TadantaChitra.Com | logo

২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

স্বাধীনতা পুরস্কার নিলেন ফায়ার সার্ভিস মহাপরিচালক

প্রকাশিত : মার্চ ২৪, ২০২৩, ০১:১৪

স্বাধীনতা পুরস্কার নিলেন ফায়ার সার্ভিস মহাপরিচালক

জনসেবায় অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রীর হাত থেকে স্বাধীনতা পুরস্কার নিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

বৃহস্পতিবার (২৩ মার্চ) সকাল ১১টায় ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে ফায়ার সার্ভিসের মহাপরিচালকের হাতে প্রধানমন্ত্রী এ পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সেনা-নৌ-বিমানবাহিনীর প্রধান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, সংসদ সদস্যগণ, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত অপর ৯ জন বিশিষ্ট ব্যক্তি, আমন্ত্রিত অতিথিবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

পুরস্কার প্রদানের প্রাক্কালে অনুষ্ঠানের সঞ্চালক মন্ত্রিপরিষদ সচিব জানান, ২০০৯-২০২২ মেয়াদে এ অধিদপ্তরের সদস্যগণ ২ লাখ ৫৩ হাজার ৮৯৮টি অগ্নিদুর্ঘটনায় অংশ নিয়ে ৮ হাজার ৮৩৮ জন ব্যক্তিকে জীবিত এবং ২ হাজার ১৯১টি মৃতদেহ উদ্ধারের পাশাপাশি দেশের ২ লাখ ১০ হাজার ৮৩৯ কোটি টাকার সম্পদ রক্ষা করেছে। প্রতিষ্ঠানটি সম্প্রতি সব অগ্নিদুর্ঘটনা ও দুর্যোগ মোকাবিলায় কৃতিত্বপূর্ণ অবদান রাখছে। ২০২২ সালে চট্টগ্রামের বি এম কন্টেইনার ডিপোতে অগ্নিনির্বাপণকালে এ অধিদপ্তরের ১৩ জন সদস্য শাহাদাত বরণ করেন। যাদেরকে সরকার কর্তৃক ‘অগ্নিবীর’ খেতাব প্রদান করা হয়েছে। সম্প্রতি ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে বিভিন্ন আন্তর্জাতিক দলের সাথে এ অধিদপ্তরের ১২ জন সদস্য উদ্ধারকাজে ব্যাপক সফলতা দেখিয়েছেন।

ভিন্নধর্মী কাজের স্বীকৃতিস্বরূপ এ প্রতিষ্ঠান ইতোমধ্যে রেড ক্রিসেন্ট অ্যাওয়ার্ড, রোটারি অ্যাওয়ার্ড ও মালয়শিয়া থেকে পুরস্কার-সম্মাননা পেয়েছে। সমাজসেবা ও জনসেবায় গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরকে স্বাধীনতা পুরস্কার-২০২৩ প্রদান করা হলো।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক স্বাধীনতা পুরস্কার নিয়ে সদর দপ্তরে প্রবেশের পর সকল কর্মকর্তা ও কর্মচারী আনন্দ-উল্লাস প্রকাশ করেন।

এ সময় অধিদপ্তরের মহাপরিচালক এক প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী, বর্তমান সরকার, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট সকলকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করে এ অর্জন ফায়ার সার্ভিসের প্রতিটি সদস্যের বলে মন্তব্য করেন।

তিনি বলেন, ফায়ার সার্ভিসের সদস্যগণ জীবন দিয়ে প্রমাণ করেছেন তারা সব সময় বিপন্ন মানুষের সেবায় প্রস্তুত। এ অর্জন প্রতিটি কর্মীর মনোবল বৃদ্ধি করেছে। এই স্বীকৃতি তাদেরকে কর্তব্য পালনে আরো উজ্জীবিত ও উদ্বুদ্ধ করবে।

প্রসঙ্গত, ৯ মার্চ ২০২৩ মন্ত্রিপরিষদ বিভাগ জারিকৃত প্রেস বিজ্ঞপ্তিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্বাধীনতা পুরস্কার ২০২৩ লাভের এই সংবাদ জানানোর পর থেকে ফায়ার সার্ভিস পরিবারের সদস্যগণ আনন্দের জোয়ারে ভাসছে।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।