TadantaChitra.Com | logo

৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতে সব ধর্মের সহাবস্থান চান ৭৯ শতাংশ মানুষ: জরিপ

প্রকাশিত : এপ্রিল ১৩, ২০২৪, ২১:২৪

ভারতে সব ধর্মের সহাবস্থান চান ৭৯ শতাংশ মানুষ: জরিপ

ভারতে সব ধর্মের সহাবস্থান চান দেশটির ৭৯ শতাংশ মানুষ। তারা মনে করেন, ভারত শুধু হিন্দুদের নয়, সমানভাবে সব ধর্মের মানুষের। মাত্র ১১ শতাংশ মানুষ বলেছেন, ভারত শুধু হিন্দুদের। ভারতের সেন্টার ফর দ্য স্টাডি অব ডেভেলপিং সোসাইটি (সিএসডিএস) লোকনীতি প্রাক-নির্বাচন জরিপে এসব তথ্য উঠে এসেছে।

জরিপে আরও বলা হয়েছে, বেশির ভাগ শহুরে মানুষ (প্রায় ৮৫ শতাংশ) ধর্মীয় বহুত্ববাদে বিশ্বাস করেন। শিক্ষিত শ্রেণির মধ্যে এই বিশ্বাস সবচেয়ে বেশি (৮৩ শতাংশ)। অপর দিকে শিক্ষিত নন এমন ৭২ শতাংশ মানুষও ধর্মীয় বহুত্ববাদে বিশ্বাস করেন।

অপর দিকে জরিপে অংশ নেওয়া মাত্র ৮ শতাংশ উত্তরদাতা বলেছেন, রামমন্দির তাঁদের সবচেয়ে উদ্বেগের বিষয়। বিজেপি নেতৃত্বাধীন সরকারের এই পদক্ষেপকে ২২ শতাংশ মানুষ বেশি পছন্দ করেছেন। ৪৮ শতাংশ উত্তরদাতা বলেছেন, অযোধ্যায় রামমন্দির নির্মাণ হিন্দু পরিচয়কে সুসংহত করবে।

বিশেষ করে ধনী এবং উচ্চবর্ণের (৫৮-৫৯ শতাংশ) মানুষ এটির পক্ষে। ভারতের নির্বাচন কমিশনের ওপর আস্থা উদ্বেগজনক হারে কমে গেছে বলে সিএসডিএসের জরিপে উঠে এসেছে। ৫৮ শতাংশ উত্তরদাতা ২০২৪ সালে নির্বাচন কমিশনের ওপর কিঞ্চিৎ কিংবা বড় ধরনের অবিশ্বাস প্রকাশ করেছেন। জরিপে অংশ নেওয়া প্রায় ৪৫ শতাংশ মানুষ মনে করেন ইলেকট্রনিক ভোটিং ব্যবহার করে ক্ষমতাসীন দল নির্বাচনে কারচুপি করতে পারে।

ভিন্ন ধর্মালম্বীদের প্রতি ভারতীয়রা সাধারণত সহিষ্ণু ও ধর্মনিরপেক্ষ মনোভাবাপন্ন। দেশটিতে সাম্প্রদায়িক সংঘাত সমাজের মূলস্রোতের সমর্থন পায় না। তবে ক্রমবর্ধমান ধর্মীয় সংঘাতের কারণ যত না আদর্শগত তার থেকে অনেক বেশি রাজনৈতিক বলে মনে করা হয়। ভারতের সংবিধানে দেশটিকে ধর্মনিরপেক্ষ প্রজাতন্ত্র ঘোষণা করা হয়েছে। যা নৈতিকতা ও আইনশৃঙ্খলাগত কিছু বিধিনিষেধ ব্যতীত অন্য সব ক্ষেত্রে সব নাগরিকদের স্বাধীনভাবে তাদের ধর্ম পালনের সুযোগ দেয়।

 


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।