TadantaChitra.Com | logo

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘জুমার নামাজ হবে না ঘোষণা দিবো কল্পনাও করিনি’

প্রকাশিত : এপ্রিল ১০, ২০২০, ০৯:১২

‘জুমার নামাজ হবে না ঘোষণা দিবো কল্পনাও করিনি’

নিজস্ব প্রতিবেদকঃ একটি ঘোষণা। সন্মানিত মুসল্লিবৃন্দ। আজ মসজিদে জুমআর নামাজ হবে না। আপনারা বাসায় জোহরের নামাজ পড়ে ফেলবেন। দয়া করে কেউ মসজিদে আসবেন না।

মাইকে এ ঘোষণা দিয়েই আল্লাহ আকবর বলে আজান দিতে শুরু করলেন রাজধানীর পুরান ঢাকার একটি মসজিদের মুয়াজ্জিন। একই সময়ে আশপাশের মসজিদ থেকেও আজান ও জুমার নামাজ মসজিদে হবে না এই মর্মে মাইকে ঘোষণা ভেসে আসতে থাকলো।

আজান শেষ হওয়ার আগে থেকেই মসজিদের রাস্তায় বেশ কয়েকজন মুসল্লিকে চক্কর দিতে দেখা যায়। তবে মসজিদে প্রবেশের দুটি পথেই মসজিদের দুজন স্টাফকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। তারা আগত মুসল্লিদের সরকারের নির্দেশনা মনে করিয়ে দিয়ে বার বার বাসায় ফিরে যাওয়ার অনুরোধ জানাচ্ছিলেন।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক মসজিদের ইমাম কান্নাজড়িত কণ্ঠে বলেন, মুসল্লিদের মসজিদে নামাজে না আসার জন্য মাইকে ঘোষণা দিতে হবে এমনটি তিনি কখনও কল্পনাও করেননি। তিনি বলেন, শুক্রবার জুমার দিনে অন্যান্য দিনের চেয়ে মসজিদে মুসল্লিদের উপচেপড়া ভিড় হয়। কিন্তু এখন মসজিদ ফাঁকা। গত দুদিন যাবত ওয়াক্তের নামাজেও বাইরের মুসল্লি ছাড়াই ৫ জন নামাজ পড়ছেন।

করোনা গজবের কারণে আজ সারা বিশ্ব ভীতসন্ত্রস্ত এমন মন্তব্য করে সকলকে সরকারি নির্দেশ মেনে ঘরে থাকা এবং আল্লাহর দরবারে দুহাত তুলে মোনাজাত করার জন্য অনুরোধ জানান তিনি।

করোনা ভাইরাস সংক্রমণরোধে সরকার প্রতি ওয়াক্তের নামাজে ইমাম ও মুয়াজ্জিনসহ ৫ জন ও জুমার দিনে সর্বোচ্চ ১০জনের বেশি নামাজে অংশ নিতে পারবে না বলে নির্দেশনা প্রদানের ফলে মসজিদে মুসল্লিদের আগমন বন্ধ রয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা বলেন,মসজিদে জনসমাগম হলে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এ নির্দেশনা জারি করা হয়েছে।

প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধে মুসলিম সংখ্যাগরিষ্ঠ বহু দেশই একই পদক্ষেপ নিয়েছে।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।