TadantaChitra.Com | logo

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস আর কুইন্সল্যান্ড প্রদেশে আগুনের কারণে জরুরি অবস্থা ঘোষণা

প্রকাশিত : নভেম্বর ১১, ২০১৯, ১৩:১৮

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস আর কুইন্সল্যান্ড প্রদেশে আগুনের কারণে জরুরি অবস্থা ঘোষণা

অবনী মাহবুব, ( ব্রিসবেন, কুইন্সল্যান্ড , অস্ট্রেলিয়া); গত কয়েক দিন ধরে অস্ট্রেলিয়ার দুটি প্রদেশ নিউ সাউথ ওয়েলস আর কুইন্সল্যান্ডের প্রায় ৬৪ টি জায়গায় ঘন বনাঞ্চলে ‘বুশ ফায়ার ‘ হচ্ছে।

এখন পর্যন্ত প্রকাশিত তথ্যে জানা গেছে, যে প্রায় দুই শতাধিক বিভিন্ন ধরণের স্থাপনা যার মধ্যে অনেক বসত বাড়িও রয়েছে, এই অদম্য আগুনে পুড়ে ধ্বংস হয়েছে। এই মুহূর্তে আগুনে পুড়ছে প্রায় ৯ লক্ষ হেক্টরেরও বেশি বন। এখন পর্যন্ত ৩ জন প্রাণ হারিয়েছেন, অসংখ্য বন্য প্রাণী, প্রাণ হারিয়েছে আর ঝুঁকিতে রয়েছে আরো অনেকে। এসব বুশ ফায়ার প্রভাবিত অঞ্চলে বসবাসরত কয়েকজন নিখোঁজ থাকলেও পরে তাদেরকে খুঁজে পেয়ে স্বস্তির নিঃশাস ফেলেছে উদ্ধার কর্মীরা।

জানা গেছে, এখন পর্যন্ত অট্রালিয়ার ইতিহাসে সবচেয়ে ভয়ানক ও বিপদজনক বুশ ফায়ার এর তালিকায় স্থান পেয়েছে এবারের বুশ ফায়ার। অস্ট্রেলিয়া একটি পরিবেশ বান্ধব দেশ এবং পরিবেশ রক্ষনাবেক্ষনের ব্যাপারে এই দেশের সরকার এবং সাধারণ জনগণ যথেষ্ট সচেতনতার পরিচয় দিয়ে এসেছেন। কিন্তু বৈরী আবহাওয়া, বৃষ্টি শূন্যতা , অতিরিক্ত তাপমাত্রা ও শুষ্ক আবহাওয়ার আর দ্রুত গতিবেগে বাতাস প্রবাহিত হওয়ার কারণে এরকম বড় ধরণের দুর্যোগের সম্মুখীন হয়েছে এই দুটি প্রদেশ, আশংকা করা হচ্ছে অন্য প্রদেশেও এরকম বুশ ফায়ার হওয়ার সম্ভাবনা রয়েছে।

বিশ্বব্যাপী যে আবহাওয়ার অতিরিক্ত মাত্রায় উষ্ণ হওয়ার কথা আমরা শুনে থাকি, অস্ট্রেলিয়ায় ও তারই ফলশ্রুতিতে পরিবেশ এখন ক্ষতির সম্মুখীন হয়েছে। পরিস্থিতি এতটাই ভয়াবহ যে আগামীকাল ১২ ই নভেম্বর থেকে এই দুই প্রদেশের অনেক বনাঞ্চল ও আসে পাশের বসতিগুলোকে খুবই শঙ্কটাপূর্ণ অবস্থায় থাকবে বলে সরকার থেকে ঘোষণা দেয়া হয়েছে। শুধু কুইন্সল্যান্ড প্রদেশে ৫০ টির বেশি জায়গায় আগুন জ্বলছে, এই অঞ্চলে গত দুই মাসে বিচ্ছিন্ন ভাবে বিভিন্ন জায়গায় আগুন ধরতে দেখা গেছে যা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে।

