TadantaChitra.Com | logo

২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ! ও দলের প্রথম আহবায়ক কমিটি

প্রকাশিত : সেপ্টেম্বর ০১, ২০১৯, ০৪:১১

বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ! ও দলের প্রথম আহবায়ক কমিটি

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার: বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ ১ সেপ্টেম্বর (রোববার)। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর তৎকালীন সেনাশাসক মেজর জেনারেল জিয়াউর রহমান রাজধানীর রমনা বটতলায় সম্মেলনের মাধ্যমে রাজনৈতিক দলটি প্রতিষ্ঠা করেন।

১৯৭৭ সালের ৩০ এপ্রিল জিয়াউর রহমান তার শাসনকে বেসামরিক করার উদ্দেশ্যে ১৯ দফা কর্মসূচি শুরু করেন। জেনারেল জিয়া রাষ্ট্রপতির পদে নির্বাচন করার উদ্দেশ্যে তার নেতৃত্বে প্রথমে জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল (জাগদল) প্রতিষ্ঠা করেন। জাগদলের সমন্বয়কারীর ছিলেন বিচারপতি আব্দুস সাত্তার।

পরে জাতীয় সংসদ নির্বাচন এগিয়ে আসলে জিয়াউর রহমান বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠা করেন। ১৯৭৮ সালের ২৮ আগস্ট নতুন দল বিএনপি গঠন করার লক্ষ্যে জাগদলের বর্ধিত সভায় ওই দলটির বিলুপ্ত ঘোষণার মাধ্যমে দলের এবং এর অঙ্গ সংগঠনের সকল সদস্য জিয়াউর রহমান ঘোষিত নতুন দলে যোগ দেয়ার সিদ্ধান্ত নেয়। তিনি জাগদলকে বিএনপির সঙ্গে একীভূত করেন। রাষ্ট্রপতি জিয়া বিএনপির আহ্বায়ক ছিলেন।

পরে ১৯৭৮ সালে রাজধানীর রমনা উদ্যানের বটতলায় প্রথম সংবাদ সম্মেলনের মাধ্যমে জিয়াউর রহমান বিএনপির জন্ম ঘোষণার পাশাপাশি দলের আহ্বায়ক কমিটি ঘোষণা করেন। জিয়াউর রহমানের প্রতিষ্ঠিত নতুন এই দলে বাম, ডান, মধ্যপন্থী সকল আদর্শের নেতা যোগ দেন। নতুন নেতৃত্বের প্রায় ৪৫ শতাংশ নেতা ছিলেন। যারা অপেক্ষাকৃত তরুণ ও রাজনীতিতেও নতুন। ওই সংবাদ সম্মেলনে জিয়াউর রহমান ঘোষণাপত্র পাঠ ছাড়াও প্রায় দুই ঘণ্টা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

সংবাদ সম্মেলনে নতুন দলের আহ্বায়ক কমিটির চেয়ারম্যান হিসেবে জিয়াউর রহমান প্রথমে ১৮ জন সদস্যের নাম এবং ১৯ সেপ্টেম্বর ওই ১৮ জনসহ ৭৬ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করেন।

