TadantaChitra.Com | logo

৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সিলেট সিটিতে নতুন করে বন্যা আক্রান্ত চার হাজার পরিবার

প্রকাশিত : জুন ০১, ২০২৪, ১৪:৩৯

সিলেট সিটিতে নতুন করে বন্যা আক্রান্ত চার হাজার পরিবার

ভারত থেকে নেমে আসা উজানের ঢল ও টানা বৃষ্টিতে সিলেটে বন্যা ভয়াবহ রূপ ধারণ করছে। সীমান্তবর্তী ছয় উপজেলাসহ আটটিতে বন্যা দেখা দিয়েছে। এতে পানিবন্দি অবস্থায় আছেন ৬ লাখ ৪৩ হাজার ৪৭০ জন মানুষ। প্লাবিত হয়েছে সুরমা নদী তীরবর্তী সিলেট নগরীর নিম্নাঞ্চলও। এতে নগরীর বিভিন্ন এলাকায় বন্যায় আক্রান্ত হয়েছে অন্তত ৪ হাজার পরিবার।

সিলেট শহর এলাকায় সুরমা নদীর পানি বিপৎসীমার ১০.৮৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বৃষ্টির কারণে নদীর পানি না নামায় সিলেট নগরীর উপশহর, তালতলা, মাছিমপুর, ছড়ারপার, উপশহর, তেরোরতন, তালতলা, যতরপুরসহ বেশি কিছু এলাকায় বন্যা দেখা দিয়েছে।

শুধু মাত্র সিলেট সিটি করপোরেশন এলাকায় নতুন করে বন্যা আক্রান্ত হয়েছে চার হাজার পরিবার। বিভিন্ন এলাকায় বসত ঘরে পানি ঢুকে পড়ায় চরম বিপাকে সাধারণ মানুষ।

এ দিকে সিলেটের জকিগঞ্জ উপজেলায় কুশিয়ারা নদীর বাঁধ উপচে পানি ঢোকার কারণে উপজেলার ৯ টি ইউনিয়ন ও একটি পৌরভার ১১০ টি গ্রাম প্লাবিত হয়েছে। পানির নিচে তলিয়ে গেছে উপজেলার বিভিন্ন আঞ্চলিক সড়ক। পুরো উপজেলাতে খোলা হয়েছে ৫৫ টি আশ্রয় কেন্দ্র।

জেলা প্রশাসন জানায়, সিলেট জেলার আটটি উপজেলা ও দুটি পৌরসভাসহ ও মোট ৬৮ টি ইউনিয়নে বন্যা আক্রান্ত হয়েছেন ছয় লাখ ৯৭ হাজার ৩৩ জন। আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে ৫৫০ টি। পানি উন্নয়ন বোর্ড বলছে, কানাইঘাটে এবং জকিগঞ্জে সুরমা-কুশিয়ারা নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে যার কারনে সিলেট শহরের সুরমা নদীর পানি বাড়ছে। তবে ভারতে চেরাপুঞ্জিতে বৃষ্টি কমেছে। আগামী এক সপ্তাহের মধ্যে বন্যা পরিস্থিতির উন্নতি হবে।

সিলেটের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী দিপক রঞ্জন দাশ বলেন, কানাইঘাটে সুরমা নদীর পানি প্রায় ৯০ সেন্টিমিটার উপর দিয়ে বয়ে যাচ্ছে। কুশিয়ারা নদরি অমলশীদ পয়েন্টে প্রায় দুই মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যে কারণে সিলেট শহরে বিপৎসীমার প্রায় ৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।