TadantaChitra.Com | logo

৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

ব্লু ইকোনমিতে সম্ভাবনা : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত : ডিসেম্বর ১০, ২০২০, ১২:১৬

ব্লু ইকোনমিতে সম্ভাবনা : পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাস মহামারি সংকট কাটিয়ে উঠতে ব্লু ইকোনমি বা সমুদ্র অর্থনীতি একটি বিশাল সম্ভাবনা হতে পারে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) কোভিড-১৯ পরবর্তী যুগে ব্লু অর্থনীতি: সাময়িক পরিস্থিতিগুলোর জন্য পুনর্বিবেচনার কৌশল বিষয়ক ভার্চুয়াল সেমিনারে এসব কথা বলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয় (বিএসএমআরএমইউ) রিয়ার অ্যাডমিরাল খালেদ ইকবাল এ সেমিনারের সভাপতিত্ব করেন।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, সাম্প্রতিক মহামারীর আক্রমণে করোনাভাইরাস বিশ্ব সভ্যতার অগ্রগতিতে স্থিরতা এসেছে এবং হতাশার ছায়া ফেলেছে। বিশ্ব বাণিজ্য একটি অনিশ্চিত অর্থনৈতিক অন্ধকার ও মন্দার পূর্বাভাস দিয়েছে। এই পরিপেক্ষিতে এখন সময় এসেছে যে আমরা সমুদ্র অর্থনীতির এই অত্যন্ত গুরুত্বপূর্ণ খাতের মহামারিটির সম্ভাব্য প্রভাবগুলো শনাক্ত করার চেষ্টা করি এবং সামগ্রিক অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য ফিরে আসার উপায় খুঁজতে থাকি। আমি আত্মবিশ্বাসের সাথে উল্লেখ করতে পারি যে বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খলার প্রাথমিক ব্যাঘাতের মধ্যেও মহামারির অন্ধকার দিনগুলোতে আমাদের সরকার একদিকে ভাইরাস সংক্রমণ সামলানো এবং অন্যদিকে দেশের অর্থনৈতিক লাইফলাইন খোলার জন্য সফল ব্যবস্থা গ্রহণ করেছে। আমাদের এও মনে রাখা উচিত যে মহামারি থেকে পুনরুদ্ধারের প্রক্রিয়াতে আমাদের মহাসাগরও অন্যতম উৎস হতে পারে। সুতরাং, মহামারিটির বিরূপ প্রভাবগুলো কাটিয়ে উঠার জন্য নীল অর্থনীতিটির সর্বাধিক ব্যবহার আমাদের পদক্ষেপগুলোর মূল চাবিকাঠি।

তিনি বলেন, আমাদের এও মনোযোগ হারানো উচিত নয় যে মহাসাগর বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য একটি ইঞ্জিন এবং খাদ্য সুরক্ষার মূল উৎস। কিন্তু জনসংখ্যা বৃদ্ধি, জলের অপব্যবহার, কাঁচামালের জন্য বৈশ্বিক প্রতিযোগিতা, খাদ্য চাহিদা, জলের ঘাটতি, সামুদ্রিক সুরক্ষা,জলবায়ু পরিবর্তন এবং সামুদ্রিক দূষণ চাপের মধ্যে রয়েছে। এই একাধিক চ্যালেঞ্জ এবং অন্যান্য ভূ-অর্থনৈতিক এবং ভূ-কৌশলগত কারণগুলোর নীল অর্থনীতির ধারণাটি গ্রহণের মাধ্যমে একটি টেকসই, অন্তর্ভুক্তিমূলক এবং সম্পদ দক্ষতার পথে বিশ্ব অর্থনীতির একটি জরুরি পরিবর্তনের প্রয়োজন।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

৪৭৩ ডিআইটি রোড তৃতীয় তলা, মালিবাগ রেইল গেট, ঢাকা-১২১৯

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২

মেইলঃ tadantachitra93@gmail.com

সামাজিক যোগাযোগ

তদন্তচিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।