TadantaChitra.Com | logo

৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

এবি ব্যাংক এর ১৩৩ কোটি টাকা আত্মসাত, দুদকের মামলা

প্রকাশিত : ফেব্রুয়ারি ২৭, ২০১৯, ০৪:৫৩

এবি ব্যাংক এর ১৩৩ কোটি টাকা আত্মসাত, দুদকের মামলা

আরিফ‍ হোসেনঃ পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে প্রতারণার মাধ্যমে এবি ব্যাংক লিঃ, পোর্ট কানেক্টিং রোড শাখা, চট্টগ্রাম হতে বৈদেশিক এলসি’র মাধ্যমে খাদ্য সামগ্রী আমদানী ও লোকাল এলসি’র মাধ্যমে খাদ্য সামগ্রী ক্রয়পূর্বক উক্ত মালামাল বিক্রি করে ঋণ মঞ্জুরীপত্রের শর্তমতে বিক্রয়লব্ধ টাকা নির্ধারিত সময়ে ব্যাংকে জমা না দিয়ে সুদসহ ১৩৩,১৮,৯২,৬১৭.২৩ টাকা আত্মসাত করায় আসামী (১) জনাব মোজাহের হোসেন, প্রোপাইটর, মেসার্স ইয়াসির এন্টারপ্রাইজ , এনায়েত বাজার, কোতয়ালী, চট্টগ্রাম (২) জনাব মোঃ নাজিম উদ্দিন, ইভিপি এবং শাখা ম্যানেজার, আরব বাংলাদেশ ব্যাংক লিঃ, পোর্ট কানেকটিং রোড শাখা, হালিশহর, (৩) জনাব মোঃ আজাদ হোসেন, প্রাক্তন এসএভিপি ও ইনচাজর্, ক্রেডিট এডমিনিস্ট্রেশন মনিটরিং, এ বি ব্যাংক লিঃ, প্রধান কার্যালয়, ঢাকা গণের বিরুদ্ধে দন্ড বিধি ৪০৯/৪২০/১০৯ ধারা তৎসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় হালিশহর(সিএমপি) থানা মামলা নং-১৯ তারিখ: ২৬/২/২০১৯ দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়, ঢাকার সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক বাদী হয়ে মামলা দায়ের করেছেন মর্মে দুদকের জনসংযোগ কর্মকর্তা উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য জানিয়েছেন।
ঘটনার বিবরণে জানা যায় যে, মোজাহের হোসেন, প্রোপাইটর, মেসার্স ইয়াসির এন্টারপ্রাইজ, ৩৬৯, স্ট্র্যান্ড রোড, মাঝির ঘাট, চট্টগ্রাম বিগত ১২/০৪/২০০১ খ্রি: তারিখে এবি ব্যাংক লিমিটেড, পি.সি.আর শাখায় একটি চলতি হিসাব নং-৪১২৭-৭৫৩২১৯-০০০ খোলেন। তিনি ঋণ সুবিধা গ্রহণ করে খাদ্য সামগ্রী বিদেশ থেকে আমদানি ও স্থানীয় বাজার হতে ক্রয়পূর্বক বিক্রয়ের ব্যবসা করেছেন। শাখার প্রস্তাবনার পরিপ্রেক্ষিতে এ বি ব্যাংক লিমিটেড, প্রধান কার্যালয় কর্তৃক ৩১/১০/২০১২ তারিখে মঞ্জুরীপত্র নম্বর ঐঙ/ঈজগ(খ)/৮৮৬/২০১২ মোতাবেক গ্রাহককে গম, চাউল, ডাল, সার, বীজ, কেমিক্যাল ইত্যাদি আমদানি/স্থানীয়ভাবে সংগহের জন্য ৮০০০.০০ লক্ষ টাকার এলসি লিমিট, ৬০০০.০০ লক্ষ টাকার এলটিআর লিমিট এবং ৪০০.০০ লক্ষ টাকার টাইম লোন সুবিধা মঞ্জুর করা হয়। উক্ত মঞ্জুরীপত্রে ৩১/১০/২০১৩ খ্রি: তারিখে ঋণ পরিশোধের সময়সীমা নির্ধারণ করা হয়।