স্থানীয় সরকার ঝুঁকিপূর্ণ জায়গা শনাক্ত করে এলাকাবাসীদের আগে থেকেই নিরাপদ আশ্রয়ে চলে যেতে নির্দেশনা দিয়েছে। ফায়ার ও ইমার্জেন্সি সার্ভিস অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন আগুন নিয়ন্ত্রণে রাখার জন্যে। আগুনে আটকে পড়া মানুষদেরকে উদ্ধার করতে হেলিকপ্টার দিয়ে আর অন্যানোভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে সেনাবাহিনীও।

উন্নত দেশ হিসেবে অস্ট্রেলিয়ার সরকার, অভাব অধিদপ্তর যেমন প্রাকৃতিক দুর্যোগের সময় মানুষকে সাবধান থাকার বিভিন্ন পরামর্শ ও আগাম তথ্য দিয়ে সাহায্য করে তেমনি লোকাল কাউন্সিলের নিয়ম অনুযায়ী ঘন বনাঞ্চলের কাছে বাড়ি বানানোর জন্যে ‘ফায়ার ইঞ্জিনিয়ার’ এর রিপোর্টের প্রয়োজন হয়। রিপোর্টে উল্লেখিত নির্দেশনা অনুযায়ী বাড়ির পরিকল্পনা করলে তা বানানোর অনুমতি মিলে। একজন ফায়ার ইঞ্জিনিয়ার সাধারণত গাছের ধরণ, সংখ্যা, স্থানীয় আবহাওয়ার ধরণ বিবেচনায় রেখে এসব ঝুঁকিপূর্ণ এলাকায় বাড়ি বানানোর নির্দেশনা দিয়ে থাকেন। তবে কিছু সময় আবহাওয়ার পরিস্থিতি যখন খুবই প্রতিকূল হয় তখন সব কিছু নিয়ন্ত্রণের বাইরে চলে যায় আর তখন নিরাপদ স্থানে সরে যাওয়া ছাড়া আর কোনো উপায় থাকে না। আর যারা আগাম বিপদ বার্তা কোনো ভাবে পায় না বা পেয়েও নিজের বাসা ছেড়ে যেতে চায় না, সাধারণত তাদের জীবন হুমকির সম্মুখীন হয়।

আজ সকালে ব্রিসবেন ও গোল্ডকোস্ট বাসীরা তাদের শহরে বুশ ফায়ার না হওয়া সত্ত্বেও বাতাসে ধোঁয়ার আস্তরণ পড়তে দেখেছেন। অভাব ও বিজ্ঞান অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ব্রিসবেনে বাতাসের গুণগত মানকে স্বাস্থ্যের জন্যে অতিরিক্ত মাত্রায় ঝঁকিপূর্ণ বলে চিহ্নিত করা হয়েছে। অবস্থা এটি খারাপ যে বেইজিংয়ের বাতাসের মানের সাথে তুলনা করা হচ্ছে। এই ধোয়া মিশ্রিত বাতাসে স্বাস কষ্ট ও বিভিন্ন হৃদরোগের ঝুঁকি রয়েছে বলে সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে।

আজকের আকাশে যে ধোঁয়ার চাদর দেখা যাচ্ছে তা হয়তো আগামী ৩/৪ দিনেও পরিষ্কার হবে না বলে আশংকা রয়েছে। কুইন্সল্যান্ডের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জন সাধারণকে আগামী ৪৮ ঘন্টায় নিজ নিজ বাসায় দরজা জানালা বন্ধ করে শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকতে অনুরোধ করেছেন। আগামী কয়েক দিনের মধ্যে বাতাসের দিক পরিবর্তন হয়ে উত্তর পূর্ব দিক থেকে প্রবাহিত হতে শুরু করলে এই ধোঁয়া সরে যাবে বলে আশাব্যক্ত করেছেন। জীবনের ঝুঁকি এড়াতে জরুরি অবস্থা ঘোষণা করে আগুন প্রভাবিত জায়গাগুলোতে ৩৫০ টির বেশি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। সরকার থেকে জনগণকে সচেতন ও নিরাপদ রাখার জন্যে সব ধরণের ব্যবস্থা নেয়া হয়েছে।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।