TadantaChitra.Com | logo

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এক অর্থনীতিবিদসহ ৬০০০ বন্দিকে মুক্তি দিয়েছে মিয়ানমার

প্রকাশিত : নভেম্বর ১৭, ২০২২, ১২:২৭

এক অর্থনীতিবিদসহ ৬০০০ বন্দিকে মুক্তি দিয়েছে মিয়ানমার

নিজস্ব প্রতিবেদকঃ  মিয়ানমারের সামরিক নেতারা সাধারণ ক্ষমতার আওতায় প্রায় ছয় হাজার বন্দিকে কারাগার থেকে মুক্তি দিয়েছেন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম।

 

যারা মুক্তি পেয়েছেন তাদের মধ্যে দেশটির গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চির সাবেক উপদেষ্টা, অস্ট্রেলীয় অর্থনীতিবিদ শর্ন টার্নেলও আছেন।

 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মুক্তিপ্রাপ্তদের মধ্যে সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত ভিকি বোম্যান ও তার স্বামী প্রখ্যাত বার্মিজ চিত্রশিল্পী কো হেতেন লিন, মার্কিন নাগরিক কিয়া হাতেই ও এবং জাপানি চলচ্চিত্র নির্মাতা তোরু কুবোতাও আছেন।

মিয়ানমারের সামরিক বাহিনী ২০২১ সালের ১ ফেব্রুয়ারি ভোরে অং সান সুচিসহ বেসামরিক নেতাদের গ্রেপ্তারের মধ্য দিয়ে সামরিক অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতা দখল করে। তারপর থেকে দেশটি রাজনৈতিক গোলযোগে অস্থির হয়ে আছে।

 

অভ্যুত্থানের প্রতিক্রিয়ায় দেশজুড়ে ব্যাপক প্রতিবাদ দেখা দেয়। প্রতিবাদ দমনে কর্তৃপক্ষ শক্তি প্রয়োগ করলে দেশজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়ে। সামরিক জান্তার দমনপীড়ন বেড়ে গেলে এক পর্যায়ে বিরোধীদলগুলো সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলে আর তাদের সঙ্গে যোগ দেয় বিদ্রোহী নৃগোষ্ঠীগুলোর লড়াইরত বাহিনীগুলো।

 

বৃহস্পতিবার মুক্তি পাওয়া বন্দিদের মধ্যে ৫০৯৮ জন পুরুষ ও ৬৭৬ জন নারী। ‘মানবিক কারণে’ ও মিয়ানমারের জাতীয় দিবস উপলক্ষ্যে তাদের মুক্তি দেওয়া হয়েছে বলে রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।