TadantaChitra.Com | logo

৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নয় নারী শিল্পীর কালারস

প্রকাশিত : আগস্ট ২৮, ২০১৯, ০৭:১৫

নয় নারী শিল্পীর কালারস

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদারঃ ৮৯-৯০ ব্যাচের নয় শিল্পী-শিক্ষার্থী-সহপাঠী বন্ধুরা মিলেই প্রতিষ্ঠা করেছেন শিল্পের সংগঠন ‘কালারস’। আর এই সংগঠন থেকেই নিয়মিত আয়োজন করে যাচ্ছেন নিজেদের দলীয় প্রদর্শনী। শিল্পকলা একাডেমি, লালমাটিয়ার দ্বীপ গ্যালারি হয়ে এবার ধানমন্ডির অলিয়ঁস ফ্রঁসেজে বসিয়েছেন শিল্পের হাটবাজার। আর শিল্পের রস আস্বাদনে প্রতিদিনই অলিয়ঁস ফ্রঁসেজের লা গ্যালারিতে ভিড় জমাচ্ছেন শিল্পরসিকরা।

গতকাল ছিল ‘কালারস’ নামের প্রদর্শনীর চতুর্থ দিন। আগের দিন রবিবার সাপ্তাহিক বন্ধ থাকায় গতকাল শিল্পরসিকদের ভিড়ে জমে উঠেছিল গ্যালারি প্রাঙ্গণ। ঘুরে ঘুরে প্রদর্শনী দেখার পাশাপাশি শিল্পীদের সঙ্গে সেলফি তোলার মধ্য দিয়ে এদিনের প্রদর্শনীকে উপভোগ্য করে তুলেছিলেন রাজধানীর শিল্পবান্ধবরা।

এর মধ্যে কেউ আসেন একা আবার কেউ আসেন সপরিবারে।
ফারহানা আফরোজ, ফারজানা ইসলাম, মনিদীপা দাসগুপ্তা, মুক্তি ভৌমিক, মনিরা সুলতানা, রেবেকা সুলতানা, রেহানা ইয়াসমিন, রিফাত জাহান কান্তা ও শায়লা আখতার এই নয় শিল্পীর ৬৫টি শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী। এর মধ্যে রয়েছে অ্যাক্রেলিক মাধ্যমে আঁকা ৩৯টি চিত্রকর্ম, ১৯টি টেরাকোটা ও ৭টি অ্যালুমিনিয়ামের শিল্পকর্ম। ড্রিম স্কেপ, অজানা ভালোবাসা, মুখাবয়ব, সুপার মুন ও স্বাধীনতার সন্ধানে, চিত্রকর্মগুলোতে শিল্পের রং ছড়িয়ে প্রদর্শনীকে আলোকিত করে তুলেছেন শিল্পীরা। অন্যদিকে পরিবার, বিশ্রাম, অপেক্ষা, ভালোবাসা, জীবন, বেলকনি, অন্তর ইত্যাদি টেরাকোটায় শিল্পকে বিমূর্ত করে নিজেদের নান্দনিকতার বহিঃপ্রকাশও ঘটিয়েছেন শিল্পী-শিক্ষার্থী-সহপাঠী-বন্ধুরা। আর অ্যালুমিনিয়ামের শিল্পকর্মে শৈশব, কাক, ভাঙা সেতু, মাছরাঙা ও আড্ডার এক প্রতীকী সৌন্দর্যও উপস্থাপন করেছেন তারা।

প্রদর্শনীস্থলে কথা হয় শিল্পী রিফাত জাহান কান্তা, ফারহানা আফরোজ, মনিদীপা দাসগুপ্তার সঙ্গে। তারা জানান, শিল্পের মধ্য দিয়ে নিজেদের বন্ধুত্বকে আরও মজবুত করে শিল্পের রং চারদিকে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যেই ‘কালারস’ এর মাধ্যমে তাদের পথচলা। শিল্পকলা একাডেমি, লালমাটিয়ার দ্বীপ গ্যালারি ও অলিয়ঁস ফ্রঁসেজের এই প্রদর্শীসহ তারা ‘কালারস’ এর পাঁচটি প্রদর্শনীর আয়োজন করেছেন। এ ছাড়া দেশের বাইরে ভারতের মুম্বাই, কলকাতা ও নেপালেও তাদের প্রদর্শনী আয়োজিত হয়েছে। ভবিষ্যতে ‘কালারস’ থেকে বৃহৎ পরিসরে আরও বড় কিছু করার ইচ্ছা রয়েছে বলেও জানান এই শিল্পীরা। রবিবার সাপ্তাহিক বন্ধ ছাড়া সোম থেকে বৃহস্পতি বিকাল ৩টা থেকে রাত ৯টা, শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত সবশ্রেণির দর্শনার্থীদের জন্য খোলা থাকছে গ্যালারি। ৩১ আগস্ট শনিবার শেষ হবে এ প্রদর্শনী।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।