TadantaChitra.Com | logo

৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

চা শিল্পের উন্নয়নে গবেষণা অব্যাহত রাখার তাগিদ

প্রকাশিত : জুন ০৪, ২০২৪, ১৫:১৫

চা শিল্পের উন্নয়নে গবেষণা অব্যাহত রাখার তাগিদ

চা শিল্পের উন্নয়নে গবেষণা অব্যাহত রাখার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সাথে চা শ্রমিকদের প্রতি যত্নবান হতে মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। মঙ্গলবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে চতুর্থ জাতীয় চা দিবস উপলক্ষে অনুষ্ঠানে এসব কথা বলেন শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, শ্রমিকদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে যত্নবান হলে বাড়বে উৎপাদন, বাড়বে আয়। চা শিল্পের উন্নয়নে গবেষণা অব্যাহত রাখতে হবে। গবেষণা করে চায়ের গুণগত মান বাড়াতে হবে। বৈশ্বিক চাহিদা বিবেচনায় চায়ের বহুমুখীকরণের পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, মানুষের রুচি ও চাহিদা অনুযায়ী চা উৎপাদন করতে হবে। বিশ্বে চায়ের চাহিদা বিবেচনায় সুগন্ধি চা উৎপাদন করতে হবে।

বঙ্গবন্ধু চা শ্রমিকদের ভাগ্য পরিবর্তনে কাজ করেছেন। উৎপাদন বৃদ্ধি ও রপ্তানিসহ এই শিল্পের প্রসারে চা বোর্ডের প্রথম বাঙালি চেয়ারম্যান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান অনেক।এ ছাড়া চা শ্রমিকদের জন্য আবাসন সুবিধা নিশ্চিত করতে মালিকদের প্রতি আহ্বান জানান সরকার প্রধান। চা শিল্পকে বেগবান করতে শ্রমিকদের প্রতি যত্নবান হতে মালিকদের প্রতি আহ্বান জানার প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে চা শিল্পে অবদানের জন্য আট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জাতীয় চা পুরস্কার প্রদান করেন প্রধানমন্ত্রী। সিলেটের মালনিছড়ায় ১৮৫৪ সালে প্রথম বাণিজ্যিকভাবে শুরু হয় চা চাষ।

সম্ভাবনাময় এই শিল্প বিকশিত হয়েছে দেশের ১৬৮টি বৃহৎ ও আট হাজারের বেশি ক্ষুদ্র চা বাগানের মাধ্যমে। যেসব বাগান থেকে গেল বছর উৎপাদন হয়েছে ১০২.৯২ মিলিয়ন কেজি চা। প্রধান অর্থকরী ফসল ও রপ্তানি পণ্য হিসেবে চায়ের ঐতিহ্য প্রসারে ৪ জুন জাতীয় চা দিবস ঘোষণা করা হয়।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।