TadantaChitra.Com | logo

১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

যেসব ফল কাঁচা খাওয়া ভালো

প্রকাশিত : নভেম্বর ০৫, ২০১৯, ২৩:১০

যেসব ফল কাঁচা খাওয়া ভালো

স্বাস্থ্য ডেস্ক: না পাকলে কি আর ফল খাওয়া যায়! ধারণাটা প্রায় একটি রকম অনেকের ক্ষেত্রেই। কিন্তু এমন ধারণা যে সবক্ষেত্রে সঠিক নয় তা-ও কিন্তু মনে রাখতে হবে। আম, জাম, কলা, কাঠাল যেমন পাকিয়ে খেলেই সুস্বাদু লাগে তেমনই এমন কিছু ফল আছে যেগুলো কাঁচা খাওয়া উচিত। তাতেই পুষ্টিগুণ বহাল থাকে। আবার কিছু কিছু ফল আছে যেগুলো কাঁচাও নয়, পাকাও নয়- ভেজে কিংবা সেদ্ধ করে খাওয়া লাগে।

এই প্রতিবেদনে তুলে ধরা হলো যেসব ফল কাঁচা খাওয়া ভালো:

* গাঢ় সবুজ রঙের সবজি ভিটামিন ‘সি’ ও ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার ব্রকলি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে ও হার্ট ভালো রাখে। ব্রকটি কখনোই সেদ্ধ করে খাবেন না। তাতে সালফোরেফেন কমে যায় ৭০ শতাংশ।

* হাইড্রেট জাতীয় ফল নারকেল মানুষের শরীরের পানি ধরে রাখতে প্রচুর সহায়তা করে। এতে থাকে পটাসিয়াম ও সোডিয়াম। উদ্ভিজ তেলের উৎস এটি। ফলে নারকেল কাঁচা খাওয়াই ভালো।

* আপেল কেউ পাকিয়ে খায় না। প্রচুর পুষ্টি ও খনিক পদার্থে ভরপুর এই ফল রান্না করে খেলে ক্যালরি ও কার্বোহাইড্রেট নষ্ট হয়ে যায়।

* মরিচ মসলা হিসেবে ঝালের যোগান দেয়। মরিচে থাকে ভিটামিন ‘সি’। মরিচ তরকারিতে ব্যবহার করেই খাওয়া হয়। কিন্তু সেটি ৩৭৫ ডিগ্রি তাপমাত্রার বেশি তাপে রান্না হলে পুষ্টিগুণ কমে যায়।

* বাদামে থাকা প্রচুর পরিমাণে আয়রণ, ম্যাগনেসিয়াম ও ফসফরাস কাঁচা খাওয়াই ভালো।

* পেয়ারা দিয়ে অনেক সুস্বাদু খাবার তৈরি করা হয়। পেয়ারা কাঁচা খেলেই পুষ্টিগুণ অটুট থাকে।

* এছাড়া বিভিন্ন অঙ্কুরিত বীজ তাপ না দিয়ে কাঁচা খেলেই যথাযথ পুষ্টিগুণ পাওয়া যায়।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।