TadantaChitra.Com | logo

৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আসামের MASDO “ব্যাতিক্রম শিক্ষা কনক্লেভ” অনুষ্ঠান

প্রকাশিত : জুন ১০, ২০২৪, ১৯:২৬

আসামের MASDO “ব্যাতিক্রম শিক্ষা কনক্লেভ” অনুষ্ঠান

আজ ১০ জুন ঢাকা ক্লাবে “আসাম ভিত্তিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ব্যাতিক্রম MASDO “ব্যাতিক্রম শিক্ষা কনক্লেভ” অনুষ্ঠানের আয়োজন করে। গুয়াহাটির সহকারী হাইকমিশনারের আয়োজনে ও JIS ইউনিভার্সিটি, ফ্রেন্ডস অফ বাংলাদেশ, সার্ক কালচারাল সোসাইটি, নর্থ ইস্ট সলিউশনস।

প্রথমবারের মতো, কনক্লেভ পূর্বাঞ্চলের বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে একত্রিত করে ভারত ও বাংলাদেশ, শিক্ষা বিনিময় বৃদ্ধি এবং দু দেশের মধ্যে যোগাযোগের সেতু নির্মানের লক্ষে কাজ করবে আগামিতে।

বাংলাদেশে ব্যাতিক্রম মাসডোর উল্লেখযোগ্য উদ্যোগের মধ্যে রয়েছে ভারতরত্ন জন্মবার্ষিকী উদযাপন ২০১৬ সাল থেকে বাংলাদেশে ডঃ ভূপেন হাজারিকা, বঙ্গবন্ধু শেখের অসমীয়া অনুবাদ প্রকাশ করছেন মুজিবুর রহমানের ‘কারাগারের দিনলিপি’ এবং ‘অসমাপ্ত আত্মজীবনী’ এবং অতি সম্প্রতি, হোস্টিং ২১শে এপ্রিল “ব্যাতিক্রম মেডিকেল ট্যুরিজম কনক্লেভ”, যা উল্লেখযোগ্যভাবে চিকিৎসা খাতকে প্রভাবিত করে দুই দেশেই।

ডাঃ সৌমেন ভারতীয় ব্যাতিক্রম MASDO এর সভাপতি, “দুই দেশের মধ্যে সামাজিক সাংস্কৃতিক এবং অর্থনৈতিক বিনিময় হবে, দু দেশের অর্থনিতি তত শক্তিশালী হবে।

ব্যাতিক্রম মাসদো এবং ফ্রেন্ডস অব বাংলাদেশ নিঃস্বার্থভাবে কাজ করে যাচ্ছে এই লক্ষ্যের দিকে। ‘ব্যাতিক্রম এডুকেশন কনক্লেভ’-এর মাধ্যমে সম্পর্ক মজবুত করন ও শিক্ষা বিনিময়।” গুয়াহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশনার রুহুল আমিন ব্যাতিক্রম বলেন, বাংলাদেশ এবং আসাম সত্যি দুই দেশ প্রশংসনীয় বন্ধু এবং এই বছর ‘ব্যাতিক্রম’ আয়োজন করেছে
শিক্ষা সম্মেলন। আমি আশাবাদী যে এই কনক্লেভ বাংলাদেশ ও আসাম উভয়ের জন্যই উপকারী হবে।

শ্রদ্ধেয় লেখক ও সাংস্কৃতিক কর্মী মৌ-এর প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর একাধিক প্যানেল আলোচনা করেন।

প্রথম প্যানেল আলোচনা, “ব্রিজিং দ্য গ্যাপ: শিক্ষাগত মধ্যে সহযোগিতার সুযোগ ভারত ও বাংলাদেশের প্রতিষ্ঠান,” ডঃ মৃদুল হাজারিকা, ভাইস-চ্যান্সেলর, মহাপুরুষ শ্রীমানতা শঙ্করদেব বিশ্ববিদ্যালয়; দীপঙ্কর দত্ত, প্রতিষ্ঠাতা ও সভাপতি, সিইসি গ্রুপের
প্রতিষ্ঠান; বিদ্যুৎ মজুমদার, ডেপুটি ডিরেক্টর- বিজনেস ডেভেলপমেন্ট, জেআইএস গ্রুপ; ফরহাদ জাহিদ ড. শেখ এটুআই-এর প্রধান ই-গভর্ন্যান্স, সরকার। বাংলাদেশের; এবং ডাঃ শঙ্কু বোস, গ্রুপ চিফ এক্সিকিউটিভ অফিসার, টেকনো ইন্ডিয়া গ্রুপ।

