TadantaChitra.Com | logo

২৩শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ৭ই ডিসেম্বর, ২০১৯ ইং

শিক্ষার্থীদের দাবির মুখে আহসানউল্লাহর ভিসির পদত্যাগ

প্রকাশিত : অক্টোবর ৩১, ২০১৯, ১৭:৩৬

শিক্ষার্থীদের দাবির মুখে আহসানউল্লাহর ভিসির পদত্যাগ

ঢাকা: আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক কাজী শরিফুল আলমের পদত্যাগসহ ৯ দফা দাবিতে আন্দোলন করে আসছিলেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। তারা ৪ দিন ধরে ক্যাম্পাসে অবস্থান কর্মসূচি চালিয়ে যান। বৃহস্পতিবার (৩১ অক্টোবর) এরই প্রেক্ষিতে পদত্যাগ করেন ভিসি।

জানা গেছে, শিক্ষার্থীদের দাবির মুখে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিতে পদত্যাগপত্র জমা দেন উপাচার্য। তবে শিক্ষার্থীরা বলছেন, শুধু উপাচার্য পদত্যাগ করলেই হবে না। তাদের বাকি দাবিগুলোর বিষয়ে আগামী মঙ্গলবারের মধ্যে তাদের সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বসতে হবে।

শিক্ষার্থীদের দাবিগুলোর মধ্যে রয়েছে- ভিসির জন্য যে ১০ জন সিনিয়র ফ্যাকাল্টিকে বিশ্ববিদ্যালয় ছেড়ে দিতে হয়েছিল তাদের ফিরিয়ে আনতে হবে। সেমিস্টার ফি বাবদ যে অর্থ আদায় করা হচ্ছে তা কী খাতে ব্যয় হচ্ছে কর্তৃপক্ষকে তা জানাতে হবে। ক্লিয়ারেন্সে টাকা দেয়ার নতুন নিয়ম বাতিল ও ক্যারি ক্লিয়ারেন্সে সর্বোচ্চ সিজিপিএ ৩ করতে হবে। ইউনিভার্সিটিতে অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠনে সম্মতি দিতে হবে। সেমিস্টারে এস্টাবলিস্টমেন্ট এবং ডেভেলপমেন্ট ফি নেয়া হলেও তার সব সুবিধা দেয়া হয় না, এ সুবিধা নিশ্চিত করতে হবে।

তদের আরওদাবিগুলো হলো- ল্যাব সুবিধা, ক্লাসরুম উন্নয়ন, ওয়াশরুম সংস্কার, নিরাপত্তার জোরদার, ক্যান্টিনের খাবার ও পরিচ্ছন্নতা নিশ্চিত, যাতায়াত ব্যবস্থা ও গবেষণায় বরাদ্দ বৃদ্ধি করতে হবে।

বিশ্ববিদ্যালটির ভর্তি পরীক্ষা আগামী ২রা নভেম্বর অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

উল্লেখ্য, প্রেসিডেন্টের নিয়োগ দেয়া ভিসি, প্রোভিসি ও রেজিস্টার ছাড়াই ২৬শে অক্টোবর সমাবর্তন আয়োজন করতে যাচ্ছিল বিশ্ববিদ্যালয়টি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনা রয়েছে, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অর্জিত ডিগ্রির সনদে মূল স্বাক্ষরকারী হবেন ভিসি। আর সমাবর্তনেই মূল সনদ দেয়া হয়। কিন্তু বিশ্ববিদ্যালয় তিন পদে প্রেসিডেন্ট কোন ব্যক্তিকে মনোনয়ন দেননি।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

৪৭৩ ডিআইটি রোড তৃতীয় তলা, মালিবাগ রেইল গেট, ঢাকা-১২১৯

মোবাইলঃ ০১৯৭২৬৪৯৬১২, ০১৬২২৬৪৯৬১২

মেইলঃ tadantachitra93@gmail.com

সামাজিক যোগাযোগ

error: Content is protected !!