TadantaChitra.Com | logo

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ | ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

২০২৩ কানের প্রাধান্য মনোনয়নে অস্কার

প্রকাশিত : জানুয়ারি ২৬, ২০২৩, ০৬:০৫

২০২৩ কানের প্রাধান্য মনোনয়নে অস্কার

মোঃ জিয়াউর রহমানঃ চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের ৯৫তম আসরের মনোনয়ন তালিকা ঘোষণা করা হয়েছে। এই মনোনয়নে ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে থাকা সিনেমা ও কলাকৌশলীরা ১৫টি ক্যাটাগরি ও ২০টি বিভাগে মনোনয়ন পেয়েছে। এ বিষয়ে ২৫ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে কৃতজ্ঞতা প্রকাশ করেছে কান চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ।

এর আগে গত ২৪ জানুয়ারি বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় মনোনীত ছবি ও কলাকুশলীদের নাম ঘোষণা করেন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ অভিনেতা রিজ আহমেদ ও আমেরিকান অভিনেত্রী অ্যালিসন উইলিয়ামস। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের স্যামুয়েল গোল্ডউইন থিয়েটার থেকে এই আয়োজন সরাসরি দেখানো হয়েছে অস্কারের দুই ওয়েবসাইট ও ডিজিটাল প্ল্যাটফর্মে (টিকটক, টুইটার, ইউটিউব, ফেসবুক)।

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের ১৭টি বিভাগের সদস্যরা যার যার বিভাগে ভোট দিয়ে মনোনয়ন তালিকা তৈরিতে ভূমিকা রেখেছেন। অভিনেতা-অভিনেত্রীরা অভিনয়শিল্পীদের, পরিচালকরা পরিচালকদের ভোট দিয়েছেন। তবে পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেটেড চলচ্চিত্র এবং আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগ দু’টির মনোনীত নির্বাচিত হয়েছে বহু-শাখা স্ক্রিনিং কমিটির ভোটে। এ ছাড়া সেরা চলচ্চিত্র বিভাগে ভোট দিতে পেরেছেন সব ভোটার।

অস্কারের ইতিহাসে এবার সর্বাধিক ৮০টি দেশের সদস্য ব্যালটে ভোট দিয়েছেন। সক্রিয়া সদস্যরা আগামী ২ থেকে ৭ মার্চ পর্যন্ত ২৩টি বিভাগে মনোনীত ছবি ও কলাকুশলীদের মধ্য থেকে বিজয়ী নির্বাচনে ভোট দেবেন।
আগামী ১২ মার্চ হলিউডের ডলবি থিয়েটারে ৯৫তম অস্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন তারকারা। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন আমেরিকান তারকা জিমি কিমেল। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের দুই শতাধিক দেশে সরাসরি দেখানো হবে জমকালো এই আয়োজন।

৯৫তম অস্কারে মনোনয়ন পেলেন যারা-
সেরা চলচ্চিত্র : অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট (জার্মানি), অ্যাভাটার : দ্য ওয়ে অব ওয়াটার, দ্য বানশিজ অব ইনিশেরিন, এলভিস, এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স, দ্য ফেবলম্যানস, টার এবং টপ গান : ম্যাভেরিক, ট্রায়াঙ্গেল অব স্যাডনেস ও উইমেন টকিং।

সেরা অভিনেতা : অস্টিন বাটলার (এলভিস), কলিন ফ্যারেল (দ্য বানশিজ অব ইনিশেরিন), ব্রেন্ডন ফ্রেজার (দ্য হোয়েল), পল মেসকাল (আফটারসান) ও বিল নাই (লিভিং)।
সেরা অভিনেত্রী : কেট ব্ল্যানচেট (টার), আনা দে আরমাস (ব্লন্ড), আন্ড্রেয়া রাইজবরো (টু লেসলি), মিশেল উইলিয়ামস (দ্য ফেবলম্যানস) ও মিশেল ইও (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স)।