দ্বিতীয় প্যানেল আলোচনা “শিক্ষার জন্য কর্মসংস্থানের ভবিষ্যত এবং প্রভাব: একটি আন্তর্জাতিক প্রেক্ষাপটে আগামীদিনগুলোতে চাকরির জন্য ছাত্রদের প্রস্তুত করা,” অধ্যাপকের অবদানের সাথে। ড. রতন কুমার সাহা, ভাইস-চ্যান্সেলর, টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি, ত্রিপুরা; অধ্যাপক নবনিতা চক্রবর্তী, প্রভাষক, ইইই বিভাগ, ঢাকা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়; জয়শ্রী ঘোষ, সভাপতি, জ্ঞান এডুকেশনাল বিশ্বাস; ডাঃ দিগন্ত হালদার, অধ্যক্ষ, সরলা বিড়লা গ্রুপ অফ স্কুল; অভিক দত্ত, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, মাস্টারসফট; এবং ড. বিচিত্রা বিকাশ, সহকারী রেজিস্ট্রার (একাডেমিক), মহাপুরুষ শ্রীমানতা শঙ্করদেব বিশ্ববিদ্যালয়।

তৃতীয় প্যানেল আলোচনা “স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রামে চ্যালেঞ্জ এবং সুযোগ” এর উপর দৃষ্টি নিবদ্ধ করে। এখানে শ্রীমতীর গানও আছে। প্রীতি চক্রবর্তী, চেয়ারম্যান, ইউনিভার্সাল মেডিকেল কলেজ ও হাসপাতাল লিমিটেড, এবং পরিচালক, দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ঢাকা, বাংলাদেশ; বিনিতা বোরা ড. দেব চৌধুরী, সহযোগী অধ্যাপক, অসমীয়া বিভাগ এবং সহযোগী ডিন, মানবিক ও সামাজিক বিজ্ঞান, ভট্টদেব বিশ্ববিদ্যালয়, বজালী; অঙ্কিত বাজাজ, মাস্টারসফট; বনশ্রী সরকার, সহকারী ডা. অধ্যাপক (সিনিয়র), সংস্কৃত বিভাগ, ভট্টদেব বিশ্ববিদ্যালয়, বাজালি; মাধন বোরা, সহকারী ডা. অধ্যাপক, যোগ বিজ্ঞান ও প্রাকৃতিক চিকিৎসা বিভাগ, মহাপুরুষ শ্রীমন্ত শঙ্করদেব বিশ্ববিদ্যালয়; এবং মিলি রহমান, সহযোগী অধ্যাপক, ইংরেজি বিভাগ, ঢাকা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় ও চেয়ারম্যান, বিসিআরপি (বাংলাদেশ সেন্টার ফর রিসার্চ অ্যান্ড প্ল্যানিং)।

মহাপুরুষ শ্রীমন্ত শঙ্করদেব বিশ্ববিদ্যালয়, রয়্যাল গ্লোবালের মতো মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয়, জেআইএস বিশ্ববিদ্যালয়, টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, সিস্টার নিবেদিতাবিশ্ববিদ্যালয়, মাস্টারসফট- ত্বরান্বিত শিক্ষা; জ্ঞান শিক্ষা প্রতিষ্ঠান, সিইসি, এবং NERIM গ্রুপের প্রতিষ্ঠান, এনবি মার্কস পাবলিক রিলেশনস, বিত্যতিক্রম ডিজিটাল, ইত্যাদি ইভেন্টে অংশ নিয়েছে।

আয়োজিত আজকের অনুষ্ঠান দুই দেশের মধ্যে শিক্ষাগত সম্পর্ক জোরদারে গুরুত্বপূর্ণ পদক্ষেপ রাখবে। উল্লিখিত অনুষ্ঠানে বাংলাদেশের সিনিয়র সাংবাদিক নির্মল চক্রবর্তী, শিলিগুড়ির প্রখ্যাত সাংবাদিক সন্দীপন পন্ডিত উপস্থিত ছিলেন।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।