TadantaChitra.Com | logo

৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

এবার চাঁদে পা রাখলো জাপানের ‘মুন স্নাইপার’

প্রকাশিত : জানুয়ারি ২০, ২০২৪, ০৬:৫৮

এবার চাঁদে পা রাখলো জাপানের ‘মুন স্নাইপার’

এবার চাঁদে পা রাখলো জাপান। বিশ্বের পঞ্চম দেশ হিসেবে শুক্রবার (১৯ জানুয়ারি) এই কৃতিত্ব অর্জন করলো দেশটি। এদিন চন্দ্রপৃষ্ঠে অবতরণ (সফট ল্যান্ডিং) করে জাপানের মহাকাশ যান ‘মুন স্নাইপার’।

তবে জাপানের চন্দ্র অভিযান মসৃণ হয়নি। চাঁদের মাটি ছুঁলেও যান্ত্রিক গোলযোগ দেখা দিয়েছে ‘মুন স্নাইপারে’। ফলে এই অভিযান কতটা সফল হবে, তা নিয়ে সংশয় রয়েছে।

জানা গেছে, যান্ত্রিক ত্রুটির কারণে জাপানের মহাকাশযান ‘স্মার্ট ল্যান্ডার ফর ইনভেস্টিগেটিং মুন’ (স্লিম) বা ‘মুন স্নাইপারে’ সৌরশক্তি পৌঁছচ্ছে না। চন্দ্রপৃষ্ঠে রুটিন কাজ করার জন্য সৌরশক্তিই ভরসা। জাপানি ল্যান্ডারটিতে সেই সৌরশক্তি ব্যবহারকারী যন্ত্রে ত্রুটি দেখা দিয়েছে।

গত ২৩ অগস্ট চন্দ্রযান-৩ চাঁদের দক্ষিণ মেরুতে নামিয়েছিল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। তার পাঁচ মাসের মধ্যে চন্দ্র অভিযানে সাফল্য পেয়েছে জাপান। তবে এহেন আনন্দের মুহূর্ত খানিকটা যেন ম্লান করেছে আংশিক ব্যর্থতার সামান্য ছাপ।

অন্যদিকে ভারতের চন্দ্রাভিযান শত ভাগ সাফল্যের সঙ্গে শেষ হয়। পরিকল্পনা মাফিক ল্যান্ডার বিক্রম চাঁদের বুকে নির্ধারিত জায়গায় অবতরণ করে। সেটি থেকে থেকে বেরিয়ে চন্দ্রপৃষ্ঠে কাজ শুরু করে দেয় রোভার প্রঞ্জান। চাঁদের অন্ধকার দিকের অনেক অজানা তথ্য ইসরোর হাতে চলে আসে।

মূলত যুক্তরাষ্ট্রের সঙ্গে হাত মিলিয়ে মহাকাশ রেসে এগোতে চায় জাপান। নাসার আর্টেমিস প্রোগ্রামে জাপানেরও এক মহাকাশচারীকে পাঠানোর পরিকল্পনা রয়েছে।

সূত্র: সিএনএন


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।