TadantaChitra.Com | logo

৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

তীব্র গরমে বাড়ির ছাদ ঠান্ডা রাখতে যা আবশ্যক

প্রকাশিত : মে ০১, ২০২৪, ১২:৫৭

তীব্র গরমে বাড়ির ছাদ ঠান্ডা রাখতে যা আবশ্যক

দিনদিন বাড়ছে তাপমাত্রা।  প্রচণ্ড গরমে হাঁসফাঁস জনজীবন। আবহাওয়া বিভাগও জানাচ্ছে দুঃসংবাদ। আগামী কয়েকদিনে নাকি আরও বাড়বে তাপমাত্রা। তাপদাহ থেকে বাঁচতে ঘর থেকে সহজে বের হচ্ছেন না অনেকে।

এরমাঝে যারা টপ ফ্লোরে বা ছাদ্ঘরে থাকেন তাদের অবস্থা মানবেতর। প্রখর রোদে ছাদ গরম হয়ে ওঠে। এরপর ছাদ থেকে ঘরও গরম হতে শুরু করে। এসি লাগিয়েও ঘর ঠান্ডা করতে অনেক বেগ পেতে হয়। আবার মাসশেষে গুনতে হয় বিলের মোটা অঙ্ক। তবে কিছু নিয়ম মেনে চললে কিন্তু গরমেও ছাদ ঠান্ডা রাখা সম্ভব।

যা যা করতে হবে ছাদ ঠান্ডা রাখতেঃ

ছাগ বাগান

ছাদ ঠান্ডা রাখার সবচেয়ে ভালো উপায় ছাদে বাগান করা। নিজের বাড়ি হলে সহজেই এটি করা যায়। অথবা বাড়িওয়ালার অনুমতি নিয়ে ছাদে প্রচুর গাছ লাগাতে পারেন। অথবা ঘাসও বিছিয়ে দিতে পারেন। এই ঘাসগুলি সূর্যের আলো থেকে সরাসরি ছাদের মেঝেকে ছায়া দেবে। আবার ফুলের বা গাছের গামলায় রাখা মাটি সূর্যরশ্মি শোষণ করে নেবে। যার ফলে ছাদ সহজে গরম হতে পারবে না। তবে ছাদে বাগান করার আগে খেয়াল রাখুন ছাদ যেন ওয়াটার প্রুফ হয় এবং ছাদের বাইরের দেওয়াল বা স্ল্যাব পানি টানতে না-পারে। তা না হলে বাড়ির ক্ষতি হতে পারে।

ছাদে সাদা রং করা

ছাদের তাপমাত্রা কমানোর আরেকটি পদ্ধতি হলো রিফ্লেক্টিভ রুফ সারফেস। অর্থাৎ ছাদের মেঝেকে রঙ করে দিন। এই রঙগুলো সূর্যরশ্মিকে প্রতিফলিত করে তাপ নিরোধকের কাজ করে। এতে ঠাণ্ডা থাকে ঘর। তবে কম খরচে ছাদ ঠান্ডা রাখতে চাইলে ছাদে চুন লাগাতে পারেন।

ছাগে শেড লাগান

ছাদের মেঝে বা স্ল্যাব কংক্রিটের তৈরি। তাই এটি অনেকক্ষণ পর্যন্ত তাপ ধরে রাখতে পারে। পরে সেই তাপ নীচের তলার ঘরকে গরম করে তোলে। এই সমস্যার সমাধানের জন্য ছাদের ওপর শেড লাগাতে পারেন। ছাদের পরিসরে দেওয়াল তুলে বা জালজাতীয় শেড লাগিয়ে সমস্যার সমাধান করতে পারেন। বা ছাদে পারগোলা বানিয়ে তাতে লতাপাতা জড়িয়ে দিতে পারেন। ছাদ ঠান্ডা তো থাকবেই, বেড়ে যাবে সৌন্দর্যও।

সোলার প্যানেল বসানো

সোলার প্যানেল সোলার প্যানেলের সাহায্যেও ছাদ ঢেকে দিতে পারেন। এই সোলার প্যানেলগুলোতে ফোটোভোলটাইক সেল থাকে যা ছাদ গরম হতে দেয় না। পরে সোলার প্যানেল সূর্যরশ্মি সংগ্রহ করে সৌরশক্তিতে পরিণত হবে।

 


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।