TadantaChitra.Com | logo

২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

পুরোপুরি করোনামুক্ত হবে না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত : মে ১৪, ২০২০, ১১:১৬

পুরোপুরি করোনামুক্ত হবে না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্কঃ পৃথিবী কখনই পুরোপুরি করোনাভাইরাস মুক্ত হবে না, কিন্তু লড়াই জারি রাখতে হবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বুধবার (১৩ মে) জেনেভা থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি নিয়ে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা বলেন ডব্লিউএইচও’র পরিচালক ডা. মাইক রায়ান। খবর বিবিসি।

ডা. মাইক রায়ান বলেন, অন্যান্য ভাইরাসের মতোই নভেল করোনাভাইরাসও পৃথিবীতে থেকে যাবে। ভাইরাস মোকাবিলায় আমাদেরকে আরও দক্ষ হয়ে উঠতে হবে। তাই, পৃথিবী কবে নাগাদ করোনামুক্ত হবে, এ ব্যাপারে যেসব ভবিষ্যত বাণী করা হচ্ছে, সবই অমূলক।

তিনি আরও বলেন, করোনাভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবনের মাধ্যমে ভাইরাসের বিরুদ্ধে মানুষের এ লড়াইকে বেগবান করা সম্ভব হবে। ইতোমধ্যেই ১০০টিরও অধিক করোনা ভ্যাকসিন উদ্ভাবনের প্রক্রিয়া চলমান আছে। এই বৈশ্বিক মহামারিকে রুখতে সকলের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন হবে।

ওই ভার্চুয়াল সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ডব্লিউএইচও’র ডিরেক্টর জেনারেল (ডিজি) ডা. টেড্রোস আধানম গেব্রেইসাস এবং ডব্লিউএইচও’র প্রধান রোগতত্ত্ব বিশারদ মারিয়া ফন কেরখোব।

এদিকে সংবাদ সম্মেলন থেকে বিশ্ববাসীর উদ্দেশে বলা হয়, এই বৈশ্বিক মহামারি থেকে বেরিয়ে আসতে আরও কিছু সময় লাগবে, সবাইকে সেরকম মানসিক প্রস্তুতি রাখতে হবে।

এছাড়াও, যেসব দেশ লকডাউন ও বিধিনিষেধ প্রত্যাহার করে নিচ্ছে তাদের লক্ষ্য করে বলা হয়, কোনো নিশ্চয়তা নেই, লকডাউন শিথিল করার পর দ্বিতীয় ধাপে করোনা সংক্রমণ শুরু হতে পারে। পরিস্থিতি হতে পারে আরও ভয়াবহ।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে বৃহস্পতিবার (১৪ মে) পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় তিন লাখ মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৪৪ লাখেরও বেশি মানুষ।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।