TadantaChitra.Com | logo

৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এ বছরই বাজারে আসতে পারে করোনার টিকা

প্রকাশিত : জুন ০১, ২০২০, ০৪:২৫

এ বছরই বাজারে আসতে পারে করোনার টিকা

আন্তর্জাতিক ডেস্কঃ চলতি বছরই বাজারে আসতে পারে চীনের তৈরি করোনাভাইরাসের টিকা। দেশটির রাষ্ট্রীয় মালিকানাধীন অ্যাসেটস সুপারভিশন অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন কমিশন (এসএএসএসি) সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে এ কথা জানিয়েছে। খবর টাইমস নাউ নিউজের।

চীনের উহান ইন্সটিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টস এবং বেইজিং ইন্সটিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টস যৌথভাবে এই টিকাটি তৈরি করেছে। এই টিকাটি দুই হাজারের বেশি মানুষের ওপর পরীক্ষা চালানো হয়েছে।

এই টিকা বাজারে আসার সম্ভাব্য সময় নিয়ে গত ২৯ মে চীনের সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম উইচ্যাটে একটি পোস্ট করা হয়। সেখানে বলা হয়, এ বছরের শেষদিকে বা আগামী বছরের শুরুর দিকে বাজারে আসার জন্য প্রস্তুত হতে পারে একটি টিকা।

উহান ইন্সটিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টস এবং বেইজিং ইন্সটিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টসের এই টিকার দ্বিতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। এই দুটি প্রতিষ্ঠানই চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন ফার্মাসিউটিক্যাল গ্রুপ সিনোফার্মের সঙ্গে সম্পৃক্ত, যেটির ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এসএএসএসি।

ওই পোস্টের তথ্যানুযায়ী, বেইজিং ইন্সটিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টস বছরে ১০০ মিলিয়ন থেকে ১২০ মিলিয়ন ডোজ তৈরি করতে সক্ষম। প্রসঙ্গত, চীনে এখন পাঁচটি করোনার টিকা মানুষের ওপর পরীক্ষা চালানো হচ্ছে।

চীনের উহান শহর থেকেই ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এই করোনাভাইরাস। বৈশ্বিক এই মহামারিটি বিশ্বজুড়ে তাণ্ডব অব্যাহত রেখেছে। বিশ্বে এখন পর্যন্ত ৬২ লাখ ৫৯ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ৩ লাখ ৭৩ হাজার ৬৯৭ জনের।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।