TadantaChitra.Com | logo

২৩শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ৭ই ডিসেম্বর, ২০১৯ ইং

ফরহাদ রেজার অলরাউন্ডিং পারফরম্যান্স

প্রকাশিত : ফেব্রুয়ারি ২৮, ২০১৯, ১২:১১

ফরহাদ রেজার অলরাউন্ডিং পারফরম্যান্স

ক্রিকেটের আদি ও অকৃত্রিম পরিচয় ‘গৌরবময় অনিশ্চয়তার খেলা।’ আর টি-টোয়েন্টি ফরম্যাট আরও অনিশ্চিত। যার পরতে পরতে ওঠা-নামা ও উত্থান-পতনের পালা।

এ ফরম্যাটে আসলে শেষ বলেও কিছু নেই। যে কারণে ২০ ওভারের ম্যাচে প্রতিনিয়ত ঘটে অঘটন। প্রায় ১০ বছর পরের আয়োজন এবারের প্রিমিয়ার টি-টোয়েন্টি লিগেও চমকের শেষ নেই।

কাগজে কলমের চার শীর্ষ দলের তিনটিই নেই সেরা চারে। গ্রুপ পর্ব শেষে সেমির লড়াইয়ের আগেই বিদায় নিয়েছে কাগজে কলমের তিন সেরা শক্তি- মোহামেডান, আবাহনী আর গাজী গ্রুপ।

এর মধ্যে ২০০৬ সালে হওয়া প্রথম টি-টোয়েন্টি লিগ ট্রফি বিজয়ী মোহামেডানকে হারিয়ে ও পিছনে ফেলে ‘সি’ গ্রুপ থেকে সেমিতে উঠে এসেছে শাইনপুকুর ক্রিকেট । ফেবারিট ও তারকায় ঠাসা আবাহনীর বিদায় ঘন্টা বাজিয়ে শেষ চারে প্রাইম ব্যাংক। আর আজ আরেক ফেবারিট গাজী গ্রুপকে হারিয়ে সেমিফাইনালে প্রাইম দোলেশ্বর।

দুদিন আগে শেরে বাংলায় ব্যাট হাতে ঝড় তুলে মোহামেডানের বারোটা বাজিয়ে ছেড়েছিলেন অলরাউন্ডার শুভগত হোম। তার ১৮ বলে করা ৫৩ রানের উত্তাল ইনিংসে ছিন্নভিন্ন হয়ে গিয়েছিল মোহামেডানের বোলিং-ফিল্ডিং। কয়েক বছর পর আবার ভালো দলের তকমা গায়ে লাগার পরও সাদা কালোদের মৌসুমের প্রথম আসরে সেমিতে খেলার স্বপ্নও ভেঙে হয়েছে চুরমার।

কাল শেরে বাংলায় প্রাইম ব্যাংকের টিম পারফরমেন্সের সাথে কুলিয়ে উঠতে পারেনি মোসাদ্দেক হোসেন, নাজমুল হাসান শান্ত ও সাব্বির রহমানের আবাহনী।

আনকোরা ওপেনার রুবেল মিয়ার ক্যারিয়ার সেরা ব্যাটিং (৫৬ বলে চার ছক্কা ও সাত বাউন্ডারিতে ৭৬) আর অলক কাপালি (তিন উইকেট) ও মোহর শেখ-আল আমিন হোসেনের (প্রত্যেকে দুটি করে) সাড়াশি বোলিংয়ের কাছে হার মানে সাব্বির রহমান, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফউদ্দীন, রুবেল হোসেন ও নাজমুল অপুর আবাহনী।

৪৫ রানের বড় পরাজয়ে বিদায় ঘটেছে প্রথম টি-টোয়েন্টি লিগের সেমিফাইনালিস্ট আবাহনীর। এদিকে আজও ঘটেছে আরেক অঘটন। কাগজে কলমে শ্রেয়তর দল গাজী গ্রুপকে হারিয়ে সেমিতে জায়গা করে নিয়েছে তুলনামূলক কম শক্তির প্রাইম দোলেশ্বর। কাগজে কলমের চার ফেবারিটের মধ্যে একমাত্র দল হিসেবে শেষ চারে পা রেখেছে শেখ জামাল ধানমন্ডি।

প্রাইম দোলেশ্বর ও গাজী গ্রুপের ম্যাচটি আগের দিন হবার কথা থাকলেও বৃষ্টিতে হয়নি। আজ রিজার্ভ ডে‘তে হওয়া সেই ম্যাচে ফরহাদ রেজার অসাধারণ অলরাউন্ডিং নৈপুণ্যের কাছেই হেরে গেছে শামসুর রহমান শুভ, রনি তালুকদার, মেহেদি হাসান ও আবু হায়দার রনির গাজী গ্রুপ।

