TadantaChitra.Com | logo

২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

রাকসুর গঠনতন্ত্র বাংলা এবং ইংরেজী ভাষায় প্রস্তুত করার দাবি ছাত্র মৈত্রীর

প্রকাশিত : ফেব্রুয়ারি ১৭, ২০১৯, ১৮:৩০

রাকসুর গঠনতন্ত্র বাংলা এবং ইংরেজী ভাষায় প্রস্তুত করার দাবি ছাত্র মৈত্রীর

আশিক ইসলাম, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচন উপলক্ষে রাকসুর গঠনতন্ত্র বাংলা এবং ইংরেজী ভাষায় প্রস্তুত করার দাবিসহ ১০ দফা দাবি জানিয়েছে বিপ্লবী ছাত্র মৈত্রী রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা। রোববার বিশ্ববিদ্যালয় প্রশাসনের রাকসু সংলাপ কমিটির সঙ্গে সাক্ষাৎকালে এ দাবিগুলো জানানো হয়।
সংলাপে উপস্থাপিত দাবিসমূহ হলো- সুষ্ঠু, প্রভাবমুক্ত রাকসু নির্বাচনের লক্ষ্যে কার্যকরী ছাত্র সংসদ করতে সভাপতি ও কার্যনির্বাহী সদস্যের মধ্যে ভারসম্য আনা, হলে অবস্থানরত বা সংযুক্ত সকল শিক্ষার্থীদের ভোটাধিকার সুরক্ষায় ভেটকেন্দ্রে একাডেমিক ভবনসমূহে স্থাপন, নির্বাচনের লক্ষ্যে দ্রুত ভোটার তালিকা হালনাহাগাত, নির্বাচনের আচরণবিধি ও তফসিল ঘোষণা, তফসিল ঘোষণার আগেই রাকসু ও হলসংসদ নিয়োমিত ফি প্রদানকারী শিক্ষার্থীদের ভোটার ও প্রার্থী হওয়ার অধিকার নিশ্চিত করা, রাজনৈতিক সহাবস্থান ও গণতান্ত্রিক ক্যাম্পাস নির্মানের জন্য সকল ক্রিয়াশীল সংগঠননিয়ে পরিবেশ পরিষদ গঠন, নির্বাচনের পরিবেশ তৈরির লক্ষ্যে ক্যাম্পাস ও হলগুলোতে সন্ত্রাস-দখলদারিত্ব মুক্তকরে সংগঠনগুলোর সহাবস্থান এবং শিক্ষার্থীদের স্বাধীন মত প্রকাশের পরিবেশ নিশ্চিত করা, রাকসুর গঠনতন্ত্র বাংলা এবং ইংরেজী ভাষায় প্রস্তুত করা, অনলাইন এবং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সুলভ করা, নির্বাচন উপলক্ষ্যে ক্রিয়াশীল সকল ছাত্র সংগঠনের পরামর্শক্রমে শিক্ষকদের মধ্য থেকে নিরপেক্ষ পাঁচ সদস্য বিশিষ্ট একটি নির্বাচন কমিশন গঠন, রাকসু নির্বাচনের ব্যাপারে সচেতনতা তৈরির লক্ষ্যে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও নির্বাচন প্রত্যাশী প্রার্থী/সংগঠনগুলোকে নিয়ে সভা-সেমিনার বিশ্ববিদ্যালয় প্রশাসনের মাধ্যমে আয়োজন, স্বচ্ছ ও গ্রহনযোগ্য নির্বাচনের লক্ষ্যে সাংবাদিক, সাধারণ শিক্ষার্থী ও নির্বাচনে অংশগ্রহনকারী প্রার্থী/সংগঠনসমূহের নির্দিষ্ট সংখ্যক প্রতিনিধির সমন্বয়ে একটি নির্বাচন পর্যবেক্ষন কমিটি গঠন করা।
সংলাপে উপস্থিত ছিলেন রাকসু নির্বাচন কমিটির সভাপতি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, নির্বাচন সংলাপ কমিটির সদস্য সচিব আবু সাঈদ নাজমুল হায়দার। বিপ্লবী ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক রনজু হাসান, সাংগঠনিক সম্পাদক পোলটুঢু, প্রচার সম্পাদক সুমন আলী, সদস্য ফরিদা ইয়াসমিন, আলিফ, তারেক প্রমুখ।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।