TadantaChitra.Com | logo

১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সেঞ্চুরির রেকর্ডেও সবাইকে পেছনে ফেললেন বাবর

প্রকাশিত : মে ০৬, ২০২৩, ১৬:৫৩

সেঞ্চুরির রেকর্ডেও সবাইকে পেছনে ফেললেন বাবর

শাহিদুল তন্ময়,

 চলতি বছর ওয়ানডে বিশ্বকাপের আসর বসছে ভারতে। আসরকে ঘিরে নিজেকে তৈরি করে নিচ্ছেন পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। ওয়ানডে ফরম্যাটে তিনি ধারাবাহিকভাবে রানের পসরা সাজাচ্ছেন। সম্প্রতি ফরম্যাটটিতে ব্যাটারদের শীর্ষস্থান দখল করেছেন বাবর।

 

সে অর্জনের রেশ না কাটতেই শুক্রবার (৫ মে) নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে দ্রুততম ৫ হাজার রান পূর্ণ করেছেন তিনি। একদিনের ক্রিকেটে তিনি এই কীর্তি গড়তে ছাড়িয়ে গেছেন সাবেক প্রোটিয়া ব্যাটার হাশিম আমলাকে। একই ম্যাচে করেছেন দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও।

 

ঘরের মাঠে চলমান এই পাঁচ ম্যাচ সিরিজের প্রথম তিনটিতে জিতে সিরিজ নিশ্চিত করেছে পাকিস্তান। ব্যাট হাতে দারুণ ছন্দে আছেন ফখর জামান ও বাবর আজমরা। চতুর্থ ম্যাচ জিতলেই ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে আসবে পাকিস্তান। ফলে বর্তমানে টেবিলের এক ও দুইয়ে থাকা অস্ট্রেলিয়া-ভারতের অবনতি ঘটবে।
দলীয় অর্জনের এমন লক্ষ্য সামনে রেখে নিজের ৯৭তম ওয়ানডে খেলতে নেমেছিলেন বাবর। এই ম্যাচেই তিনি ১০১ ইনিংস খেলে দ্রুততম ৫ হাজার রান করা হাশিম আমলাকে পেছনে ফেলেছেন। এরপরই যেন আরেকটি রেকর্ড ভাঙার লক্ষ্যে ছুটতে থাকেন পাকিস্তানি অধিনায়ক। যে রেকর্ডটিও এতদিন পর্যন্ত আমলার নিয়ন্ত্রণে ছিল।
 
 
১০২ ম্যাচে হাশিম আমলা নিজের ওয়ানডে ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরি পান। তার পেছনে ছিলেন ডেভিড ওয়ার্নার ও বিরাট কোহলিরা। কিন্তু সেই রেকর্ডও এখন বাবরের দখলে। ১৮তম সেঞ্চুরি পেতে তিনি খেলেছেন ৯৭ ওয়ানডে ম্যাচ। 

ওয়াডেতে দ্রুততম ১৮ সেঞ্চুরির রেকর্ড
ব্যাটার ইনিংস
বাবর আজম  ৯৭
হাশিম আমলা ১০২
ডেভিড ওয়ার্নার ১১৫
বিরাট কোহলি ১১৯
এবি ডি ভিলিয়ার্স ১৫৯

এর মাধ্যমে ফরম্যাটটিতে বাবর ১১ মাসের সেঞ্চুরিখরা কাটিয়েছেন। এর মধ্যে ওয়ানডেতে ৮টি হাফসেঞ্চুরি পেলেও, সেসব ইনিংসকে ম্যাজিক ফিগারে পরিণত করতে পারেননি তিনি। গত বছরের জুনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজের সর্বশেষ ১৭তম সেঞ্চুরি পেয়েছিলেন ডানহাতি এই ব্যাটার।

 
 
৪৯, ৬৫, ৫৪—নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম তিন ওয়ানডেতে বাবর আজমের রান। কাল করাচিতে চতুর্থ ওয়ানডেতে বাবর আর ফিফটি কিংবা এর আশপাশে থেমে থাকেননি। পাকিস্তান অধিনায়ক তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরি। বাবরের ১০৭ রানের ইনিংসে পাকিস্তানের জয় ১০২ রানে। এই জয়ে ওয়ানডে সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে গেল বাবরের দল। সঙ্গে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়েও প্রথমবারের মতো শীর্ষে উঠেছে পাকিস্তান।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

আজাদ টাওয়ার ৪৭৬/সি-২, ডিআইটি রোড ৭ম তলা, মালিবাগ রেলগেইট, ঢাকা-১২১৯

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২ , ০১৯৩৪৩৪১৬১৮

মেইলঃ tadantachitra93@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।