TadantaChitra.Com | logo

৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

টানা ৫ম বার সভাপতি হতে সেলিম ওসমানের নির্বাচনী ছক!

প্রকাশিত : আগস্ট ০৮, ২০১৯, ১৪:০৫

টানা ৫ম বার সভাপতি হতে সেলিম ওসমানের নির্বাচনী ছক!

ভ্রাম্যমাণ প্রতিনিধিঃ টানা ৫ম বারের মত বিকেএমই সভাপতি হতে বিশাল নির্বাচনী ছক একেছেন বলে অভিযোগ উঠেছে সংগঠনটির বর্তমান সভাপতি নারায়ণগঞ্জ-৫ আসনের জাতীয় পার্টির এমপি সেলিম ওসমানরে বিরুদ্ধে।

টানা ৪ টি মেয়াদের মধ্যে প্রথম দুটি মেয়াদে নির্বাচনের মাধ্যমে সেলিম ওসমান সভাপতি নির্বাচিত হন। কিন্তু পরের দুটি মেয়াদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন তিনি। এ নিয়ে নারায়ণগঞ্জ তথা বাংলাদেশে বিকেএমই-এ সদস্যভুক্ত শীর্ষ ব্যবসায়িদের মধ্যে রয়েছে চরম ক্ষোভ।

অভিযোগ রয়েছে, গত ৪ টি মেয়াদে নারায়ণগঞ্জ সেলিম ওসমান রাজনৈতিক প্রভাব খাটিয়ে বিকেএমই-এ সংগঠনটিকে নিজের কব্জায় নিয়ে নেন। সংগঠনের নির্বাচনে নিজস্ব পছন্দের ৬ জন সেনাপতি দিয়ে নির্বাচন বোর্ড সাজিয়ে প্রতিবারই সভাপতি পদ বাগিয়ে নিচ্ছে এই এমপি।

এবার ২০১৯-২০২১ মেয়াদে নির্বাচনী তফসিল ঘোষণা করে সাজানো হয়েছে সেলিম ওসমানকে পুনরায় নির্বাচিত করার মহা পরিকল্পনা। সবচাইতে বিস্ময়ের বিষয় এবারের নির্বাচনে ভোট গ্রহনের স্থান হিসাবে বেছে নেয়া হয়েছে বিতর্কিত জেলা যুবলীগ নেতা শাহ নিজামের নম পার্ক অর্থাৎ নাসিম ওসমান পার্ক। এই শাহ নিজামের বিরুদ্ধে ফতুল্লা মডেল থানা পুুলিশের সাবেক ওসি মঞ্জুর কাদের জিডি করেছিলেন। সম্প্রতি শাহ নিজামের আস্থাভাজন ক্যাডার চিহ্নিত মাদক ব্যবসায়ি মোফাজ্জল হোসেন চুন্নকে আটক করে পুলিশ।

ব্যবসায়িদের অভিযোগ, বিকেএমই-এর মত একটি সাজানো গোছানো সংগঠন এখন সেলিম ওসমানের প্রাইভেট লিমিটেড কোম্পানীতে পরিনত হয়েছে। কথায় কথায় প্রধানমন্ত্রীর নাম ভাঙ্গিয়ে বিকেএমই-এ তে নানা অনিয়ম করে যাচ্ছেন সেলিম ওসমান। ইতমধ্যে সেলিম ওসমানের বিরুদ্ধে দুদুকে ৯ টি স্পর্শকাতর গুরুতর অনিয়ম ও দূর্ণীতির অভিযোগ জমা পড়েছে বলে একাধিক সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, গত ৩ আগস্ট বিকেএমই নির্বাচনী বোর্ড তাদের প্যাডে আগামী ২৬ সেপ্টেম্বর ফতুল্লার জালকুড়িস্থ নম পার্ক (নাসিম ওসমান মেমোরিয়াল) পার্কে বিকেএমই-এর ২০১৯-২০২১ সালের নির্বাচনী ভোট গ্রহনের স্থান নির্ধারন করেছে।

এছাড়া নির্বাচী বোর্ডের চেয়ারম্যান হিসাবে রয়েছেন বর্তমান সংগঠনের সভাপতি সেলিম ওসমানের অত্যন্ত আস্থাভাজন ঘনিষ্ঠ ব্যক্তি হিসাবে পরিচিত সাবেক এফবিসিসিআইয়ের সভাপতি মোহাম্মদ আলী, সেলিম ওসমানের ব্যবসায়িক দুই সেনাপতি হিসাবে আখ্যা পাওয়া ইয়ার্ন মার্চেন্ট অ্যাসোসিয়শনের সাবেক সভাপতি মোহাম্মদ সোলায়মান ও প্রবীর কুমার সাহা।

