TadantaChitra.Com | logo

১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্র ইতিহাসের ভয়ঙ্কর শীতকালের ঝুঁকিতে রয়েছে’

প্রকাশিত : মে ১৫, ২০২০, ০৮:৪৪

যুক্তরাষ্ট্র ইতিহাসের ভয়ঙ্কর শীতকালের ঝুঁকিতে রয়েছে’

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্র ইতিহাসের সবচেয়ে ‘ভয়ঙ্কর শীতকালের’ মুখোমুখি হতে পারে বলে সতর্ক করেছেন দেশটির সাবেক এক শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা। বৃহস্পতিবার (১৪ মে) কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্বাস্থ্য বিষয়ক এক সাব কমিটির শুনানিতে সদ্য পদচ্যুত স্বাস্থ্য কর্মকর্তা ড. রিক ব্রাইট এ মন্তব্য করেন।

মহামারী আকারে ছড়িয়ে পড়া নতুন করোনা ভাইরাসে এখন পর্যন্ত করোনায় সর্বোচ্চ মৃত্যু এবং আক্রান্ত যুক্তরাষ্ট্রে। ভাইরাসটি চীন থেকে ছড়ালেও বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্ত ১৪ লাখ ৫৬ হাজার ৮২৮, সুস্থ হয়েছে ৩ লাখ ১৭ হাজার ৯৯৯, মারা গেছে ৮৬ হাজার ৯০১ জন। এই প্রেক্ষিতেই এমন মন্তব্য করেন সাবেক শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা।

গত মাসে করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের চেষ্টা করা সরকারি সংস্থা বায়োমেডিকেল অ্যাডভান্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের প্রধান ব্রাইটকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়। সাবেক এ শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তার অভিযোগ, কোভিড-১৯ এর চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার নিয়ে উদ্বেগ জানানোর কারণেই তাকে পদচ্যুত করা হয়েছে।

‘করোনা ভাইরাস হুইসেলব্লোয়ার’ খ্যাত ব্রাইটকে ‘বিগড়ে যাওয়া কর্মী’ মন্তব্য করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, “তাকে ক্রুদ্ধ, বিগড়ে যাওয়া কর্মীর মতো লাগছে, যিনি কিনা খুব একটা ভালো কাজ করেননি বলে মত কিছু কিছু মানুষের।”

গত মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত হাইড্রক্সিক্লোরোকুইন নতুন করোনা ভাইরাস মোকাবেলায় ‘কার্যকর ভূমিকা’ পালন করতে পারে বলে উচ্ছ্বাস প্রকাশ করলেও অনেক বিজ্ঞানী ও গবেষকই কোভিড-১৯ এর চিকিৎসায় ওষুধটির ব্যবহার ‘হিতে বিপরীত’ হতে পারে বলে সতর্ক করে আসছেন।

রাজনৈতিক কারণে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে- যুক্তরাষ্ট্রের স্পেশাল কাউন্সেলের দপ্তরে এমন অভিযোগ এনে ব্রাইট এরই মধ্যে তার পদ ফেরতও চেয়েছেন। যদিও হোয়াইট হাউস বায়োমেডিকেল অ্যাডভান্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের সাবেক এ পরিচালকের অভিযোগ অস্বীকার করেছে।

এ বিষয়ে প্রতিনিধি পরিষদের সাবকমিটির শুনানিতে দেওয়া সাক্ষ্যে ব্রাইট বলেছেন, করোনা প্রাদুর্ভাবের শুরুতে যুক্তরাষ্ট্র সরকারের ‘নিস্ক্রিয়তার’ কারণেই এই বিপুল পরিমাণ প্রাণহানি হয়েছে।

এ ভাইরাস মোকাবেলায় প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের ঘাটতি নিয়ে তিনি জানুয়ারিতেই স্বাস্থ্য ও মানবসেবা মন্ত্রণালয়ের ‘সর্বোচ্চ পর্যায়কে’ সতর্ক করেছিলেন বলেও দাবি করেছেন সে সময় বায়োমেডিকেল অ্যাডভান্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের পরিচালক পদে থাকা ব্রাইটের। যদিও তার সতর্কতার “কোনো প্রত্যুত্তর মেলেনি,” বলেছেন তিনি।

শুনানিতে মার্কিন এ স্বাস্থ্য বিশেষজ্ঞ আশঙ্কা প্রকাশ করে বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবেলায় যুক্তরাষ্ট্রের সুযোগ শেষ হয়ে আসছে। ভালো পরিকল্পনা ছাড়া ২০২০ সালেই যুক্তরাষ্ট্রের আধুনিক ইতিহাসে ‘সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন শীতকাল দেখা দিতে পারে’।

প্রতিনিধি পরিষদের সাবকমিটিতে ব্রাইটের সাক্ষ্যের পর ট্রাম্প সাংবাদিকদের বলেন, “আমি তাকে চিনি না, কখনো দেখাও হয়নি। দেখা করতে চাইওনা।”


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।