TadantaChitra.Com | logo

১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

লেনদেন শুরু করেছে বেস্ট হোল্ডিংস

প্রকাশিত : ফেব্রুয়ারি ০৭, ২০২৪, ০৪:৩৩

লেনদেন শুরু করেছে বেস্ট হোল্ডিংস

তদন্ত চিত্র: প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) সম্পন্ন করে পুঁজিবাজারে তালিকাভুক্তির প্রক্রিয়ায় থাকা বেস্ট হোল্ডিংস লিমিটেডের লেনদেন শুরু হয়েছে। গত মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) কোম্পানিটির লেনদেন শুরু হয়।

এসময় ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসির সাথে বেস্ট হোল্ডিংস লিমিটেডের তালিকাভুক্তিকরণ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ডিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা খাইরুল বাশার আবু তাহের মোহাম্মদ এবং বেস্ট হোল্ডিংস লিমিটেড এর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক হাসান আহমেদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এসময় উপস্থিত ছিলেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান, সিপিএ, প্রধান আর্থিক কর্মকর্তা এজিএম সাত্ত্বিক আহমেদ শাহ্, সহকারী মহাব্যবস্থাপক ও লিস্টিং অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের প্রধান মোঃ রবিউল ইসলাম, বেস্ট হোল্ডিংস লিমিটেড এর চেয়ারম্যান আমিন আহমেদ, কোম্পানি সচিব মোঃ আবুল কালাম আজাদ, শান্তা ইক্যুইটি লিমিটেড এর ভাইস চেয়ারম্যান আরিফ খান, সিএফএ, এফসিএমএ, সিইও রুবায়াত-ই-ফেরদৌস, আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এর সিইও মাজেদা খাতুনসহ প্রতিষ্ঠানসমূহের উর্ধতন কর্মকর্তাবৃন্দ।

এদিকে ডিএসইর দেয়া তথ্য মতে, পুঁজিবাজারে কোম্পানিটি ‘এন’ক্যাটাগরিতে লেনদেন শুরু করবে। ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হবে “BESTHLDNG”। আর কোম্পানি কোড ২৯০০৫। কোম্পানিটি ‘ভ্রমন ও অবকাশ’খাতে যুক্ত হবে।

এর আগে বুক বিল্ডিং পদ্ধতিতে কোম্পানিটি পুঁজিবাজার থেকে ৩৫০ কোটি টাকা উত্তোলনের সিদ্ধান্ত নেয়। তাতে গত ১৪ জানুয়ারি থেকে ১৮ জানুয়ারি পর্যন্ত বেস্ট হোল্ডিংস প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) চাঁদা গ্রহণ করে। কোম্পানিটির শেয়ারের ভিত্তিমূল্য ছিলো ৩৫ টাকা।

গত ৩০ জানুয়ারি ভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানিটি প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেওয়া হয়। কোম্পানিটির আইপিওতে নির্ধারিত সংখ্যার চেয়ে বেশি আবেদন জমা পড়ায় আনুপাতিক হারে শেয়ার বরাদ্দ দেওয়া হয়।

কোম্পানি ও ডিএসই সূত্রে জানা যায়, আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ১৯১ কোটি টাকার শেয়ার সংরক্ষিত ছিল। এর বিপরীতে এক হাজার ২২৮ কোটি টাকার আবেদন জমা পড়ে।

ডিএসইর তথ্য অনুসারে, প্রতি ১০,০০০ টাকা আবেদনের বিপরীতে নিবাসি বাংলাদেশি বিনিয়োগকারীগণ ৮৬ টি শেয়ার এবং অনিবাসি বাংলাদেশি বিনিয়োগকারীগন ১০১ টি শেয়ার বরাদ্দ পায়।

গত ১৪ জানুয়ারি নিবাসী ও অনিবাসী বাংলাদেশী বিনিয়োগকারীদের কাছ থেকে বেস্ট হোল্ডিংসের আইপিওর আবেদন জমা নেওয়া শুরু হয়। এটি ১৮ জানুয়ারি পর্যন্ত চলে। এতে সর্বনিম্ন আবেদনের সীমা ছিল ১০ হাজার টাকা; আর সর্বোচ্চ সীমা ছিল ১৫ লাখ টাকা।

আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত সংখ্যার শেয়ারের চেয়ে বেশি শেয়ার কেনার জন্য আবেদন জমা পড়ায় Pro rata ভিত্তিক তথা আনুপাতিক হারে শেয়ার বরাদ্দ করা হয়।

এর আগে, গত বছরের ১০ অক্টোবর বিএসইসির ৮৮৫তম সভায় আইপিওর বুক বিল্ডিং পদ্ধতিতে বেস্ট হল্ডিংসকে পুঁজিবাজার থেকে ৩৫০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয় বিএসইসি।

সবশেষ, গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর’২৩-ডিসেম্বর’২৩) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪১ পয়সা। আগের বছর একইসময়ে ইপিএস ছিলো ২৪ পয়সা।

হিসাববছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জুলাই,২৩-ডিসেম্বর,২৩) সমন্বিতভাবে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় হয়েছে ৭৭ পয়সা। গত বছরের একই সময়ে আয় ছিলো ৫৬ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমন্বিতভাবে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৫৮ টাকা ১৪ পয়সা।

বেস্ট হোল্ডিংস মূলত: পরিচিত পাঁচ তারকা হোটেল লা মেরিডিয়ান ঢাকা এর স্বত্বাধিকারী হিসেবে। তবে এ কোম্পানির মালিকানায় আরও কয়েকটি প্রকল্পের বাস্তবায়ন কাজ চলছে। এগুলো হচ্ছে-এলএম রেসিডেন্স বসুন্ধরা, ম্যারিয়ট ভালুকা, ম্যারিয়ট কমার্শিয়াল কমপ্লেক্স, লাক্সারি কালেকশন ভালুকা, লাক্সারি ভিলা ভালুকা এবং ধামশুর ইকোনোমিক জোন। এর বাইরে কৃষি খাতেও বিনিয়োগ রয়েছে কোম্পানিটির। কোম্পানিটি নোয়াখালী ও ভালুকায় পোল্ট্রি, ডেইরি, ফিশারিজ, লাইভস্টক খামার পরিচালনা করছে।

বেস্ট হোল্ডিংসের দুটি সহযোগী প্রতিষ্ঠান রয়েছে; এগুলো হচ্ছে-আইকনএক্স হোটেলস লিঃ ও ধামশুর ইকোনমিক জোন লিঃ। দুটি কোম্পানিরই ৫১ শতাংশ করে শেয়ার ধারণ করছে বেস্ট হোল্ডিংস।

কোম্পানিটি বর্তমানে তিনটি আন্তর্জাতিক ব্র্যান্ডের (Global Brand) সাথে কাজ করছে। এগুলো হচ্ছে- যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল হোটেল চেইন ম্যারিয়ট ইন্টারন্যাশনাল (Marriott International) এর ব্র্যান্ড লা মেরিডিয়ান (Le Méridien), ম্যারিয়ট (Marriott) এবং প্রিমিয়াম ব্র্যান্ড দ্যা লাক্সারি কালেকশন রিসোর্ট (The Luxury Collection Resort)। বেস্ট হোল্ডিংসের উদ্যোক্তারা অবশ্য আরও একটি গ্লোবাল ব্যান্ডের সাথে কাজ করছেন। সেটি হচ্ছে- যুক্তরাজ্যভিত্তিক গ্লোবাল এডুকেশন চেইন হেইলিবেরি (Haileybury)। তবে এর সাথে বেস্ট হোল্ডিংসের মালিকানার কোনো সম্পর্ক নেই।

আইপিওর মাধ্যমে বাজার থেকে যে টাকা (৩৫০ কোটি) সংগ্রহ করবে কোম্পানিটি, তা কোম্পানির বিভিন্ন চলমান প্রকল্প বাস্তবায়ন, ব্যাংক ঋণের একাংশ পরিশোধ ও আইপিওর ব্যয় নির্বাহে ব্যবহার করা হবে।

বেস্ট হোল্ডিংসের আইপিওতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট ও শান্তা ইক্যুইটি লিমিটেড।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

আজাদ টাওয়ার ৪৭৬/সি-২, ডিআইটি রোড ৭ম তলা, মালিবাগ রেলগেইট, ঢাকা-১২১৯

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২ , ০১৯৩৪৩৪১৬১৮

মেইলঃ tadantachitra93@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।