TadantaChitra.Com | logo

১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অক্টোবরে পেঁয়াজ আমদানি ২৩ ট্রাক!

প্রকাশিত : নভেম্বর ০৫, ২০১৯, ০৭:২১

অক্টোবরে পেঁয়াজ আমদানি ২৩ ট্রাক!

ঢাকা: ভারত কর্তৃক বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধের পর পুরানো এলসির বিপরীতে বেনাপোল বন্দর দিয়ে খুবই কম পেঁয়াজ আমদানি হচ্ছে। গত মাসে (অক্টোবর) এই বন্দর দিয়ে ২৩ ট্রাকে মাত্র ৫৬০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। একই সময় গত অর্থবছরে একদিনে ৯০ ট্রাকে প্রায় ২ হাজার মেট্রিক টন পেঁয়াজ খালাশের রেকর্ড রয়েছে বলে জানান বন্দর কর্মকর্তা আবু সায়েম। যার প্রতিটন রফতানি মূল্যে ৮৫০ মার্কিন ডলার।

এদিকে ভারতের পশ্চিমবঙ্গে পেঁয়াজের পাইকারি বাজারে প্রতি কেজি ৫৫ রুপিতে বিক্রি হচ্ছে। অথচ বাংলাদেশে পেঁয়াজের খুচরা মূল্য প্রতি কেজি ১৫০ টাকা।

বেনাপোল আমদানি রফতানি কারক সমিতির সহ-সভাপতি আমিনুল হক জানান, “পেঁয়াজ রফতানি বন্ধ করে দেওয়ার পর থেকেই পুরানো এলসিগুলোর বিপরীতে পেঁয়াজ রফতানি নিয়ে আমরা ভারতীয় ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করেছি। সেই সঙ্গে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে গত মঙ্গলবার ভারতের দিল্লিতে বাণিজ্য মন্ত্রণালয়ে বৈঠক অনুষ্ঠিত হয় কিন্তু তা ফলপ্রসূ হয়নি। অপরদিকে বেনাপোল স্থল বন্দরের বিপরীতের ভারতে পেট্রাপোল স্থলবন্দরে আটকে পড়া পেঁয়াজ মাঝে মধ্যে আসছে।”

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, “ভারত পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণার পরপরই বেনাপেল স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আসা বন্ধ হয়ে যায়। তবে কিছু আড়ৎদার অধিক মুনাফা লাভের আশায় তারা বিভিন্ন স্থানে পেঁয়াজ মজুদ করে বাজারে চড়া দামে বিক্রি করছে।”

বেনাপোল বন্দরের উপ-পরিচালক আ. জলিল জানান, “ভারতের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও দাম বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশে পেঁয়াজ রফতানি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয় দেশটির সরকার।”


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।