে ভোলা গ্যাসক্ষেত্র থেকে ৮০ মিলিয়ন ঘনফুট গ্যাস জাহাজে করে জাতীয় গ্রিডে যোগ হবে।

রবিবার (২৩ অক্টোবর) চলমান সংকটময় পরিস্থিতি নিয়ে রাজধানীতে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রি আয়োজিত ‘শিল্প খাতে জ্বালানি সংকটের প্রভাব প্রশমন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপদেষ্টা বলেন, ‘আগামী ডিসেম্বর-জানুয়ারি নাগাদ এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ কয়লা থেকে পাওয়া যাবে। বর্তমান স্পট মার্কেটের দরে আগামী ছয় মাস যদি ২০০ এমএমসিএফ গ্যাস আমদানি করি, তাতে দীর্ঘমেয়াদি এলএনজির চেয়ে অতিরিক্ত খরচ হবে প্রায় ১ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার। কিন্তু এই পরিমাণ ডলার বিনিয়োগের মতো অবস্থানে সরকার নেই।’

তিনি আরও বলেন, ‘বিশ্ব পরিস্থিতি কোন দিকে যাবে সেটা আমরা কেউ জানি না। তাই সবাইকে প্রস্তুত থাকতে হবে। সংকটে যা করা প্রয়োজন সরকার তা-ই করছে, সাহস রাখেন।’

আলোচনা সভায় ব্যবসায়ীরা বলেন, জ্বালানি সংকটে বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকা তাদের জন্য কষ্টকর হয়ে পড়ছে। তাদের ৪০ থেকে ৬০ শতাংশ উৎপাদন কমে গেছে উল্লেখ করে বিদ্যুৎ-জ্বালানিকে কাঁচামাল হিসেবে বিবেচনা না করলে, দেশের অর্থনীতি মন্দার মুখে পড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন তারা।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।