মোজাহের হোসেন, প্রোপাইটর, মেসার্স ইয়াসির এন্টারপ্রাইজের ৭/৪/২০১৩ খ্রি: তারিখের আবেদনের প্রেক্ষিতে জনাব মোঃ নাজিম উদ্দিন, ইভিপি ও রিলেশনশীপ ম্যানেজার, এবি ব্যাংক লিঃ, পিসিআর শাখার স্মারক অই/চঈজ/ঋঊঢ/২০১৩ তারিখ: ০৮/৪/২০১৩ খ্রি: মূলে সুপারিশের প্রেক্ষিতে এবি ব্যাংক লিঃ, আগ্রাবাদ শাখা কর্তৃক ১৩,৯৬৪ মেঃ টন মটর/ডাল আমদানির জন্য মা. ড. ৬২,১৫,১৪০.৮০ মূল্যের এলসি নং ০৬৬৭১৩০১০৭৫১৬ তারিখ: ৮/৪/২০১৩ খোলা হয় এবং খাদ্য সামগ্রী আমদানি করা হয়। এরই প্রেক্ষিতে সরবরাহকারীর ব্যাংক জধনড়নধহশ, ঝরহমধঢ়ড়ৎব ইৎ. হতে ০৬/৬/২০১৩ তারিখে ডকুমেন্ট প্রাপ্ত হয়ে গ্রাহকের অপপবঢ়ঃধহপব এর প্রেক্ষিতে ২টি পিএডি সৃষ্টি করে সরবরাহকারী ব্যাংকে পরিশোধ করা হয়। যা পরবর্তীতে ২টি এলটিআর সৃষ্টি করে সমন্বয় করা হয়। শাখা ব্যাবস্থাপক জনাব মোঃ নাজিম উদ্দিন মাত্র এক কোটি আশি লক্ষ টাকার দশ শতক জমি সহায়ক জামানত নিয়ে ঋণ প্রস্তাব প্রদান, ঋণ বিতরণ, আমাদানীকৃত খাদ্য সামগ্রী গোডাউনে মজুদের ও বিক্রয়ের বিষয়ে যথাযথ তদারকি না করে অতিরিক্ত উৎসাহ এবং ঝুকিপূর্ণ ব্যাংকিং কার্যক্রম গ্রহণ করার কারণে গ্রাহক কর্তৃক ব্যাংকের টাকা আত্মসাতের সুযোগ সৃষ্টি হয়। ঋণ মঞ্জুরীপত্রের শর্তানুযায়ী ৩১/১০/২০১৩ খ্রি: তারিখের মধ্যে সম্পুর্ণ ঋণ পরিশোধের বাধ্যবাধকতা ছিল। কিন্তু গ্রাহক কর্তৃক ব্যাংক কর্মকর্তার যোগসাজশে আমদানীকৃত মালামালের বিক্রয়লব্ধ অর্থ ব্যাংকে জমা না করে আত্মসাত করেছেন।
তাছাড়া একই মঞ্জুরী পত্রের অনুমোদনের আলোকে গ্রাহকের ২৫/৪/২০১৩ খ্রি: তারিখের আবেদনের প্রেক্ষিতে মেসার্স মুসা এন্ড সন্স হতে ১০,৮৮৫ মে: টন গম ক্রয়ের জন্য ০২/৫/২০১৩ খ্রি: তারিখে ৩৪,৯৯,৯৬,২৯০.০০ টাকা মূল্যের ইনল্যান্ড এলসি নং ০৬৬৭-১৩৯৯-০৯৪৬৬ খোলা হয়। সরবরাহকারীর ব্যাংক সাউথইস্ট ব্যাংক লিঃ, খাতুনগঞ্জ শাখা হতে ০৫/৫/২০১৩ খ্রি: তারিখে বিল/ডকুমেন্ট প্রাপ্তির পর একই তারিখে ৩১,৪৯,৯৬,৬৬১.০০ টাকার এলটিআর সৃষ্টি করে এলসি দায় পরিশোধ করা হয়। মুসা এন্ড সন্স হতে মালামাল স্থানান্তরের বিষয়টি ব্যাংক কর্মকর্তা কর্তৃক সত্যয়ন করা হয়নি। লোকাল এলসি এর বিপরীতে ক্রয়কৃত মালামালের গোডাউনে মজুদ ও বিক্রয়ের বিষয়ে যথাযথ তদারকি না করে ঝুকিপূর্ণ ব্যাংকিং কার্যক্রম করে অর্থ আত্মসাত করেছেন।
মোঃ আজাদ হোসেন, প্রাক্তন এসএভিপি ও ইনচার্জ হিসাবে এবি ব্যাংক লিমিটেড, প্রধান কার্যালয়, ঢাকার ক্রেডিট এডমিনিষ্ট্রিশন মনিটরিং (সিএএম) এ কর্মরত থাকাকালীন সঠিকভাবে দায়িত্ব পালন না করায় বা মনিটারিং না করায় বৈদেশিক এলসি ও লোকাল এলসি’র মাধ্যমে আমদানীকৃত/ক্রয়কৃত খাদ্য সামগ্রী গ্রাহক বিক্রি করে নির্ধারিত সময়ের মধ্যে ব্যাংকে টাকা জমা না দিয়ে আত্মসাতের সুযোগ পেয়েছেন।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।