সেরা পরিচালক : মার্টিন ম্যাকডোনা (দ্য বানশিজ অব ইনিশেরিন), ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শাইনার্ট (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স), স্টিভেন স্পিলবার্গ (দ্য ফেবলম্যানস), টড ফিল্ড (টার) ও রুবেন অস্টলান্ড (ট্রায়াঙ্গেল অব স্যাডনেস)।
সেরা পার্শ্ব-অভিনেতা : ব্রেন্ডন গ্লিসন (দ্য বানশিজ অব ইনিশেরিন), ব্যারি কিওগ্যান (দ্য বানশিজ অব ইনিশেরিন), কে হুই কোয়ান (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স), জুড হার্শ (দ্য ফেবলম্যানস) ও ব্রায়ান টাইরি হেনরি (কজওয়ে)।

সেরা পার্শ্ব-অভিনেত্রী : অ্যাঞ্জেলা ব্যাসেট (ব্ল্যাক প্যান্থার : ওয়াকান্ডা ফরেভার), হং চাও (দ্য হোয়েল), কেরি কন্ডন (দ্য বানশিজ অব ইনিশেরিন), জেমি লি কার্টিস (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স) ও স্টেফানি সু (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স)।
সেরা মৌলিক চিত্রনাট্য : দ্য বানশিজ অব ইনিশেরিন (মার্টিন ম্যাকডোনা), এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স (ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শাইনার্ট), দ্য ফেবলম্যানস (স্টিভেন স্পিলবার্গ ও টনি কাশনার), টার (টড ফিল্ড) ও ট্রায়াঙ্গেল অব স্যাডনেস (রুবেন অস্টলান্ড)।

সেরা রূপান্তরিত চিত্রনাট্য : অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট, গ্লাস ওনিয়ন : অ্যা নাইভস আউট মিস্টোরি, লিভিং, টপ গান : ম্যাভেরিক ও উইমেন টকিং (সারাহ পলি)।
সেরা অ্যানিমেটেড ছবি : গিয়ের্মো দেল তোরোস পিনোকিও (নেটফ্লিক্স), মারসেল দ্য শেল উইথ শুজ অন (এ২৪), পুস ইন বুটস : দ্য লাস্ট উইশ (ড্রিমওয়ার্কস অ্যানিমেশন), দ্য সি বিস্ট (নেটফ্লিক্স) ও টার্নিং রেড (ডিজনি)।
সেরা চিত্রগ্রহণ : অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট (জেমস ফ্রেন্ড), বার্দো, ফলস ক্রনিকল অব অ্যা হ্যান্ডফুল অব ট্রুথস (দারিউস কন্ডজি), এলভিস (ম্যান্ডি ওয়াকার), অ্যাম্পায়ার অব লাইট (রজার ডিকিন্স) ও টার (ফ্লোরিয়ান হফমেইস্টার)।

সেরা পোশাক পরিকল্পনা : ব্যাবিলন (ম্যারি জোফরেস), ব্ল্যাক প্যান্থার : ওয়াকান্ডা ফরেভার (রুথ কার্টার), এলভিস (ক্যাথেরিন মার্টিন), এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স (শির্লে কুরাতা) ও মিসেস হ্যারিস গোজ টু প্যারিস (জেনি বিভ্যান)।

সেরা প্রামাণ্যচিত্র : অল দ্যাট ব্রিদস, অল দ্য বিউটি অ্যান্ড দ্য ব্লাডশেড, ফায়ার অব লাভ, নাভালনি ও অ্যা হাউজ মেড অব স্পি­ন্টার্স।
সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র : দ্য এলিফ্যান্ট হুইসপারার্স, হাউল আউট, হাউ ডু ইউ মেজার অ্যা ইয়ার? দ্য মার্থা মিচেল ইফেক্ট ও স্ট্রেঞ্জার অ্যাট দ্য গেট।