প্রতি বছর এদের মাধ্যমেই নির্বাচনী বৈতরণীয় পার হওয়ার রোডম্যাপ করে থাকেন। এমনকি আপিল বোর্ডে নিয়োগ পেয়েছেন সেলিম ওসমানের অত্যন্ত ঘনিষ্ঠজন মাসুদুর রউফ, রাশেদ সারোয়ার ও মাহফুজুর রহমান খান। মূলত সেলিম ওসমান নিজেকে সংগঠনের সভাপতি হতে প্রতি বছরই সর্ব প্রকার প্রস্তুতি সম্পন্ন করে থাকেন। তবে এবার নতুন সংযোজন হয়েছে নির্বাচনী ভোট গ্রহনের স্থানটি। অতীতে বিকেএমই-এ নির্বাচনী স্থান হিসাবে নারায়ণগঞ্জের সর্বজন স্বীকৃতি ঐতিহ্যবাহি নারায়ণগঞ্জ ক্লাবকে বেছে নিয়েছিল সাধারণ ব্যবসায়িরা। ভোটও হয়েছে বেশ কয়েকবার। কিন্তু এবার বিতর্কিত যুবলীগ নেতার মালিকানাধীন শাহ নিজামের নম পার্কটি নির্ধারিত করা হয়েছে ভোট গ্রহনের কেন্দ্র হিসাবে।

এই শাহ নিজামের বিরুদ্ধে গত ২৯ শে মার্চ ফতুল্লা মডেল থানার সাবেক ওসি মঞ্জুর কাদের করেছেন জিডি (জিডি নং-১৫৭৯)। শাহ নিজামের অন্যমত সহযোগি জেলার চিহ্নিত মাদক ব্যবসায়ি অন্তত ১০ মামলার আসামি মোফাজ্জল হোসেন চুন্নুর ছিল এই পার্কে অবাদ বিচরন। গত ২১ শে এপ্রিল ৫০০ পিস ইয়াবাসহ চুন্না আটক হয়, এর আগে চুন্নুর ফেনসিডিল ভর্তি ট্রাক আটক করেছিল পুলিশ। এছাড়া শাহ নিজাম ওসমান পরিবারের রাজনৈতিক ঘনিষ্ঠ। তাই নির্বাচনী বোর্ড ও আপিল বোর্ডে সেলিম ওসমান নিজের লোক রাখার পাশাপাশি ভোট গ্রহণের স্থানটিও বেছে নিয়েছেন নিজের আস্থাভাজন লোকের স্থানে। এ নিয়ে চলছে চরম বিতর্ক।

এদিকে জানা গেছে, ইতমধ্যে এবারের নির্বাচনে সেলিম ওসমানকে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচনী বৈতরনী পার হতে দেবে না বলে ব্যবসায়িক একটি বিশাল সিন্ডিকেট ঐক্যবদ্ধ হয়েছে। ইতমধ্যে ঢাকা ও নারায়ণগঞ্জের বিশাল একটি ব্যবসায়ি দল সেলিম ওসমানের বিরুদ্ধে নির্বাচনী প্যানেল দেবে বলে সভা করেছেন। মূলত এই খবরেই পদ হারানো আতংকে সেলিম ওসমান শাহ নিজামের নম পার্ক স্থানটি ভোট গ্রহনের স্থান হিসেবে বেছে নিয়েছেন। যেন তিনি পেশী শক্তি খাটিয়ে হলেও সভাপতি পদটি বাগিয়ে নিতে পারেন।

ব্যবসায়িদের অভিযোগ, কথায় কথায় প্রধানমন্ত্রীর নাম ভাঙ্গান এই সেলিম ওসমান। সে বেশীর ভাগ সময় থাকে অসুস্থ। সেলিম ওসমানের অবহেলা দায়িত্বহীনতায় মুজরি বোর্ডের সভায় জায়গা পায়নি বিকেএমই-এ। এছাড়া আর্ন্তজাতিক আইএলও সভায় ডাক পায়নি বিকেএমই-এ। ব্যাংক মিটিং, কর মিটিং সহ বিভিন্ন ব্যবসায়িক সংগঠনে জাতীয় সভাগুলোতে সেলিম ওসমান থাকেন অনুপস্থিত। তাই বিকেএমই-এ সাংগঠনিক কর্মদক্ষতায় পিছিয়ে পড়েছে উল্লেখযোগ্যভাবে।

এছাড়া তদন্ত করলে বেরিয়ে আসবে ব্যবসা সংক্রান্ত নানা সমস্যায় বিকেএমই-এ ভুক্ত অনেক সদস্য বিকেএমই-এ কে পাশে না পেয়ে প্রচন্ড ক্ষুব্ধ। মুলত সমস্যা হলো সেলিম ওসমানের অনুমতি ছাড়া কেউ কোন সিদ্ধান্ত বিকেএমই-এ তে দিতে না পারায় বিভিন্ন আপদকালীন সময় তাকে না পাওয়া গেলে দেখা দেয় চরম সংকট।

অপরদিকে জানা যায়, বিকেএমই-এর সভাপতি থাকাকালীন সেলিম ওসমানের নানা অনিয়ম দূর্নীতির ফিরিস্তি বিষয়ে দুদকে একটি অভিযোগ রয়েছে। যা কিনা দুদকে ইতমধ্যে তোলপাড় পড়েছে। এ বিষয়ে জেলা নারায়ণগঞ্জের ব্যবসায়িক মহলে দুদক থেকে চিঠি দেয়া হয়েছে। অচিরেই এসব বিষয়ে তদন্ত শুরু হতে পারে বলে দুদুক কার্যালয় সূত্র জানা গেছে।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।