TadantaChitra.Com | logo

২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্বকাপে সেরা একাদশে রিশাদ

প্রকাশিত : জুন ৩০, ২০২৪, ০৯:৫৭

বিশ্বকাপে সেরা একাদশে রিশাদ

ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাচিত বিশ্বকাপ একাদশে স্থান পেয়েছেন রিশাদ হোসেন। একাদশের নেতৃত্বে নেই দুই ফাইনালিস্ট ভারত ও দক্ষিণ আফ্রিকার দুই অধিনায়কের কেউই। এমনকি অস্ট্রেলিয়ার অধিনায়ক মিচেল মার্শও নয়। দলের অধিনায়ক করা হয়েছে আফগান তারকা রশিদ খানকে।

সেরা একাদশে নেই পাকিস্তান, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের কোনো ক্রিকেটার। আসর শেষ হওয়ার আগেই বিশ্বকাপের সেরা একাদশ প্রকাশ করলো ক্রিকেট অস্ট্রেলিয়া। যেখানে জায়গা পেয়েছেন বল হাতে নজরকাড়া টাইগার স্পিনার রিশাদ হোসেন।

একাদশে সর্বোচ্চ তিনজন ক্রিকেটার আছেন ফাইনালিস্ট ভারতের। এ ছাড়া অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের দু’জন এবং ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের একজন করে জায়গা পেয়েছেন। ক্রিকেট অস্ট্রেলিয়ার বেছে নেওয়া বিশ্বকাপের সেরা একাদশে দুই ওপেনার হিসেবে আছেন ট্রাভিস হেড এবং রোহিত শর্মা। অস্ট্রেলিয়ার বিশ্বকাপযাত্রা সুপার এইটে থামলেও ব্যাট হাতে দারুণ ছন্দে ছিলেন হেড।

এ ছাড়া ক্রিকেট অস্ট্রেলিয়ার বেছে নেওয়া দলে ফার্স্ট ডাউনে ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরানকে রাখা হয়েছে। এরপর আছেন যুক্তরাষ্ট্রের অ্যারন জোন্স, অজি ক্রিকেটার মার্কাস স্টয়নিস এবং ভারতের হার্দিক পান্ডিয়া। স্পিনারদের মধ্যে তালিকায় আছেন আফগানিস্তানের রশিদ খান এবং বাংলাদেশের রিশাদ হোসেন। পেসারদের মধ্যে রয়েছেন এনরিখ নর্কিয়া, জাসপ্রিত বুমরাহ এবং ফজলহক ফারুকি। প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েই সেটি দারুণভাবে রাঙিয়েছেন রিশাদ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের চলমান নবম আসরে সবমিলিয়ে ৭ ম্যাচে ২৫ ওভার বোলিং করেছেন এই লেগ স্পিনার। ২১ বছর বয়সী এই স্পিন অলরাউন্ডার ৭.৭৬ ইকোনমি রেটে ১৪ উইকেট শিকার করেছেন। ফাইনালের আগ পর্যন্ত চলতি আসরের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় রশিদ খানের সঙ্গে যৌথভাবে ৩ নম্বরে আছেন রিশাদ। ১৩ উইকেট নেওয়া ভারতের জাসপ্রিত বুমরাহ ফাইনালে যদি রিশাদকে টপকে না যেতে পারেন, তাহলে রিশাদই থাকবেন যৌথভাবে সেরা তিনে। বাংলাদেশি বোলার হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ উইকেটের কীর্তিও এখন তার দখলে। ২০২১ আসরে সর্বোচ্চ ১১ উইকেট শিকার করেন সাকিব আল হাসান।

এবারের আসরে অবশ্য সাকিব আল হাসানকে ছুঁয়ে ফেলেছেন তানজিম সাকিব, জুনিয়র সাকিব নিয়েছেন ৭ ম্যাচে ১১ উইকেট। চলতি বিশ্বকাপে শেষ কয়েক ম্যাচে ব্যাট হাতে ভারতের ত্রাতার ভুমিকা পালন করেছেন দলের অধিনায়ক রোহিত শর্মা। তার ৪১ বলে ৯২ রানের দানবীয় ইনিংসের কাছে হেরেই সুপার এইট থেকে কার্যত বিদায় হয়েছিল অস্ট্রেলিয়ার। ফাইনালের আগ পর্যন্ত ৭ ম্যাচে ১৫৫.৯৭ স্ট্রাইক রেটে তার ব্যাট থেকে এসেছে ২৪৮ রান। ওপেনার হিসেবে তিনি জায়গা পেয়েছেন ক্রিকেট অষ্ট্রেলিয়া নির্বাচিত সেরা একাদশে।

