TadantaChitra.Com | logo

২৪শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ৭ই ডিসেম্বর, ২০১৯ ইং

স্বাস্থ্য সেবাকে একাই ধ্বংস করে দিচ্ছে বায়ো ট্রেড!

প্রকাশিত : নভেম্বর ২০, ২০১৯, ১৭:২৬

স্বাস্থ্য সেবাকে একাই ধ্বংস করে দিচ্ছে বায়ো ট্রেড!

তদন্ত চিত্রঃ দেশের স্বাস্থ্য সেবা খাত একাই ধ্বংস করে দিচ্ছে বায়ো ট্রেড ইন্টারন্যাশনাল নামের একটি রিএজেন্ট ও পরীক্ষা নিরীক্ষা যন্ত্র বিক্রিকারি প্রতিষ্ঠান। সংবিধানের মৌলিক পাঁচ স্তম্ভের অন্যতম স্বাস্থ্য খাতকে ধ্বংস করার কি নেই এই প্রতিষ্ঠানটির।

ওষুধে ভেজাল মিশিয়ে বিক্রি, রিএজেন্ট চোরাচালান, বিদেশি মেয়াদ উত্তীর্ণ ওষুধের গায়ে ঢাকাতেই তৈরি নকল এক্সপেয়ার ডেটের স্টিকার লাগানো, তিন তারকা, পাঁচ তারকা এবং নামি দামি হোটেল মোটেলের সীল মানি রিসিপ্ট তৈরি করে ব্যবসা দেখানো, নকল রিএজেন্ট বিক্রি করছে তারা। গত কয়েক বছরে কমপক্ষে ১২০ কোটি টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে এই প্রতিষ্ঠানটি। এমনকি এই প্রতিষ্ঠানের তিন পরিচালকের বড় অঙ্কের ব্যক্তিগত আয়কর ফাঁকি দেওয়ার অভিযোগও রয়েছে। এক অনুসন্ধানে বেরিয়ে এসেছে বায়ো ট্রেড ইন্টারন্যাশনালের দেশের স্বাস্থ্য খাত ধবংসের এক ভয়ংকর তথ্য চিত্র।

সূত্র জানিয়েছেন, বায়োট্রেড ইন্টারন্যাশনাল সারা দেশে ৩৫০০ মেডিকেল প্যাথলজি ল্যাবে রিএজেন্ট এবং শারীরিক অঙ্গপ্রতঙ্গের পরীক্ষা নিরীক্ষার মেশিন ও যন্ত্রপাতি বিক্রি করে। প্রতিষ্ঠানটির দেশের স্বনামধন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ব বিদ্যালয়, ল্যাব এইড, পপুলার, স্কয়ার থেকে শুরু করে নামকরা হাসপাতাল, প্যাথলজি এবং ডায়াগনস্টিক সেন্টারগুলোতে রিএজেন্ট সরবরাহ করে। এই রিএজেন্টের ৯০ শতাংশই নকল নয়তো মেয়াদ উত্তীর্ণ।

রিএজেন্ট কী ? এমন একটি প্রশ্ন করা হয়েছিল মেডিকেল টেকনিশিয়ান শফিকুল ইসলাম কে । তিনি বলেছেন, একজন মানুষের শারীরিক পরীক্ষা নিরীক্ষা যেমন, রক্ত, মল, এনজিওগ্রামসহ অন্য সব পরীক্ষায় যে রাসায়ানিক দ্রব্যটি ব্যবহার করা হয়, তার মেডিকেটেড নাম হচ্ছে রি এজেন্ট। এই রিএজেন্ট নকল বা মেয়াদ উত্তীর্ণ হলে পরীক্ষা নিরীক্ষার ফলাফল ভুল হয় বা সঠিক হয়না। এতো রোগ নির্নয় হয়না এবং রোগির চিকিৎসা ঠিক মতো করতে পারেনা চিকিৎসকরা।