জিয়াউর রহমান ঘোষিত বিএনপি প্রথম আহ্বায়ক কমিটিতে যেসব নেতা স্থান পেয়েছিলেন তাদের মধ্যে ছিলেন, আহ্বায়ক: জিয়াউর রহমান। সদস্যরা হলেন, বিচারপতি আবদুস সাত্তার, মশিউর রহমান যাদু মিয়া, মোহাম্মদ উল্লাহ, শাহ আজিজুর রহমান, ক্যাপ্টেন (অব.) আবদুল হালিম চৌধুরী, রসরাজ মণ্ডল, আবদুল মোমেন খান, জামাল উদ্দিন আহমেদ, ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী, মির্জা গোলাম হাফিজ, ক্যাপ্টেন (অব.) নুরুল হক, সাইফুর রহমান, কেএম ওবায়দুর রহমান, মওদুদ আহমেদ, শামসুল হুদা চৌধুরী, এজেডএম এনায়েতউল্লাহ খান, এসএ বারী এটি, ড. আমিনা রহমান, আবদুর রহমান, ডা. এমএ মতিন, আবদুল আলিম, ব্যারিস্টার আবুল হাসনাত, আনোয়ার হোসেন মঞ্জু, নুর মোহাম্মদ খান, আবদুল করিম, শামসুল বারী, মুজিবুর রহমান, ডা. ফরিদুল হুদা, শেখ আলী আশরাফ, আবদুর রহমান বিশ্বাস, ব্যারিস্টার আবদুল হক, ইমরান আলী সরকার, দেওয়ান সিরাজুল হক, এমদাদুর রহমান, এ্যাডভোকেট আফসার উদ্দিন, কবীর চৌধুরী, ড. এম আর খান, ক্যাপ্টেন (অব.) সুজাত আলী, তুষার কান্তি বারুড়ি, সুনীল গুপ্ত, রেজাউল বারী ডিনা, আনিসুর রহমান, আবুল কাশেম, মনসুর আলী সরকার, আবদুল হামিদ চৌধুরী, মনসুর আলী, শামসুল হক, খন্দকার আবদুল হামিদ, জুলমত আলী খান, অ্যাডভোকেট নাজমুল হুদা, মাহবুব আহমেদ, আবু সাঈদ খান, মোহাম্মদ ইসমাইল, সিরাজুল হক মন্টু, শাহ বদরুল হক, আবদুর রউফ, মোরাদুজ্জামান, জহিরুদ্দিন খান, সুলতান আহমেদ চৌধুরী, শামসুল হুদা, সালেহ আহমেদ চৌধুরী, আফসার আহমেদ সিদ্দিকী, তরিকুল ইসলাম, আনোয়ারুল হক চৌধুরী, মাইনুদ্দিন আহমেদ, এমএ সাত্তার, হাজী জালাল, আহমদ আলী মণ্ডল, শাহেদ আলী, আবদুল ওয়াদুদ, শাহ আবদুল হালিম, ব্যারিস্টার জমিরুদ্দিন সরকার, আতাউদ্দিন খান, আবদুর রাজ্জাক চৌধুরী, আহমদ আলী।
এদিকে দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপির উদ্যোগে পোস্টার ও ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে। দিবসটি উপলক্ষে বেশকিছু কর্মসূচি গ্রহণ করেছে বিএনপি। এরমধ্যে রয়েছে, সকাল ৬টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন। সকাল ১০টায় বিএনপির মহাসচিবসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ সর্বস্তরের নেতাকর্মীরা শেরেবাংলা নগরে সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের মাজারে পুষ্পার্ঘ্য অর্পণ ও ফাতেহা পাঠ করবেন। বিকালে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রমনা ইঞ্জিনিয়ার্ষ ইনস্টিটিউট মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়াও সোমবার বিএনপির উদ্যোগে রাজধানীতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে। এরইমধ্যেই র‌্যালির জন্য পুলিশের কাছ থেকে মৌখিক অনুমতি দেয়া হয়েছে বলে জানিয়েছে বিএনপি।

সারাদেশে কর্মসূচি :
৪১ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে দেশব্যাপী বিএনপির সকল ইউনিট আজ সকাল ৬টায় কার্যালয়গুলোতে দলীয় পতাকা উত্তোলন করে। স্থানীয় সুবিধানুযায়ী দলের জেলা ও মহানগরসহ বিভিন্ন পর্যায়ের ইউনিটগুলি দিবসটি উপলক্ষে কর্মসূচি গ্রহণ করবে। একইভাবে সারাদেশে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হবে।

বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সর্বস্তরের নেতাকর্মী, শুভানুধ্যায়ী এবং দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বাণী দিয়েছেন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাণীতে দলের সর্বস্তরের নেতাকর্মী, শুভানুধ্যায়ী এবং দেশবাসীকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

তিনি বলেন, ‘৪১ বছর আগে দেশের এক চরম ক্রান্তিকালে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান এদেশের মানুষকে একদলীয় দুঃশাসনের করাল গ্রাস থেকে রক্ষার জন্য বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি প্রতিষ্ঠা করেন।

ফখরুল বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই বিএনপি দেশ, দেশের মানুষের উন্নয়ন এবং বিশ্বের সকল রাষ্ট্রের সঙ্গে সমমর্যাদার ভিত্তিতে সৌহার্দ্য ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনে নিরলস কাজ করে যাচ্ছে। বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকীর এই দিনে দলের সকল পর্যায়ের নেতা-কর্মীদের দলকে আরও গতিশীল করার ক্ষেত্রে মনেপ্রাণে কাজ করার জন্য প্রস্তুত থাকার আহ্বান জানাচ্ছি।

বিএনপি মহাসচিব বলেন, বর্তমান দুঃসময়ে জনগণকে সংগঠিত করার কোন বিকল্প নেই। দেশ আজ দুঃশাসন কবলিত।মানুষ ভয়াবহ নিরাপত্তাহীনতার মধ্যে দিনাতিপাত করছে। গুম-খুনের আতঙ্ক মানুষের নিত্যসঙ্গী।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।