TadantaChitra.Com | logo

১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে ইতালী আ’লীগের ভার্চুয়াল আলোচনা সভা

প্রকাশিত : মার্চ ২৩, ২০২১, ১৬:২৪

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে ইতালী আ’লীগের ভার্চুয়াল আলোচনা সভা

তুহিন মাহামুদ, ইতালী : ইতালী আওয়ামী লীগ সভাপতি হাজী মোহাম্মদ ইদ্রিস ফরাজী’র সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক হাসান ইকবাল এর সঞ্চালনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশুদিবস উদযাপন উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অংশ,গ্রহন করেন সর্ব ইউরোপিয়ান  আওয়ামী লীগ সভাপতি এম নজরুল ইসলাম এবং বিশেষ অতিথি সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মুজিবুর রহমান।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে সভার আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর দেশমাতৃকার জন্য সকল শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানে শৈশব,কৈশর ও বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের উপর নির্মিত একটি  ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।কিভাবে খোকা থেকে শেখ মুজিব, শেখ মুজিব থেকে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু থেকে জাতির পিতা এবং বিশ্ব বন্ধু ও নেতায় রুপান্তরিত হয়েছে সে চিত্রই ফুটে উঠেছে ভিডিওটিতে।এরপর আলোচনা সভায় বক্তব্য রাখেন, ইতালী আওয়ামী লীগ,মহিলা আওয়ামী লীগ,রোম মহানগর আওয়ামী লীগ সহ  বিভিন্ন প্রভিঞ্চের শাখা কমিটির নেতৃবৃন্দ। বক্তার সবাই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের দীর্ঘ রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন,বক্তারা বলেন,বঙ্গবন্ধু জন্ম ছিলেন বলেই আজ বাংলাদেশ পেয়েছি,ভাষা পেয়েছি,লাল সবুজের একটি পতাকা পেয়েছি এবং বিদেশের মাটিতে বসে আজ কথা বলতে পারছি।

সর্ব ইউরোপ আওয়ামী লীগ সভাপতি বিশিষ্ট কলামিস্ট  এম নজরুল ইসলাম তার বক্তব্যে বলেন,”টুঙ্গিপাড়ার শ্যামল পরিবেশে শেখ মুজিবের জীবন কাটে দুরন্তপনা করে। মধুমতির ঘোলাজলে গ্রামের ছেলেদের সাথে সাঁতার কাটা, দল বেঁধে হা-ডু-ডু, ফুটবল, ভলিবল খেলায় তিনি ছিলেন দস্যি বালকদের নেতা। তখন কে জানত এই দস্যি বালকদের নেতাই একদিন বিশ্বনেতা, বাঙালি জাতির পিতা হবেন?

শৈশব থেকেই খোকা ছিল অত্যন্ত তীক্ষ্ণ ও দূরদর্শী দৃষ্টিভঙ্গির অধিকারী। গ্রামের মাটি ও মানুষ তাকে যেমনটা আকর্ষণ করতো, তেমনি তিনিও গ্রামের মাটি ও মানুষকে ভালোবেসেছিলেন পরম মমতায়। পক্ষান্তরে তাকেও সবাই আপন সন্তানের মতো বিশ্বাস করতো ও ভালোবসতো।

দশ বছর বয়সেই তিনি নিজের গায়ের জামা খুলে অন্যকে দান করে কিশোর শেখ মুজিব, এ যেন মানবতার অনন্য উদাহরণ । শিশুকাল থেকেই শেখ মুজিব ছিলেন পরোপকারী ও অন্যায়ের প্রতিবাদী। মানুষের দুঃখ-দুর্দশা দেখলেই তিঁনি যেমন সাহায্যের হাত বাড়িয়ে দিতেন, তেমনি কোনো অন্যায় অবিচার দেখলেই প্রতিবাদ করতেন”।

বিশেষ অতিথির বক্তব্যে মজিবুর রহমান বলেন,বঙ্গবন্ধু  স্বপ্ব দেখেছিলেন ক্ষুধা মুক্ত,দারিদ্র্য মুক্ত স্বনির্ভর বাংলাদেশের সেই স্বপ্ব বাস্তবতায় রুপ দেওয়ার আগেই ঘাতকরা তাকে হত্যা করলো।কিন্তুু  বঙ্গবন্ধুর কন্যা সেই স্বপ্ন বাস্তবায়নের জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।তিনি আরও বলেন,বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন আমরা কৃতজ্ঞ মহান আল্লাহতালার প্রতিও কৃতজ্ঞ।বঙ্গবন্ধুর আদর্শই আজ আমাদের প্রেরনা।তার মৃত্যুতে শোককে শক্তিতে রুপান্তরিত করে আমরা কাজ করে যাবো।তিনি সকল রাজনৈতিক নেতাকর্মীদের প্রতি আহবান জানান যে সকল ভেদাভেদ ভুলে বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ আমরা ঐক্যবদ্ধ হয়ে কাজ করবো”!

সভাপতির বক্তব্যে হাজী মোহাম্মাদ  ইদ্রিস ফরাজী বলেন,জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য আমরা ইতালি আওয়ামী লীগের নেতৃত্বে কাজ করে যাচ্ছি,ইতালি আওয়ামী লীগ এর মেয়াদ উত্তীর্ণ কমিটির সম্মেলনের মাধ্যমে নতুন একটি কমিটির  আহবান জানান। যাতে ইতালি আওয়ামী লীগ আরও সাংগঠনিকভাবে শক্ত হয়ে কাজ করে সর্ব ইউরোপীয়ান আ’লীগের পাশে থেকে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী ও বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার কাজে পাশে থাকতে সে প্রত্যয় ব্যক্ত করেন।এবং সর্ব ইউরোপিয়ান কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের প্রতি খুব শীঘ্রই সম্মেলনের জন্য আহবান জানান।
সাধারণ সম্পাদক হাসান ইকবাল সকল নেতাকর্মীদের ধন্যবাদ জানান ভার্চুয়াল আলোচনায় সকলকে অংশ নেওয়ার জন্য।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

৪৭৩ ডিআইটি রোড তৃতীয় তলা, মালিবাগ রেইল গেট, ঢাকা-১২১৯

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২

মেইলঃ tadantachitra93@gmail.com

সামাজিক যোগাযোগ

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।