ফরহাদ রেজা ৪ ওভারে ১৮ রানে দুই উইকেট দখলের পাশাপাশি ১৫ বলে সমান তিনটি করে ছক্কা ও চার হাঁকিয়ে ৩৬ রানের হার না মানা ইনিংস উপহার দিলে ১২ বল আগে ৩ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় প্রাইম দোলেশ্বর। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে প্রাইম ব্যাংক অধিনায়ক ফরহাদ রেজা হন ম্যাচসেরা।

আগে ব্যাট করতে নামা গাজী গ্রুপের শুরু মন্দ ছিল না। দুই ওপেনার মেহেদি হাসান (২৪ বলে ৩৯) আর ওয়ালিউল করিম (১২ বলে ১২) প্রথম উইকেটে ৫.৩ ওভারে ৫১ রান তুলে শুভ সূচনা করলেও পরবর্তী পর্যায়ে রান তোলার সে চমৎকার গতি বজায় থাকেনি গাজী গ্রুপের।

ফরহাদ রেজা বোলিংয়ে আসার পর রান গতি কমে যায়। তার ৪ ওভারে রান ওঠে মোটে ১৮। গাজী গ্রুপের একজন ব্যাটসম্যানও তার বলে হাত খুলে খেলতে পারেননি। উল্টো মিডল অর্ডার তৌহিদ তারেক (২৪ বলে ২৬) আর সাজ্জাদুল হক (১০ বলে ১৫) ফরহাদ রেজার শিকার হয়ে সাজঘরে ফেরেন।

ফরহাদের তুলনায় অনেক বেশি রান (৪ ওভারে ২/৩৭) দিয়ে দুই উইকেট পান অভিজ্ঞ স্পিনার আরাফাত সানি। এছাড়া আরেক পরিচিত মুখ এনামুল জুনিয়র (বাঁহাতি স্পিনার) পান এক উইকেট (২৮ রান দিয়ে)। তাদের সাড়াশি বোলিংয়ে ২০ ওভারে ১৪৬ রানে আটকে থাকে গাজী গ্রুপ।

এই রান টপকে জয়ের স্বাদ পেতে প্রাইম দোলেশ্বরের দরকার ছিল শুভ সূচনা। কিন্তু ঘটে উল্টো ঘটনা। প্রথম ওভারে ফিরে যান ওপেনার মোহম্মদ আরাফাত (০)।

সেই শুরুর ধাক্কা সামলে ওঠার বদলে এক প্রাইম দোলেশ্বরের মিডল অর্ডার ব্যাটিংয়ের ওপরও চাপ পড়ে। ৬২ রানে চার উইকেট দখলের পর ফরহাদ হোসেন (২৫ বলে ৩২) খানিকটা পথ এগিয়ে দিলেও জিততে প্রাইম দোলেশ্বরের জয় কঠিনই ছিল।

সেই কঠিন পরিস্থিতিতে হাল ধরেন অধিনায়ক ফরহাদ রেজা। সঙ্গ দেন সৈকত আলী (২১ বলে ২৮)। এরপর ফরহাদ রেজার ব্যাট থেকে ১৫ বলে সমান তিন ছক্কা ও চার সহ ৩৫ রানের হা না মানা ইনিংস বেরিয়ে এলে দুই ওভার আগেই লক্ষ্যে পৌঁছে যায় প্রাইম দোলেশ্বর।

বলার অপেক্ষা রাখে না, প্রাইম দোলেম্বর জেতার পরও এই গ্রুপের জট খোলেনি। গ্রুপের তিন দলের পয়েন্ট সমান (দুই খেলায় ২ করে) হয়ে যায়। শ্রেয়তর রান রেটে শেষ চারে পৌঁছে যায় ফরহাদ রেজার দল। এ ম্যাচের সমীকরণটা এমন ছিল যে, গাজী গ্রুপের করা ১৪৫ রানকে ঠিক ১৮.১ ওভারের মধ্যে তাড়া করে ফেলতে হবে। অধিনায়ক ফরহাদ রেজার ঝড়ো ব্যাটিংয়ে ঠিক এক বল আগে লক্ষ্যে পৌঁছানোর ফলে গাজী গ্রুপকে পিছনে ফেলে প্রাইম দোলেশ্বর গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমির টিকিট পায়।

শুক্রবার এবারের টি-টোয়েন্টি লিগের সেমিফাইনাল

সেমিতে মুখোমুখি হবে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন শেখ জামাল ধানমন্ডি ও গ্রুপ ‘ডি’ থেকে উঠে আসা শাইনপুকুর ক্রিকেট ক্লাব। অন্য সেমির লড়াইটি হবে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন প্রাইম ব্যাংক আর ‘ডি’ গ্রুপের এক নম্বর দল প্রাইম দোলেশ্বরের।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

৪৭৩ ডিআইটি রোড তৃতীয় তলা, মালিবাগ রেইল গেট, ঢাকা-১২১৯

মোবাইলঃ ০১৯৭২৬৪৯৬১২, ০১৬২২৬৪৯৬১২

মেইলঃ tadantachitra93@gmail.com

সামাজিক যোগাযোগ

error: Content is protected !!