TadantaChitra.Com | logo

১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ | ৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

সাদেক হোসেন খোকার প্রথম মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত : নভেম্বর ০৪, ২০২০, ০৬:০৬

সাদেক হোসেন খোকার প্রথম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক : অবিভক্ত ঢাকার মেয়র, মন্ত্রী ও বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার প্রথম মৃত্যুবার্ষিকী আজ বুধবার। গত বছরের এই দিনে নিউইয়র্কের ম্যানহাটানের মেমোরিয়াল স্লোন ক্যাটারিং ক্যান্সার সেন্টার হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। ছিলেন মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের অন্যতম প্রতিষ্ঠাতা এবং ঢাকা ওয়ান্ডারার্স ও ফরাশগঞ্জ ক্লাবের গভর্নিংবডির চেয়ারম্যান। স্বৈরাচার এরশাদবিরোধী আন্দোলনসহ বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে অগ্রভাগে ছিলেন সাদেক হোসেন খোকা। আপাদমস্তক রাজনীতিক ছিলেন তিনি।

সাদেক হোসেন খোকা ১৯৫২ সালের ১২ মে পুরান ঢাকার গোপীবাগে জন্মগ্রহণ করেন।

তিনি মওলানা ভাসানীর অনুসারী বামপন্থি রাজনীতি ছেড়ে আশির দশকে বিএনপির রাজনীতিতে সম্পৃক্ত হন। বিএনপির ঢাকা মহানগরের সভাপতির পাশাপাশি সাদেক হোসেন খোকা দলের নির্বাহী কমিটির

সহ-সাংগঠনিক সম্পাদক থেকে শুরু করে কেন্দ্রীয় নির্বাহী কমিটির বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি দলের ভাইস চেয়ারম্যান ছিলেন। বিএনপির পাশাপাশি দলটির অঙ্গসংগঠন জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতিও ছিলেন খোকা।

২০১৪ সালের ১৪ মে সাদেক হোসেন খোকা চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র যান। সেখানে থাকা অবস্থায় তার বিরুদ্ধে দেশে কয়েকটি দুর্নীতি মামলা হয় এবং কয়েকটিতে সাজাও দেন আদালত। ১৯৯১, ১৯৯৬, ২০০১ সালের নির্বাচনে খোকা সংসদ সদস্য নির্বাচিত হন। এ সময়ে তিনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং মৎস্য ও পশুসম্পদমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০২ সালের ২৫ এপ্রিল অবিভক্ত ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র নির্বাচিত হন এই গেরিলা মুক্তিযোদ্ধা।

দিনটি উপলক্ষে ৮ দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এর অংশ হিসেবে ঢাকার বিভিন্ন মসজিদে দোয়া-মিলাদ, দুই দিনব্যাপী জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে তার কর্মময় জীবনভিত্তিক প্রামাণ্য ও আলোকচিত্র প্রদর্শনী, তার কর্মময় জীবনের ওপর সাদেক হোসেন খোকা ফাউন্ডেশনের ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আজ সকাল ১১টায় রাজধানীর জুরাইন কবরস্থানে কোরআন খতম, ফাতেহা পাঠ, পুষ্পমাল্য অর্পণ, মোনাজাত ও রাজধানীর মসজিদগুলোতে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়েছে । এছাড়া ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর বিএনপি পৃথক আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করবে। সাদেক হোসেন খোকার স্মরণে বিএনপিসহ বিভিন্ন সংগঠন ইতোমধ্যে পোস্টার প্রকাশ করেছে।

সংবাদটি শেয়ার করুন...


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

৪৭৩ ডিআইটি রোড তৃতীয় তলা, মালিবাগ রেইল গেট, ঢাকা-১২১৯

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২

মেইলঃ tadantachitra93@gmail.com

সামাজিক যোগাযোগ

তদন্তচিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।