সেমিফাইনাল থেকে ছিটকে গেলেও অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড ৭ ম্যাচে ১৫৮.৩৮ স্ট্রাইক রেটে ২৫৫ রান করেছেন। তিনি রোহিতের সঙ্গে ওপেনার হিসেবে সুযোগ পেয়েছেন। তিন নম্বর পজিশনের জন্য বিবেচিত হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের উইকেটরক্ষক-ব্যাটসম্যান নিকোলাস পুরান। ৭ ম্যাচে ১৪৬.১৫ স্ট্রাইক রেটে ২২৮ রান এসেছে ক্যারিবীয় পুরাণ থেকে উঠে আসা এই ক্রিকেটারের ব্যাট থেকে। চার নম্বর পজিশনে সুযোগ পেয়েছেন প্রথমবার বিশ্বকাপ খেলতে এসে তাক লাগানো যুক্তরাষ্ট্রের অ্যারন জোন্স। ৬ ম্যাচে ১৩৫ স্ট্রাইক রেটে ১৬২ রান করে সেরা একাদশে জায়গা পেয়েছেন তিনি। ব্যাটিং পজিশনে পাঁচ নম্বরে বিবেচিত হয়েছেন অলরাউন্ড নৈপুণ্যে আলো ছড়ানো অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস।

৭ ম্যাচে ১৬৪ স্ট্রাইক রেটে ১৬৯ রানের পাশাপাশি ৮.৮৮ ইকোনমিতে ১০ উইকেট নিয়েছেন তিনি। অলরাউন্ডার হিসেবে সেরা একাদশে রয়েছেন হার্দিক পান্ডিয়া। তিনি ৭ ম্যাচে ১৪৯.৪৬ স্ট্রাইক রেটে ১৩৯ রান ও ৭.৭৭ ইকোনমিতে ৮ উইকেট নিয়েছেন। পান্ডিয়া বিবেচিত হয়েছেন ৬ নম্বর ব্যাটিং পজিশনে। বোলারদের মধ্যে ভারতীয় দলের সেরা পেসার জাসপ্রিত বুমরাহ রয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার সেরা একাদশে। ৭ ম্যাচে ৪.১২ ইকোনমিতে ১৩ উইকেট শিকার করেছেন এই পেসার। স্পিন আক্রমণে দুই লেগ স্পিনারকে সেরা একাদশে রেখেছে ক্রিকেট অষ্ট্রেলিয়া। বাংলাদেশের রিশাদ হোসেনের পাশাপাশি আফগানিস্তানের রাশিদ খান আছেন দলে।

৭ ম্যাচে ১৪ উইকেট নিয়েছেন রশিদ । রশিদকে সেরা একাদশের অধিনায়ক হিসেবেও নির্বাচিত করেছে ক্রিকেট অষ্ট্রেলিয়া। পেস আক্রমণে ফাইনালের আগ পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক আফগানিস্তানের ফজলহক ফারুকি আছেন সেরা একাদশে। প্রথমবার দলকে সেমিফাইনালে তুলতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছেন তিনি। ৮ ম্যাচে ৬.৩১ ইকোনমিতে তার শিকার ১৭ উইকেট। এছাড়া একাদশে আছেন দক্ষিণ আফ্রিকার এনরিখ নর্কিয়া। ৮ ম্যাচে ১৩.৪৬ ইকোনমিতে তার শিকার ১৩ উইকেট।

ক্রিকেট অস্ট্রেলিয়ার বিশ্বকাপ একাদশ ট্রাভিস হেড, রশিদ খান (অধিনায়ক), রোহিত শর্মা, নিকোলাস পুরান (উইকেটরক্ষক), অ্যারন জোন্স, মার্কাস স্টয়নিস, হার্দিক পান্ডিয়া, রিশাদ হোসেন, ফজলহক ফারুকী, জসপ্রিত বুমরাহ ও এনরিখ নর্কিয়া।

 


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।