TadantaChitra.Com | logo

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

গরুর মাংস ঠেকেছে ৮০০, ব্রয়লার বেড়ে দাড়িয়েছে ২৫০ টাকায়!

প্রকাশিত : এপ্রিল ০৯, ২০২৪, ১২:২৫

গরুর মাংস ঠেকেছে ৮০০, ব্রয়লার বেড়ে দাড়িয়েছে ২৫০ টাকায়!

লাগামহীন বাজারে সবকিছুই ক্রেতার নিয়ন্রণের বাইরে। পবিত্র ঈদুল ফিতর কে কেন্দ্র করে পাল্লা দিয়ে বাড়ছে সকল ধরণের মাংস এবং  অন্যান্য ভোগ্যপণ্যের দাম। ব্রাজিল থেকে গরু এবং গরুর মাংস আমদানির আলোচনা থাকলেও কমছেনা গরুর মাংসের দাম। ৭৫০ টাকা থেকে তিনদিনের ব্যাবধানে দাম বেড়ে দাড়িয়েছে ৮০০ টাকায়। থেমে নেই খাসির মাংসের দাম ও। এলাকা এবং মাংসের মান ভেদে দাম হাকানো হচ্ছে ১১০০ টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত। এদিকে ব্রয়লার মুরগির দাম বেড়ে দাড়িয়েছে ২৫০ টাকা এবং লেয়ার ও সোনালী মুরগি রাখা হচ্ছে কেজি প্রতি ৩৪০ থেকে ৩৫০ টাকা।

পাশাপাশি বৈশাখী হাওয়ায় ইলিশের দাম রেকর্ড ভাঙা। এক কেজি থেকে ছোট ৭০০ থেকে ৮০০ গ্রাম ইলিশ প্রতি কেজি ১৭০০ টাকা এবং এক কেজি থেকে বড় ইলিশ প্রতি কেজি বিক্রী হচ্ছে ২২০০ থেকে ২৩০০ টাকায়।

রাজধানীর বেশ কয়েকটি বাজার পর্যবেক্ষণ  করে দেখা যায়, আসন্ন ঈদ কে কেন্দ্র করে প্রায় প্রতিটি পণ্যেরই দাম বেড়েছে আগের তুলনায়। বিশেষ করে মাছ, গরুর মাংস, খাসির মাংস এবং মুরগির দাম বেড়েছে যা অনেকের ক্রয় ক্ষমতার বাইরে। ভোজ্য তেল, চিনি, সেমাই গুড়ো দুধ সহ সকল ধরণের মশলাম দাম ও বেড়েছে গেছে সপ্তাহের তুলনায়। চাহিদা বৃদ্ধির সাথে সাথে দাম বৃদ্ধি পাওয়ার বেপারে জানতে চাইলে সংশ্লিষ্টদের বরাত দিয়ে জানা যায়, ঈদের বাড়তি চাহিদাকে পুঁজি করে রোজার মাসের শুরু থেকেই দফায় দফায় প্রতিটি পণ্যের দাম বাড়িয়েছে এবং সকল ধরণের মাংসের দাম বাড়িয়েছে ১০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত। তবে তুলনামূলক চাহিদা কম থাকায় সকল ধরণের সব্জির দাম ই ৪০ টাকা ৫০ টাকার ভিতর রয়েছে।

রমজানকে কেন্দ্র করে প্রতি হালি লেবু ৪০ থেকে ৬০ টাকা রাখা হলেও দুই সপ্তাহ থেকে লেবুর দাম ২০ টাকা থেকে ৪০ টাকা হালি এবং শসা কেজি প্রতি ৮০ থেকে ১০০ টাকা হলেও এখন ৩০ থেকে ৪০ টাকায় নেমেছে। এক প্রকার স্বস্তির বাতাশ রয়েছে লেবু, শসা সহ সব ধরণের সব্জির বাজারে। কিন্তু গরু , খাসি এবং মুরগির দাম অনেক সাধারণ মানুষের ই ক্রয় ক্ষমতার বাইরে। কারওয়ান বাজার পর্যবেক্ষণে ক্রেতাদের থেকে জানতে চাইলে মাছ, মাংস নিয়ে ব্যাপক অসন্তুষ্টি পাওয়া যায়। দ্রব্যমূল্যের এমন ঊর্ধগতিতে দিশেহারা নিম্ন আয়ের মানুষ। ইচ্ছে থাকা স্বত্তেও নেই সামর্থের যোগান। তাই গরুর মাংস , খাসির মাংস অনেকের চোখে কেবল স্বপ্ন। শেষ ভরষার ব্রয়লারেও যেনো আগুন।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।