TadantaChitra.Com | logo

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পররাষ্ট্রমন্ত্রীর সফর বাতিল নিয়ে ভারতের পত্রিকায় শিরোনাম!

প্রকাশিত : ডিসেম্বর ১২, ২০১৯, ১২:৫৮

পররাষ্ট্রমন্ত্রীর সফর বাতিল নিয়ে ভারতের পত্রিকায় শিরোনাম!

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতীয় প্রভাবশালী পত্রিকা দৈনিক সংবাদ প্রতিদিন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে নিয়ে এক প্রতিবেদনে বলেছেন, সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল, ২০১৯ (CAB) পাশ হওয়ার পরই কড়া প্রতিক্রিয়া জানিয়েছিল বাংলাদেশ। এবার ভারত সফরই বাতিল করলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে মোমিন। দু’দিনের সফরে ১২ ডিসেম্বর বিকেলে নয়াদিল্লি পৌঁছানোর কথা ছিল তাঁর। কিন্তু শেষমুহূর্তে সফর বাতিল হয়। এ বিষয়ে  বাংলাদেশের বিদেশমন্ত্রী জানান, আগামী ১৪ এবং ১৬ ডিসেম্বর বাংলাদেশের অনুষ্ঠানে  তাঁকে থাকতে হবে। তাই এই সফরে আসতে পারছেন না। সফর বাতিল প্রসঙ্গে ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, “বাংলাদেশের বিদেশমন্ত্রীর সমস্যা আমরা বুঝেছি। তবে এই সফর বাতিলে দুদেশের সম্পর্কে কোনও প্রভাব পড়বে না।”

এদিকে এই বিলের বিরোধিতায় বৃহস্পতিবারও অগ্নিগর্ভ হয়ে রয়েছে উত্তর-পূর্ব ভারত। পরিস্থিতি সামাল দিতে নামানো হয়েছে সেনা। এই পরিস্থিতিতে গুয়াহাটির সিপি দীপক কুমারকে অপসারণ করা হয়েছে। নতুন সিপি হয়েছেন মুন্নাপ্রসাদ গুপ্তা। জানা গিয়েছে, আগামী ২২ ডিসেম্বর পর্যন্ত গুয়াহাটির সমস্ত স্কুল-কলেজ বন্ধ থাকবে

বুধবার নাগরিকত্ব সংশোধনী বিলের সমালোচনা করে বাংলাদেশ। বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, “এই বিল ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবে ভারতের দীর্ঘদিনের ভাবমূর্তি নষ্ট করবে। একইসঙ্গে তাঁদের দেশে হিন্দু-সহ অন্যান্য সংখ্যালঘুদের উপর অত্যাচারের কথা অস্বীকার করেছেন মন্ত্রী।” এদিন ঢাকায় সাংবাদিকদের মন্ত্রী জানান, “সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ভারতের ঐতিহাসিক ভূমিকা ছিল। কিন্তু নতুন বিল সাম্প্রদায়িক সম্প্রীতির ভাবমূর্তিকে কালিমালিপ্ত করবে। বর্তমানে ভারত-বাংলাদেশের মধ্যে মধুর সম্পর্ক। আমাদের দেশের মানুষ চান না নয়াদিল্লি এমন কিছু করুক যাতে দুদেশের সম্পর্ক প্রভাবিত হয়।” প্রসঙ্গত, এরপরেই বিকেলে ভারত সফর বাতিল করেন মন্ত্রী। এই ঘটনায় নতুন করে বির্তক তৈরি হয়েছে।

বুধবার সন্ধ্যায় রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল, ২০১৯ (CAB) পাশ হয়। এরপর থেকেই উত্তাল গোটা দেশ। রাষ্ট্রপতি স্বাক্ষর করলেই আইনে পরিণত হবে এই বিল। বিলে বলা হয়েছে, আফগানিস্তান পাকিস্তান, বাংলাদেশ থেকে ধর্মীয় পীড়নের কারণে এ দেশে শরণার্থী হিসেবে হিন্দু, পার্সি, শিখ, জৈন, বৌদ্ধ, খ্রিস্টান ধর্মাবলম্বীরা আশ্রয় নিতে বাধ্য হলে, তাঁদের নাগরিকত্ব দেওয়া হবে। সেখানে প্রতিবেশী দেশ থেকে আসা মুসলিমদের বিষয়ে কোনও উল্লেখ নেই।এই বিলকে সাম্প্রদায়িক ও সংবিধান পরিপন্থী বলেও সরব হয়েছেন বিরোধীরা।

সূত্রঃ ভারতীয় দৈনিক সংবাদ প্রতিদিন।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।