TadantaChitra.Com | logo

২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

আরব আমিরাত থেকে সার তেলসহ ২৮০০ কোটি টাকার ৬ টি ক্রয় প্রস্তাব অনুমোদন

প্রকাশিত : জুন ২৯, ২০২৪, ১৬:২৯

আরব আমিরাত থেকে সার তেলসহ ২৮০০ কোটি টাকার ৬ টি ক্রয় প্রস্তাব অনুমোদন

সংযুক্ত আরব আমিরাত থেকে ১১৪ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকার৷

শনিবার (২৯ জুন) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সরকারি ছুটির দিনে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এই সভাশেষে অনুমোদিত প্রকল্পগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রীপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান।

সচিব বলেন, রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে ৯ম লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দিয়েছে কমিটি। ২০২৩ সালের ১৪ জুন অনুষ্ঠিত কমিটির সভার অনুমোদনক্রমে ২০২৩-২০২৪ অর্থবছরে ইউএই থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে ৩ লাখ ৯০ হাজার মে.টন ইউরিয়া সার আমদানির সংশোধিত চুক্তিটি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী সারের মূল্য নির্ধারণ করে ৯ম লটে ৩০ হাজার মে.টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানিতে ব্যয় হবে ৯৬ লাখ ৭৫ হাজার মা. ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১১৪ কোটি ১৬ লাখ ৫০ হাজার টাকা।

সভায় ‘পদ্মা বহুমুখী সেতু নির্মাণ (৩য় সংশোধিত)’ প্রকল্পের নদী শাসন কাজের সময় বৃদ্ধির দাবিজনিত কারণে মূল্য বৃদ্ধির ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। ২০২৩ সালের ২৭ সেপ্টেম্বর সিসিজিপি সভার অনুমোদনক্রমে ‘পদ্মা বহুমুখী সেতু নির্মাণ (৩য় সংশোধিত)’ প্রকল্পের নদী শাসনের পূর্ত কাজ ক্রয়ে ১ম ভেরিয়েশনসহ মোট ৯ হাজার ৫৮৫ কোটি ৩৪ লাখ ৯৩ হাজার টাকায় ঠিকাদারী প্রতিষ্ঠান সিনোহাইড্রো করপোরেশন, চায়নার সঙ্গে চুক্তিটি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুসারে কাজ চলমান অবস্থায় নদী শাসন কাজের সময় বৃদ্ধিজনিত কারণে মূল্য বৃদ্ধি (২য় ভেরিয়েশন) বাবদ অতিরিক্ত আরও ২৪৯ কোটি ৪২ লাখ ৫২ হাজার ৩৪৯ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

সচিব বলেন,‘সিলেট-তামাবিল মহাসড়ক পৃথক এসএমভিটি লেনসহ ৪-লেনে উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং ডব্লিউপি-০১ এর ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পূর্ত কাজ ও রক্ষণাবেক্ষণ কাজ ক্রয়ের জন্য দরপত্র আহ্বান করা হলে ১২টি প্রতিষ্ঠানের কাছে থেকে দরপ্রস্তাব জমা পড়ে। তার মধ্যে ১০টি কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল কেমিক্যাল কমিউনিকেশনস কন্সট্রাকশন গ্রুপ কো. লি. প্রকল্পের ঠিকাদার হিসেবে নিয়োগ পেয়েছে। প্রকল্পে ব্যয় হবে ৬৬০ কোটি ৭১ লাখ ২৫ হাজার ৪২৩ টাকা।

তিনি বলেন,‘সিলেট-তামাবিল মহাসড়ক পৃথক এসএমভিটি লেনসহ ৪-লেনে উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং ডব্লিউপি-০৩ এর ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পূর্ত কাজ ও রক্ষণাবেক্ষণ কাজ ক্রয়ের জন্য দরপত্র আহ্বান করা হলে ১১টি প্রতিষ্ঠান দরপ্রস্তাবে অংশ নেয়। তার মধ্যে ৯টি প্রস্তাব কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল কেমিক্যাল কমিউনিকেশনস কন্সট্রাকশন গ্রুপ কো. লি. প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ১,৩৮৬ কোটি ১২ লাখ ২ হাজার ৫৯২ টাকা।

সভায় ২০২৩-২০২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ২ কোটি ২০ লাখ (+৫%) লিটার সয়াবিন তেল ক্রয়ের একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। টিসিবি’র ফ্যামিলি কার্ডধারী ১ কোটি পরিবারের কাছে ভর্তুকি মূল্যে বিক্রির জন্য ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ১টি দরপ্রস্তাব জমা পড়ে। দরপ্রস্তাবটি আর্থিক ও কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপ্রস্তাবের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ একমাত্র দরদাতা প্রতিষ্ঠান সিটি এডিবল অয়েল লিমিটেড এই সয়াবিন তেল সরবরাহ করবে। প্রতি লিটার ১৫০.৪৮ টাকা হিসেবে এতে মোট ব্যয় হবে ৩৩১ কোটি ৫ লাখ ৬০ হাজার টাকা।

সভায় টেবিলে ১ কোটি ১০ লাখ লিটার রাইচ ব্র্যান তেল ক্রয়ের একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছ। প্রতি লিটার তেলের দাম ১৪৭.৩৫ টাকা হিসেবে এতে মোট ব্যয় হবে ১৬২ কোটি ৮ লাখ ৫০ হাজার টাকা।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।