TadantaChitra.Com | logo

২৫শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ৯ই ডিসেম্বর, ২০১৯ ইং

বসে থেকেই ওজন কমান!

প্রকাশিত : মার্চ ০২, ২০১৯, ১৬:২৩

বসে থেকেই ওজন কমান!

ভিন্ন খবর ডেস্কঃ জীবিকা নির্বাহের জন্য অফিসে তো যেতে হবেই। সেখানে আপনার জন্য নির্দিষ্ট করা চেয়ারে বসে কাজ করবেন- সেটিও স্বাভাবিক। কিন্তু একটানা বসে কাজ করতে গিয়ে ভুঁড়ি বাড়ছে, সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে কোমড় আর পিঠের ব্যথা! এই পরিস্থিতিতে কী ভাবে ওজন আর ভুঁড়ি কমিয়ে সুস্থ থাকবেন, তা নিয়ে চিন্তিত! অফিসে নিশ্চয়ই আলাদা করে শরীরচর্চা করা যায় না! তাহলে জেনে নিন এক অবিশ্বাস্য সমাধান, বসে থেকেই সম্ভব আপনার ওজন কমানো-

চেষ্টা করুন যতটা সম্ভব সোজা হয়ে বসার। মেরুদণ্ড একদম সোজা, টান টান করে বসলে অধিক ক্যালোরি খরচ হয়। শুধু তাই নয়, এ ভঙ্গিতে বসলে আপনার পেট ও পিঠের পেশীগুলি অনেক সুগঠিত হবে আর টান টান হবে।

অফিসে কাজে বসার সময় শুধু মেরুদণ্ড সোজা করে বসলেই হবে না, পায়ের পাতা মেঝের সঙ্গে সমান করে ছুঁয়ে রাখুন এবং মাথা সোজা রেখে কাজ করার চেষ্টা করুন।

অফিসে বসে কাজ করতে করতেই শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করুন। প্রথমে মনে মনে ১ থেকে ৮ গোনা পর্যন্ত শ্বাস টেনে ভিতরে রাখুন। এ বার ১ থেকে ৮ গুনতে গুনতে ধীরে ধীরে নিঃশ্বাস ছাড়ুন। অফিসে কাজের ফাঁকে শ্বাস-প্রশ্বাসের এই ব্যায়াম শুধু আপনার শরীর সুস্থ ও সতেজ করতে সাহায্য করবে।

চেয়ারে সোজা হয়ে বসার সময় দু’পায়ের হাঁটু এবং গোড়ালি জোড়া করে বসুন। এতে পায়ের পেশী সুগঠিত হয়। শরীরের বাড়তি মেদ দ্রুত ঝরাতেও সাহায্য করে বসার এই ভঙ্গিমা। প্রতি ৩০ মিনিট পর পর অন্তত ১০ মিনিট করে এভাবে বসার অভ্যাস করুন।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

৪৭৩ ডিআইটি রোড তৃতীয় তলা, মালিবাগ রেইল গেট, ঢাকা-১২১৯

মোবাইলঃ ০১৯৭২৬৪৯৬১২, ০১৬২২৬৪৯৬১২

মেইলঃ tadantachitra93@gmail.com

সামাজিক যোগাযোগ

error: Content is protected !!