TadantaChitra.Com | logo

৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | ২৫শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

বুদ্ধিজীবী করবস্থানে এটর্নি জেনারেলের দাফন সম্পন্ন

প্রকাশিত : সেপ্টেম্বর ২৮, ২০২০, ০৮:০৫

বুদ্ধিজীবী করবস্থানে এটর্নি জেনারেলের দাফন সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক : মিরপুর বুদ্ধিজীবী করবস্থানে চিরনিদ্রায় শায়িন হলেন রাষ্ট্রের প্রধান আইনি কর্মকর্তা মাহবুবে আলম। এর আগে শ্রদ্ধা নিবেদনের জন্য এটর্নি জেনারেলের মরদেহ সোমবার (২৮ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে নেওয়া হয়।  রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধামন্ত্রী শেখ হাসিনার পক্ষে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর সেখানেই তার তার জানাজা অনুষ্ঠিত হয়।

প্রয়াত এটর্নি জেনারেল মাহবুবে আলমের প্রতি শ্রদ্ধা জানিয়ে সুপ্রিম কোর্টের দুই বিভাগ বসেনি। আপিল বিভাগের ভার্চুয়াল কার্যক্রম শুরু হওয়ার পর প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ ঘোষণা দেন। সে সময় তিনি বলেন ‘ “আমরা ব্যথিত, তার প্রতি শ্রদ্ধা জানিয়ে আজ আদালত বসছে না।”

রবিবার (২৭ সেপ্টেম্বর) সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন আবস্থায় মারা যান দেশের দীর্ঘ সময়ের এই এটর্নি জেনারেল।  তার বয়স হয়েছিল ৭১ বছর।

এর আগে গত ৩ সেপ্টেম্বর রাতে অ্যাটর্নি জেনারেল জ্বর অনুভব করেন। পরদিনই পরীক্ষায় তার করোনাভাইরাস শনাক্ত হয়। সেদিন তাকে ভর্তি করা হয় সিএমএইচ হাসপাতালে।

সেখানে তার অবস্থার অবনতি হলে ১৮ সেপ্টেম্বর নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়। তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। করোনাভাইরাস সংক্রমণমুক্ত হলেও সুস্থ হয়ে আর ফিরতে পারলেন না তিনি।
আইনজীবী মাহবুবে আলম ১৫তম অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পান ২০০৯ সালের ১৩ জানুয়ারি । আমৃত্যু তিনি এই পদে দায়িত্ব পালন করছিলেন।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলার বিচারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন মাহবুবে আলম। এছাড়া সংবিধানের পঞ্চম, সপ্তম, ত্রয়োদশ ও ষোড়শ সংশোধনী মামলা পরিচালনাও করেন তিনি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের মামলায়ও যুক্ত ছিলেন মাহবুবে আলম। বহুল আলোচিত বিডিআর বিদ্রোহ হত্যা মামলায় রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবীর দায়িত্বে ছিলেন জ্যেষ্ঠ্য এই আইনজীবী।

সংবাদটি শেয়ার করুন...


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

৪৭৩ ডিআইটি রোড তৃতীয় তলা, মালিবাগ রেইল গেট, ঢাকা-১২১৯

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২

মেইলঃ tadantachitra93@gmail.com

সামাজিক যোগাযোগ

তদন্তচিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।