TadantaChitra.Com | logo

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেশে আসছে খোকার মরদেহ, দাফন হবে জুরাইনে

প্রকাশিত : নভেম্বর ০৪, ২০১৯, ১৭:২৮

দেশে আসছে খোকার মরদেহ, দাফন হবে জুরাইনে

ঢাকা: দূতাবাস পাসপোর্ট আটকে রাখায় দেশের মাটিতে শেষ নিঃশ্বাস নেয়ার আক্ষেপ নিয়েই চলে গেছেন বিএনপির ভাইস-চেয়ারম্যান ও অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকা। তবে শেষ নিঃশ্বাস না হলেও শেষ নিদ্রার ইচ্ছা পূরণ করতে চায় পরিবার ও স্বজনরা।

দেশের জন্য যুদ্ধ করা এই বীর মুক্তিযোদ্ধার শেষ ইচ্ছে অনুযায়ী চিরনিদ্রায় শায়িত করতে তার মরদেহ দেশে আনতে উদ্যোগ নিয়েছে তার পরিবার। রাজধানীর জুরাইনে খোকার বাবা-মা’র পাশে শায়িত করা হতে পারে বলে একটি সূত্র জানিয়েছে।

তবে পরিবার ও দলীয় নির্ভরযোগ্য সূত্র এখনও গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেনি।

খোকার শ্যালক শফিউল আজম খান জানিয়েছেন, ‘পরিবারের পক্ষ থেকে সাদেক হোসেন খোকার মরদেহ ঢাকায় আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তার ইচ্ছা অনুযায়ী জুরাইন কবরস্থানে তাকে তার বাবা-মায়ের কবরের পাশে দাফন করা হবে।’

তিনি আরও জানান, ‘খোকার মৃতদেহ ঢাকায় নেয়ার জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ট্রাভেল ডকুমেন্ট প্রয়োজন। তাদের পরিবারের পক্ষ থেকে বাংলাদেশ দূতাবাসে ট্রাভেল ডকুমেন্টের জন্য ইতোমধ্যে আবেদন করেছেন। সেই কাগজ হাতে পাবার পরই তার মরদেহ দেশে ফিরিয়ে আনার সময়ক্ষণ পরিবার ঠিক করবেন।’

এদিকে খোকার বড় ছেলে প্রকৌশলী ইশরাক হোসেন তার ফেসবুক পেজে পোস্টে বলেছেন, ‘আমার বাবা সাদেক হোসেন খোকার মৃত্যুতে দেশে-বিদেশে যারা শোক প্রকাশ করেছেন সবার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি। আমি এখনও বিশ্বাস করতে পারছি না আমার বাবা আর আমাদের মাঝে নেই। উনার প্রথম জানাজা আজকে সোমবার ৪ নভেম্বর বাদ এশা (আনুমানিক সন্ধ্যা সাড়ে ৭টায়) জ্যামাইকা মুসলিম সেন্টার, নিউইয়র্ক এ অনুষ্ঠিত হবে।’

দীর্ঘদিন যাবত তিনি কিডনি ক্যান্সারে ভুগছিলেন তিনি। ২০১৪ সালের ১৪ মে চিকিৎসার জন্য ‍যুক্তরাষ্ট্রে পাড়ি জমান খোকা। মুক্তিযুদ্ধের এই গেরিলা যোদ্ধা নিউইয়র্কের ম্যানহাটনে স্লোয়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারে নিয়মিত চিকিৎসা নিচ্ছিলেন।

২০১৭ সালে নবায়নের জন্য যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাসে পাসপোর্ট জমা দিয়েছিলেন বিএনপির এই ভাইস-চেয়ারম্যান। কিন্তু বার বার আবেদন করেও ‘ওপর মহলের’ অযুহাতে খোকা ও তার স্ত্রীর পাসপোর্ট দেয়নি দূতাবাস কর্তৃপক্ষ। খোকার শেষ ইচ্ছে ছিল- যে মাটির জন্য জীবনবাজি রেখে যুদ্ধ করেছেন সেই মাটিতে শেষ নিঃশ্বাস নেয়ার। কিন্তু পাসপোর্ট আটকে থাকায় শেষ ইচ্ছার আক্ষেপ নিয়ে বাংলাদেশ সময় সোমবার (৪ নভেম্বর) দুপুর ১টায় যুক্তরাষ্ট্রেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।