শফিকুল ইসলাম বলেন, রিএজেন্ট গুনগতমানের না হলে কোনোভাবেই রোগ নির্নয় সম্ভব নয়। এজন্য চিকিৎসায় পরীক্ষা নিরীক্ষার ক্ষেত্রে রিএজেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। দেশের চিকিৎসা নিয়ে সাধারণ মানুষের অসন্তোষ বাড়ছে। ডাক্তারদের সম্পর্কেও তৈরি হচ্ছে ভুল ধারণা। অথচ কেউই জানে না রোগিদের নিরব ঘাতক হিসেবে কাজ করছে বায়ো ট্রেডের মতো কয়েকটি প্রতিষ্ঠানের নকল ও মেয়াদ উত্তীর্ণ রিএজেন্ট।

একাধিক সূত্র জানিয়েছেন, দেশে ভুল রোগ নির্নয়ের কারণে রোগি মৃত্যুর সংখ্যা বাড়ছে। অন্যদিকে ভুল চিকিৎসার কারণে ধুকে ধুকে মৃত্যুর পথে রয়েছেন অগনিত রোগি। দেশের চিকিৎসকরাও বিভ্রান্তিতে পড়েন অনেক সময়। কারণ একই পরীক্ষা নিরীক্ষার রিপোর্ট বিভিন্ন ল্যাবে ভিন্ন ভিন্ন রকম হওয়ায়। এর মূলে যে রিএজেন্ট দায়ী ওই বিষয়টি এখনো বুঝতে পারছেন না তারা।

দেশের চিকিৎসা সেবার ওপর আস্থা না রাখতে পেরে দেশের অসংখ্য রোগি ভারত, সিঙ্গাপুর, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশে চলে যাচ্ছে। এতে একদিকে দেশের চিকিৎসা সেবার মান নিয়ে অসন্তোষ বাড়ছে, দায় যাচ্ছে সরকার এবং দেশের চিকিৎসকদের ওপর। অথচ এই পুরো কলঙ্কের পিছনে রয়েছে বায়ো ট্রেড ইন্টারন্যাশনাল।

বিদেশে চিকিৎসার জন্য রোগি চলে যাওয়ায় দেশের বিপুল অঙ্কের টাকাও চলে যাচ্ছে বিদেশে। এই দায়ও পড়ে বায়ো ট্রেড ইন্টারন্যাশনালসহ কয়েকটি প্রতিষ্ঠানের ওপর। কারণ তাদের নকল ও মেয়াদ উত্তীর্ণ রিএজেন্ট, যন্ত্রপাতির কারণেই চিকিৎসায় বড় ধরনের ধস নেমে এসেছে। বায়ো ট্রেড আমদানি করা এমন সব রিএজেন্ট ওষুধ বাজারে ছেড়েছে যার ৯৫ শতাংশেরই ওষুধ প্রশাসনের অনুমতি নেই। রেজিস্ট্রেশনবিহীন এসব ওষুধ চড়া দামে বিক্রি করছে তারা।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছেন, ভুল চিকিৎসায় যে সব রোগি মারা যাচ্ছে তার দায় শুধু চিকিৎসকরা নয়, বায়ো ট্রেডের মতো প্রতিষ্ঠানকেও নিতে হবে। অসংখ্য রোগি মৃত্যুর জন্য ফৌজদারি অপরাধে বায়ো ট্রেডকে দায়ি করার ঘোষণা দিয়েছেন সেন্টার ফর ল’ অ্যান্ড এ্যাফেয়ার্স নামের একটি আইন বিষেসজ্ঞ বেসরকারি সংস্থা। এছাড়া সিটিজেন ভয়েস ও ভোক্তা অধিকার সংরক্ষণ প্রতিষ্ঠানও বায়ো ট্রেডের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অভিযোগ আকারে চিঠি দেওয়ার প্রস্তুতি নিয়েছে। এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতর, দুদক, র‌্যাব, বিভিন্ন গোয়েন্দা সংস্থা এবং জাতীয় রাজস্ব বোর্ড তদন্ত করবে বলে জানা গেছে। বায়ো ট্রেডের স্বাস্থ্য খাত ধবংসের আদ্যোপান্ত নিয়ে ধারাবাহিক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করা হবে।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

৪৭৩ ডিআইটি রোড তৃতীয় তলা, মালিবাগ রেইল গেট, ঢাকা-১২১৯

মোবাইলঃ ০১৯৭২৬৪৯৬১২, ০১৬২২৬৪৯৬১২

মেইলঃ tadantachitra93@gmail.com

সামাজিক যোগাযোগ

error: Content is protected !!