TadantaChitra.Com | logo

১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শতাধিক সরকারি সেবা এখন অনলাইনে : পলক

প্রকাশিত : জুন ০৫, ২০১৮, ১৬:০৪

শতাধিক সরকারি সেবা এখন অনলাইনে : পলক

সাদমান রাফিদঃ ‘শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের দৃঢ় রাজনৈতিক অঙ্গীকারের ফলেই আমরা দ্রুততার সঙ্গে ই-গভর্ন্যান্সের পরিধি বিস্তৃত করতে সক্ষম হয়েছি। আপনারা নিশ্চয় অবগত যে, ৯ বছর আগে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী ১ মিলিয়নেরও কম ছিল, বর্তমানে তা ৮০ মিলিয়ন ছাড়িয়ে গেছে। ২০০৮ সালে মাত্র ২-৩ ধরনের সেবা অনলাইনে গ্রহণ করা যেত, কিন্তু বিগত সময়ে আমরা শতাধিক সরকারি সেবাকে অনলাইনে সহজলভ্য করেছি। প্রধানমন্ত্রীর আইসিটি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনা ও তত্ত্বাবধানে আমরা ২০২১ সালের মধ্যেই ৯০ শতাংশ সেবা অনলাইনে সহজলভ্য করতে কাজ করে চলেছি।’ গত মঙ্গলবার দুপুরে এস্তোনিয়ার রাজধানী তাল্লিনে ‘হাউ টু ম্যানেজ ডিজিটাল সিটিজেন সেন্ট্রিক ই-গভর্ন্যান্স’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নিয়ে অনুষ্ঠানের সঞ্চালক লিনার ভিকের প্রশ্নের জবাবে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ কথা বলেন। কীভাবে সরকার দ্রুত ডিজিটাল পরিবর্তনগুলোয় জনগণকে সম্পৃক্ত করার মাধ্যমে ই-গভর্ন্যান্স নিশ্চিত করছেÑ এ প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী পলক এ সময় আরও বলেন, আমরা দেশের তিন ধরনের জনগণকে টার্গেট করেই ই-গভ সেবা বিস্তৃত করছি। যেমন ডিজিটাল নেটিভসÑ যারা ইন্টারনেট যুগেই জন্মগ্রহণ করেছে এবং বেড়ে উঠছে; ডিজিটাল অ্যাডাপ্টারসÑ ক্রমাগতভাবে যারা নিজেদের ইন্টারনেট ব্যবহারে সম্পৃক্ত করছে; আর ডিজিটাল আউলেয়ার্সÑ যারা ইন্টারনেট ব্যবহার করে না এবং ব্যবহার করতেও ইচ্ছুক নয়। এই ডিজিটাল আউটলেয়ার্সদের ইন্টারনেট সেবায় নিয়ে আসাটাই বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা সারা দেশে পাঁচ সহস্রাধিক ডিজিটাল সেন্টার স্থাপন করেছি। এখন তাদের এসব ডিজিটাল সেন্টারে এসে ই-গভ সেবা গ্রহণে আমরা উদ্বুদ্ধ করছি। এছাড়াও আমরা প্রান্তিক পর্যায়ে ব্রডব্যান্ড সংযোগ বিস্তৃত করছি এবং জনগণের প্রয়োজনীয় সেবাগুলোকে অনলাইনে নিয়ে আসতে আমরা নিরলস কাজ করে চলেছি। বিশাল জনসংখ্যাকে এত দ্রুততার সঙ্গে ই-গভ সেবায় নিয়ে আসতে মূল উপাদান কীÑ সঞ্চালক ভিকের এমন প্রশ্নে পলক বলেন, সেবার সমন্বয় সাধনই বিশাল জনগোষ্ঠীকে ই-গভ সেবার আওতায় নিয়ে আসতে অনন্য উপাদান। স্বল্প সময়ে, কম খরচে এবং বারবার সরকারি অফিসে জনগণকে যাতে বারবার ধরনা না দিতে হয়, সে বিষয়গুলো মাথায় রেখে আমরা ই-গভর্ন্যান্স পরিকল্পনা করেছি। ফলে সরকারের সব মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা জনগণের জন্য আলাদা আলাদা অনলাইন সেবা চালু করে। প্রাথমিকভাবে সেসব সেবা প্রদানে সমন্বয় ছিল না বললেই চলে। সেবা প্রদানে সমন্বয় আনতে পরবর্তীতে আমরা তিনটি বিষয়ের ওপর মনোযোগ দিইÑ ভেরিফায়েবল ডিজিটাল আইডেন্টিটিÑ ৯০ মিলিয়নের বেশি জনগণ বর্তমানে যাচাইযোগ্য ডিজিটাল আইডেন্টিটির আওতায় এসেছে; ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম আয়করসহ নানাবিধ সরকারি সেবা গ্রহণ করতে জনগণ এখন প্রায় সব ধরনের ফি বা বিল অনলাইনে পরিশোধ করছে; ইন্টারঅপারেবল ফ্রেমওয়ার্ক সরকারি সংস্থাগুলোর সেবাগুলো ইন্টারঅপারেবল করা। ইন্টারঅপারেবিলিটির ক্ষেত্রে আমরা বেশ অগ্রগতি পেয়েছি। কিন্তু ইন্টারঅপারেবিলিটি একটি চলমান প্রক্রিয়া এবং এজন্য দেশীয় ও আন্তর্জাতিক সমন্বয় খুবই জরুরি।
কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে এস্তোনিয়ার প্রেসিডেন্ট কার্সটি কালজুলেইদ বলেন, বর্তমানে বিশ্বের ৪ বিলিয়নেরও বেশি মানুষ অনলাইনের সঙ্গে যুক্ত এবং মানুষ এখন গড়ে ৬ ঘণ্টারও বেশি সময় অনলাইনে ব্যয় করে। সেজন্য জনগণকে আমরা ডিজিটাল সিটিজেন হিসেবে গণ্য করছি এবং অনলাইনেই তাদের সব ধরনের সরকারি সেবা দেওয়ার মাধ্যমে কার্যকরভাবে ই-গভর্ন্যান্স নিশ্চিত করতে বিশ্ববাসীর একযোগে কাজ করতে হবে। দুদিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী সেশনের প্যানেল আলোচনায় সেন্ট লুসিয়ার প্রধানমন্ত্রী এলেন চ্যাস্টনেট, স্মার্ট কাতালোনিয়া, স্পেনের পরিচালক ডেনিয়েল মার্কো অংশ নেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রোগ্রাম ডিরেক্টর অব স্মার্ট গভর্নমেন্ট, ইজিএ (এস্তোনিয়ান গভর্নমেন্ট একাডেমি)-এর লিনার ভিক।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।