TadantaChitra.Com | logo

২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনা থেকে বাঁচতে ২১ দিনের লডকডাউন যথেষ্ট নয়?

প্রকাশিত : এপ্রিল ১০, ২০২০, ১২:০৮

করোনা থেকে বাঁচতে ২১ দিনের লডকডাউন যথেষ্ট নয়?

বাংলাদেশে সাধারণ ছুটি বা কার্যত লকডাউন কতদিন চালানো উচিৎ? ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় বলছে, ২১ দিনের লকডাউন করোনা প্রতিরোধে কার্যকর নয়। ১৪ এপ্রিলের পর কি আমাদের স্বাভাবিক জীবনে ফিরে যাওয়া উচিৎ? প্রশ্নের উত্তরগুলো খুঁজে দেখতে হবে খুব সাবধানতার সাথে, জাতীয় নিরাপত্তার স্বার্থেই।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা বলছে এক্ষেত্রে একটানা ৪৯ দিনের লকডাউন অথবা মাঝখানে ৫ দিনের ছাড় দিয়ে তিনটি ধাপে ২১, ২৮ এবং ১৮দিনের লকডাউন করোনা প্রতিরোধে কার্যকর হতে পারে। গবেষক দল আশংকা করছেন, বাংলাতেদশ ও ভারতে ২১ দিন পর লকডাউন উঠিয়ে দিলে ভাইরাসটি আবারও পুনরুজ্জীবিত হতে পারে।

তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ব্যাপকভাবে আক্রান্ত দেশগুলোকে করোনা ভারাসটি প্রথম শনাক্ত হওয়ার চতুর্থ বা পঞ্চম সপ্তাহে ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে থাকে।
যদিও বাংলাদেশ এখনো সামগ্রিক লকডাউন ঘোষণা করেনি, আমার মনে হয়, সাধারণ ছুটির সময়কাল বাড়ানো খুব দরকার। সামাজিক দূরত্ব বজায় রাখতেও মানুষকে উদ্বুদ্ধ ও প্রয়োজনে বাধ্য করার উদ্যোগটাও অব্যহত থাকতে হবে আরও কয়েকটা দিন।আমরা এই পরিস্থিতি থেকে উৎরে যাবই ইনশাল্লাহ!

লেখকঃ মুজিবুর মনির
জয়েন্ট ডাইরেক্টর , কোস্ট ট্রাস্ট


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।