সেরা সম্পাদনা : দ্য বানশিজ অব ইনিশেরিন (মিকেল ই জি নিয়েলসেন), এলভিস (ম্যাট ভিলা ও জনাথন রেডমন্ড), এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স (পল রজার্স), টার (মনিকা উইলি) ও টপ গান : ম্যাভেরিক (এডি হ্যামিল্টন)।

সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র : অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট (জার্মানি), আর্জেন্টিনা ১৯৮৫ (আর্জেন্টিনা), ক্লোজ (বেলজিয়াম), ইও (পোল্যান্ড) ও দ্য কোয়ায়েট গার্ল (আয়ারল্যান্ড)।

সেরা রূপসজ্জা ও চুলসজ্জা : অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট, দ্য ব্যাটম্যান, ব্ল্যাক প্যান্থার : ওয়াকান্ডা ফরেভার, এলভিস ও দ্য হোয়েল।

সেরা মৌলিক সুর : অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট (ভলকার বার্টেলমান), ব্যাবিলন (জাস্টিন হারউইৎজ), দ্য বানশিজ অব ইনিশেরিন (কার্টার বারওয়েল), এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স (সান লুক্স) ও দ্য ফেবলম্যানস (জন উইলিয়ামস)।

সেরা মৌলিক গান : নাটু নাটু (আরআরআর; সুরকার ও সঙ্গীত পরিচালক এম এম কিরাবাণী, গীতিকবি চন্দ্রবোস), হোল্ড মাই হ্যান্ড (টপ গান : ম্যাভেরিক; কথা, সুর-সঙ্গীত, লেডি গাগা ও ব্লাড পপ), লিফট মি আপ (ব্ল্যাক প্যান্থার : ওয়াকান্ডা ফরেভার; সুর ও সঙ্গীত রিয়ানা, টেমস, রায়ান কুগলার, লুদবিগ ইওরানসন, কথা টেমস ও রায়ান কুগলার), অ্যাপ্লজ (টেল ইট লাইক অ্যা ওম্যান, কণ্ঠ, সুর ও সঙ্গীত ডায়েন ওয়ারেন), দিস ইজ অ্যা লাইফ (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স, সুর-সঙ্গীত রায়ান লট, ডেভিড বায়ার্ন ও মিৎসকি, কথা লিখেছেন রায়ান লট ও ডেভিড বায়ার্ন)।

সেরা শিল্প নির্দেশনা : অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট (ক্রিস্টিয়ান এম গোল্ডবেক ও আর্নেস্টাইন হিপার), অ্যাভাটার : দ্য ওয়ে অব ওয়াটার (ডিলান কোল ও বেন প্রক্টর এবং ভ্যানেসা কোল), ব্যাবিলন (ফ্লোরেন্সিয়া মার্টিন ও অ্যান্থনি কারলিনো), এলভিস (ক্যাথেরিন মার্টিন ও কারেন মারফি এবং বেভ ডুন) ও দ্য ফেবলম্যানস (রিক কার্টার ও কারেন ও হারা)।
সেরা শব্দ : অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট, অ্যাভাটার : দ্য ওয়ে অব ওয়াটার, দ্য ব্যাটম্যান, এলভিস ও টপ গান : ম্যাভেরিক।
সেরা ভিজুয়্যাল ইফেক্টস : অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট, অ্যাভাটার : দ্য ওয়ে অব ওয়াটার, দ্য ব্যাটম্যান, ব্ল্যাক প্যান্থার : ওয়াকান্ডা ফরেভার ও টপ গান : ম্যাভেরিক।

সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি : দ্য বয়, দ্য মোল, দ্য ফক্স অ্যান্ড দ্য হর্স; দ্য ফ্লাইং সেইলর, আইস মার্চেন্টস, মাই ডিয়ার অব ডিকস এবং অ্যান অস্ট্রিচ টোল্ড মি দ্য ওয়ার্ল্ড ইজ ফেক অ্যান্ড আই থিংক আই বিলিভ ইট।
সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র : অ্যান আইরিশ গুডবাই, ইভালু, লে পিউপিল, নাইট রাইড ও দ্য রেড সুটকেস।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।